রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

আমাজনে নিখোঁজ ব্রিটিশ সাংবাদিক আদতে নিহত, জানাল পুলিশ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২২, ২:০৪ পিএম

আমাজনের গভীর জঙ্গলে গত ৫ জুন থেকে নিখোঁজ ব্রিটিশ সংবাদিক ডম ফিলিপস (৫৭) আদতে নিহত, শুক্রবার সরকারি ভাবে তা ঘোষণা করল ব্রাজিল পুলিশ। গত ৫ জুন থেকে ফিলিপস ও তার সঙ্গী ব্রাজিলের জনজাতি বিশেষজ্ঞ ব্রুনো পেরেরা (৪১) নিখোঁজ ছিলেন।

পুলিশ সূত্রে জানানো হয়েছে, গত বুধবার আটক এক সন্দেহভাজনকে জেরা করে জঙ্গলের তিন কিলোমিটার গভীর থেকে দুটি দেহাবশেষ এবং ফিলিপস ও পেরেরার জিনিসপত্র উদ্ধার করে পুলিশ। ময়না-তদন্তে ওই দেহাবশেষের একটির দাঁতের গঠন মিলে গিয়েছে ফিলিপসের সঙ্গে। তার পরেই নিশ্চিত হয়েছে পুলিশ। তবে, অন্য দেহাবশেষটি পেরেরার কি না, তা নিয়ে তদন্ত চলছে এখনও। এ বিষয়ে অন্তত চার জনের সাক্ষ্য নেয়া হয়েছে বলেও জানা গিয়েছে।

গত রবিবার থেকে আমাজ়নের গভীর জঙ্গলে নিখোঁজ ‌ছিলেন ফিলিপস ও পেরেরা। পেরুর সীমান্তবর্তী ব্রাজিলের জাভারি উপত্যকার কোনও এক নদীতে নৌকা নিয়ে গিয়েছিলেন তারা। তার পর আর কোনও খবর নেই। আটক সন্দেহভাজনের নাম আমারিলদো দা কস্তা ডি অলিভেরা ওরফে পেলাদো। সে পেশায় মৎস্যজীবী। আমাজনের গভীরে বেআইনি ভাবে মাছ ধরার কারবার চালাচ্ছিল সে। যার প্রতিবাদ করেন ডম ও ব্রুনো। প্রতিশোধস্পৃহা থেকেই ওই দু’জনকে খুন করার কথা জেরায় স্বীকার করেছে পেলাদো।

পরিবার সূত্রে জানা গিয়েছে, আমাজনের জঙ্গল সংক্রান্ত একটি বই লেখার কাজ করছিলেন ডম। সেই গবেষণাতেই ব্রুনোকে সঙ্গী করে পাড়ি দিয়েছিলেন জঙ্গলে। কিন্তু তার গবেষণা ক্ষেত্রটি আদতে চোরাই কাঠ পাচারকারী, চোরাশিকারি, অবৈধ সোনা খনন, বিশেষ করে মাদক পাচারকারিদের স্বর্গরাজ্য। ফলে, ফিলিপসদের সেখানে আনাগোনা বিন্দুমাত্র ভাল চোখে দেখেনি অনেকেই। এমনকি, তার কাছে হুমকি ফোনও এসেছিল বলে জানিয়েছেন পরিজন। সূত্র: এপি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন