বুধবার, ১০ আগস্ট ২০২২, ২৬ শ্রাবণ ১৪২৯, ১১ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২২, ১২:০২ এএম

লাশ উদ্ধার
ইনকিলাব ডেস্ক : ব্রাজিলের অ্যামাজন জঙ্গলে পাওয়া মানুষের দেহাবশেষের ফরেনসিক পরীক্ষায় নিশ্চিত হওয়া গেছে তা নিখোঁজ ব্রিটিশ সাংবাদিক ডম ফিলিপসের। শুক্রবার ব্রাজিলের পুলিশ আরও জানিয়েছে, এই হত্যাকাণ্ডে সন্দেহভাজন হিসেবে এক পুরুষের খোঁজে তল্লাশি চলছে। পুলিশের বিবৃতিতে বলা হয়েছে, মৃত্যুর কারণ শনাক্তের প্রক্রিয়া চলছে। পুলিশি তল্লাশির সময়ে পাওয়া আরেকটি দেহাবশেষ আদিবাসী বিশেষজ্ঞ ব্রুনো পেরেইরার বলে ধারণা করা হচ্ছে। তবে ওই দেহাবশেষটি শনাক্তকরণের প্রক্রিয়া এখনও চলছে। রয়টার্স।

সপ্তাহের মাথায়
ইনকিলাব ডেস্ক : গাঁজার উৎপাদন ও সেবনের বৈধতা দেওয়ার এক সপ্তাহ না পার হতেই উদ্বেগ দেখা দিয়েছে থাইল্যান্ড সরকারের। মাদকটির অনিয়ন্ত্রিত ব্যবহার বন্ধে শুক্রবার থেকে নতুন বিধিনিষেধ জারি করা হয়েছে। এশিয়ার প্রথম দেশ হিসেবে গত ৯ জুন খাদ্য ও পানীয়তে গাঁজার ব্যবহার ও সেবন এবং বাড়িতে এর চাষকে বৈধতা দেয় থাইল্যান্ড। এর পরের দিন থেকেই রাজধানী ব্যাঙ্ককে প্রকাশ্যে গাঁজা বিক্রি শুরু হয়ে যায়। এমনকি খোলা ট্রাকে করে গাঁজা বিক্রি শুরু হয়। এভাবে গাঁজা বিক্রি দ্রুত বেড়ে যাওয়ায় ব্যাঙ্কক শহর কর্তৃপক্ষের মধ্যে উদ্বেগ দেখা দেয়। রয়টার্স।

অঙ্গীকার
ইনকিলাব ডেস্ক : ইরাকের আধা স্বায়ত্তশাসিত কুর্দিস্তান অঞ্চলে তুরস্কের সামরিক বাহিনীর যে ড্রোন হামলা চালিয়েছে তাতে প্রচণ্ড ক্ষোভ এবং নিন্দা প্রকাশ করে বাগদাদ সরকার বলেছে, এই হামলার জবাব দিতে তারা প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। ইরাকের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, তুরস্কের এই পদক্ষেপ ইরাকের সার্বভৌমত্ব লংঘনের শামিল এবং সাধারণ জনগণের জন্য নিরাপত্তা হুমকি। মন্ত্রণালয় বলছে, তুর্কি ড্রোন হামলায় বেশ কয়েকজন বেসামরিক নাগরিক হতাহত হয়েছেন। ইরনা।


সন্দেহে
ইনকিলাব ডেস্ক : প্যারাগুয়ের গোয়েন্দাপ্রধান শুক্রবার জানিয়েছেন, আরোহীদের মধ্যে ইরানের কুদস বাহিনীর এক কর্মকর্তা আছে সন্দেহে আর্জেন্টিনার একটি বিমানবন্দরে এক সপ্তাহ ধরে আটক রাখা হয়েছে। বিমানের সঙ্গে যাত্রীদেরও আটক রাখা হয়েছে। ইরানের এলিট ফোর্স রিভোলেশনারি গার্ডের শাখা কুদস বাহিনীর প্রধান গোলাম রেজা ঘেসামি এবং তার সংস্থাকে সন্ত্রাসী তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র। প্যারাগুয়ের গোয়েন্দাপ্রধান এসতেবান একিউনো আরও বলেছেন, আটক বিমানটিতে এ নামের একজন ইরানি যাত্রী থাকায় পুরো বিমানটি জব্দ করে রেখেছে প্যারাগুয়ে। রয়টার্স।


পম্পেওর দাবি
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোলাল্ড ট্রাম্প প্রশাসনের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর দাবি, ইরানের সরকার কিছু ‘শয়তান ধর্মশাসক’-দের নিয়ে তৈরি। যাদের লক্ষ্য হলো ইসরাইল ও যুক্তরাষ্ট্রকে ধ্বংস করা। সউদী আরবের গণমাধ্যমের সঙ্গে দেওয়া একটি সাক্ষাৎকারে এমন মন্তব্য করেন মাইক পম্পেও। তিনি যুক্তরাষ্ট্রের বাইডেন প্রশাসনের মধ্যপ্রাচ্য নীতিরও সমালোচনা করেন। ইরানের শাসকদের নিয়ে যুক্তরাষ্ট্রের বিতর্কিত এ সাবেক পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা জানি ইরানের শাসক কে। এগুলো হলো ‘শয়তান ধর্মশাসক’ যাদের লক্ষ্য যুক্তরাষ্ট্র ও ইসরাইলের ধ্বংস করা। আল-আরাবিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন