শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

দেশে ফেরার দাবিতে রোহিঙ্গাদের মহাসমাবেশ

দ্রুত প্রত্যাবাসনই একমাত্র সমাধান

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২২, ১:৩১ পিএম | আপডেট : ১:৩৫ পিএম, ১৯ জুন, ২০২২

'চল্ চল্ আরাকানত যাইগৈ, আঁরার ঘরত যাইগৈ'। এ শ্লোগানে লাখো রোহিঙ্গা আজ রবিবার সকালে স্বেচ্ছায় মাঠে নেমেছে। শিবিরগুলো থেকে হাজার হাজার রোহিঙ্গা মিছিল করে ব্যানার, প্লেকার্ড হাতে নিয়ে যোগ দিয়েছে বালুখালী ফুটবল খেলার মাঠের মহাসমাবেশে। এই সমাবেশের মাধ্যমে রোহিঙ্গারা নিজ দেশে ফেরার আওয়াজ তোলায় পাল্টে গেছে পুরো রোহিঙ্গা ক্যাম্পের
পরিস্থিতিতিও। রোহিঙ্গারা অস্ত্রধারিদেরও আর ভয় পাচ্ছেনা তারা। এখন রোহিঙ্গারা স্বেচ্ছায় নিজ দেশে ফিরতে চায়।
আগামীকাল ২০ জুন বিশ্ব শরনার্থী দিবসের একদিন আগে আকস্মিক রোহিঙ্গাদের এমন কর্মসূচি নিয়ে রিতীমত বেকুব বনে গেছেন
রোহিঙ্গা নিয়ে ব্যবসায়ীরা।

মিয়ানমারে দ্রুত প্রত্যাবাসনের জন্য নানা দাবি নিয়ে আজ রোববার এ মহাসমাবেশের আয়োজন করেছে রোহিঙ্গারা। ‘গো হোম ক্যাম্পেইন’ নামে এই সমাবেশের আয়োজন করেছে তারা।

২০ জুন বিশ্ব শরণার্থী দিবস উপলক্ষে ১৯ জুন রোহিঙ্গা ক্যাম্পে এক সাথে পৃথক পৃথক স্থানে কয়েকটি সমাবেশের আয়োজন করেছে রোহিঙ্গারা। এসব সমাবেশে তারা গণহত্যার বিচার, দ্রুত প্রত্যাবাসনসহ কয়েকটি দাবি তুলে ধরেছেন। তবে মহা সমাবেশ করেছে বালুখালী রোহিঙ্গা ক্যাম্প-৯ এর ফুটবল মাঠে।

গো হুম ক্যাম্পেইনসহ নানা শ্লোগান লেখা অসংখ্য ব্যানারের হাতে রোহিঙ্গারা মাঠে নামলেও সেখানে আয়োজক হিসেবে নির্দিষ্ট কোনো সংগঠনের নাম উল্লেখ করা হয়নি।
আয়োজকের স্থলে উল্লেখ করা হয়েছে 'নির্যাতিত রোহিঙ্গা জনগোষ্ঠী’।

এর আগে ২০১৯ সালের ২৫ আগস্ট ক্যাম্পে প্রথমবারের মতো বড় সমাবেশের আয়োজন করা হয়েছিল সন্ত্রাসীদের হাতে নিহত মাস্টার মুহিববুল্লাহর নেতৃত্বে। কিন্তু এবারের বিশাল সমাবেশে কারা নেতৃত্ব দিচ্ছেন সেই বিষয়টি এখনো গোপন রেখেছে রোহিঙ্গারা।

একটি সূত্রে জানা গেছে, ক্যাম্পে এবারো মহাসমাবেশ আয়োজনে সাধারণ রোহিঙ্গাদের সাথে নিয়ে নেতৃত্বে দিচ্ছে নিহত রোহিঙ্গা নেতা মাস্টার মুহিবুল্লাহর হাতে প্রতিষ্ঠিত সংগঠন আরাকান রোহিঙ্গা সোসাইটি পিস ফর হিউম্যান রাইটস।

রোহিঙ্গাদের দাবিগুলোর একটি লিফলেটে আরাকান রোহিঙ্গা সোসাইটি পিস ফর হিউম্যান রাইটস নামে এই সংগঠনের লোগো রয়েছে। ওই লিফলেটে ১৮টি দাবি উল্লেখ করেছে রোহিঙ্গারা।

আজ সকালে ৫টি ক্যাম্প একসাথে জড়ো হয়েছে বালুখালী রোহিঙ্গা ক্যাম্প-৯ এর ফুটবল খেলার মাঠে। সকাল ১০টায় শুরু হয় এই সমাবেশ। সেখানে একসাথে যোগ দেয় ক্যাম্প ৮, ৯, ১০, ১১ ও ১২ নাম্বারে আশ্রিত রোহিঙ্গারা।
সমাবেশে উত্থাপিত ওই দাবিগুলো হলো রোহিঙ্গাদের রোহিঙ্গা বলেই ডাকতে হবে, দ্রুত সময়ের মধ্যে প্রত্যাবাসন করতে হবে, সীমিত সময় রাখা যাবে মিয়ানমার ট্রানজিট ক্যাম্পে, প্রত্যেক রোহিঙ্গাকে প্রত্যাবাসন করতে হবে, প্রত্যেক রোহিঙ্গাকে প্রত্যাবাসন করতে হবে তাদের নিজ নিজ গ্রামে গ্রামে, প্রত্যাবাসন সংক্রান্ত প্রত্যেক চুক্তি অন্তর্ভুক্ত করতে হবে, প্রত্যাবাসন প্রক্রিয়ায় অবশ্যই যুক্তরাষ্ট্র, জাতিসঙ্ঘ, ওআইসি, যুক্তরাজ্য, ইউরোপীয়ান ইউনিয়ন, বাংলাদেশ, এনজিও, সংশ্লিষ্ট সবাইকে অন্তর্ভুক্ত করতে হবে, বার্মার ১৯৮২ সালের নাগরিকত্ব আইন বাতিল, সম্পত্তি ফেরত, স্বাধীনভাবে বেঁচে থাকার অধিকার সহ দাবী সমুহ উল্লেখ করা হয়েছে।

এদিকে রোহিঙ্গাদের সমাবেশের আনুষ্ঠানিক অনুমোদন দেয়া হয়েছে কিনা সেটি জানতে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনের একাধিক কর্মকর্তার সাথে যোগাযোগ করা হয়। কিন্তু তারা এই বিষয়ে মন্তব্য করতে চাননি। একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, বিষয়টি তাদের নজরে রয়েছে।

উল্লেখ্য, মিয়ানমার সেনাবাহিনীর হাতে নির্যাতনের শিকার হয়ে ২০১৭ সালে ১০ লক্ষাধিক রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয়ের আশায় ছুটে আসে। পরে বাংলাদেশ সরকার রোহিঙ্গাদেরকে উখিয়া ও টেকনাফের ৩৪টি ক্যাম্পে আশ্রয় দেয়। তাদের আশ্রয় দিতে গিয়ে বাংলাদেশ বিশাল বনভূমি হারিয়ে ফেলে। কিছু রোহিঙ্গা সন্ত্রাসীদের আনাগোনায় উখিয়া-টেকনাফ পরিণত হয়েছে সন্ত্রাসের জনপদে। ফসলের জমি বিনষ্ট, নিরাপত্তাহীনতা, ব্যয়বৃদ্ধিসহ নান কারণে দিনদিন স্থানীয় জনগোষ্ঠীর সাথে রোহিঙ্গাদের সংঘাতময় পরিস্থিতি তৈরি হচ্ছে।
বিশ্লেষকরা এর থেকে পরিত্রাণের একমাত্র উপায় দেখছেন রোহিঙ্গাদের দ্রুত নিজ দেশে প্রত্যাবাসন। তাই যেকোনো উপায়ে প্রত্যাবাসনে আন্তর্জাতিক মহলকে এগিয়ে আসার আহ্বান জানান তারা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন