সোমবার, ০৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯, ০৯ মুহাররম ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

১৮৫ যাত্রী নিয়ে উড্ডয়ন করা ভারতীয় বিমানে আগুন লাগলো মাঝআকাশে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২২, ৫:০৩ পিএম

১৮৫ আরোহীকে নিয়ে উড্ডয়নের পরপরই মাঝআকাশে ভারতের বেসরকারি বিমান সংস্থা স্পাইসজেটের একটি বিমানে আগুন ধরে গেছে। পাখির আঘাতের পর বাম ইঞ্জিনে আগুন ধরে যাওয়ায় দিল্লিগামী এই ব্মিান পাটনায় জরুরি অবতরণ করেছে। রবিবার বিহারের পাটনা বিমানবন্দর থেকে আরোহীদের নিয়ে স্পাইসজেটের ওই বিমানটি দিল্লির উদ্দেশ্যে যাত্রা শুরুর পরপরই এই ঘটনা ঘটে। -এনডিটিভি, হিন্দুস্তান টাইমস
স্থানীয়দের ধারণ করা ভিডিওতে দেখা যায়, বিমানের বাম ইঞ্জিন থেকে আগুনের স্ফুলিঙ্গ বেরিয়ে আসছে। পাটনা বিমানবন্দরের কর্মকর্তারা বলেছেন, বিমানের সব আরোহীকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে এবং এতে কেউই আহত হননি। ভারতের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ডিরেক্টরেট জেনারেল অব সিভিল এভিয়েশনের (ডিজিসিএ) সূত্র এনডিটিভিকে বলেছে, বিমানটি উড্ডয়নের সময়ই এর ডানায় পাখি আঘাত করেছে বলে পাইলটরা সন্দেহ করছেন। তবে সেই সময় কোনও ধরনের অস্বাভাবিকতা ধরা না পড়ায় পাইলট বিমানটি চালিয়ে যান। পরে বিমানের ক্রুরা বাম ইঞ্জিন থেকে আগুনের স্ফুলিঙ্গ বেরিয়ে আসতে দেখেন এবং এই বিষয়ে পাইলটকে সতর্ক করে দেন। ক্রুদের সতর্কবার্তা পাওয়ার পরপর বিমানের পাইলটরা যথাযথ প্রক্রিয়া মেনে বাম ইঞ্জিন বন্ধ করে দেন এবং জরুরি অবতরণের জন্য পাটনা বিমানবন্দরের এয়ার ট্রাফিক কন্ট্রোল রুমের কাছে অনুমতি চান।
স্পাইসজেটের একজন মুখপাত্র বলেছেন, পাটনা থেকে দিল্লিগামী স্পাইসজেটের ওই বিমানের ককপিট ক্রুরা উড্ডয়নের পরপরই বিমানটির ১ নম্বর ইঞ্জিনে পাখি আঘাত করেছিল বলে সন্দেহ করেছেন। সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে ফ্লাইট ক্যাপ্টেন ক্ষতিগ্রস্ত ইঞ্জিন বন্ধ করে পাটনায় ফিরে যান। বিমানটি অবতরণের পর তদন্তে দেখা যায়, পাখির আঘাতে বিমানের ডানার তিনটি ফ্যানের ব্লেড ক্ষতিগ্রস্ত হয়েছে।পাটনা বিমানবন্দরের পরিচালক বলেছেন, যাত্রীদের জন্য বিকল্প ফ্লাইটের ব্যবস্থা করেছে স্পাইসজেট। যাত্রীদের কেউ আহত হননি। বিকল্প বিমানে তাদের দিল্লি যাত্রার ব্যবস্থা করা হচ্ছে। কী কারণে আগুন লেগেছে তা তদন্তের পর জানা যাবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Mohmmed Dolilur ১৯ জুন, ২০২২, ৫:৫৮ পিএম says : 0
পাইলট এমনেই হওয়া দরকার।
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন