মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নতুন বিশ্বব্যবস্থা তৈরি করছে ইউক্রেনের যুদ্ধ

রাশিয়াকে ওয়াশিংটনের নিয়ম মেনে চলতে বাধ্য করা যাবে না : ল্যাভরভ রাশিয়ার বিরুদ্ধে কুৎসা রটাতে সিনেমা কর্মীদের পাঠিয়েছে কিয়েভ ইউক্রেনের যুদ্ধ কয়েক বছর স্থায়ী হতে পারে, হুঁশিয়ারি ন্যা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুন, ২০২২, ১২:০৪ এএম

শীতল যুদ্ধের সময়কার জোটগুলো শক্তিশালী হচ্ছে। ‘মুক্ত পশ্চিমের’ শত্রুরা এমন এক মুহুর্তে শক্তিশালী যোগাযোগ তৈরি করছে যখন ফ্রান্স ইইউ থেকে বেরিয়ে যাচ্ছে। ফিন্যান্সিয়াল টাইমসের সাথে একটি সাক্ষাৎকারে পশ্চিম, চীন এবং রাশিয়ার মধ্যে সম্পর্কের কথা বলতে গিয়ে বিশ্বের সবচেয়ে অভিজ্ঞ কূটনীতিক হেনরি কিসিঞ্জার বলেছেন, ‘দুই প্রতিপক্ষের প্রতি এমনভাবে প্রতিপক্ষের অবস্থান নেয়াটা বুদ্ধিমানের কাজ নয় যা তাদের একত্রিত করে।’

কিসিঞ্জার ১৯৭২ সালে চীনের সাথে ওয়াশিংটনের সম্পর্ক স্থাপনের একজন স্থপতি ছিলেন, যখন স্নায়ুযুদ্ধের মাঝামাঝি সময়ে, তিনি তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট রিচার্ড নিক্সনের সাথে একটি কূটনৈতিক পদক্ষেপে চীন ভ্রমণ করেছিলেন যা বৈশ্বিক রাজনৈতিক দৃশ্যপট পরিবর্তন করেছিল। বেইজিং এবং ওয়াশিংটন ১৯৭৯ সালে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেছিল, যখন চীন মার্কিন যুক্তরাষ্ট্রকে সোভিয়েত সৈন্য চলাচলে গুপ্তচরবৃত্তিতে সহায়তা করেছিল এবং শিথিল জোট শেষ পর্যন্ত সোভিয়েত ইউনিয়নের পতন এবং স্নায়ুযুদ্ধের অবসান ঘটায়।

কিন্তু, জর্জ অরওয়েলের উপন্যাস ১৯৮৪-এর মতো, বৈশ্বিক জোটগুলো স্থানান্তরিত হয়েছে। মস্কোর বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্র ও চীন একটি জোট গঠনের চল্লিশ বছর পর, এখন মস্কো এবং বেইজিং মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সংযুক্ত হচ্ছে। ১৫ জুন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে টেলিফোনে কথোপকথন করেছিলেন যেখানে তিনি দেশগুলির মধ্যে ‘উন্নয়নের ভাল গতির’ উপর জোর দিয়েছিলেন।

সরকারী চীনা সিনহুয়া নিউজ এজেন্সি রাশিয়া বা চীন উভয়ের বিরুদ্ধে পশ্চিমা নিষেধাজ্ঞার উল্লেখ এড়ায়, তবে পারস্পরিক অর্থনৈতিক সহায়তার জন্য দৃঢ় প্রতিশ্রুতি দেখিয়েছিল। ইতিমধ্যে, চীনা এবং রাশিয়ান কোম্পানিগুলো সেন্ট পিটার্সবার্গ ইন্টারন্যাশনাল ইকোনমিক ফোরামের (রাশিয়ার দাভোস) ২৫ তম সংস্করণে আধিপত্য বিস্তার করছে কারণ বেশিরভাগ পশ্চিমা সংস্থাগুলো ইভেন্টটি এড়িয়ে চলেছে। গ্লোবাল টাইমস অনুসারে, উভয় দেশের ব্যবসার লক্ষ্য ‘২০২৪ সালের মধ্যে ২০০ বিলিয়ন ডলারের বাণিজ্যের লক্ষ্য অর্জন করা’। সেন্ট পিটার্সবার্গ ফোরামের মিডিয়া পার্টনার দ্য ফিনান্সিয়াল টাইমস, এটিকে ‘মনোবল বৃদ্ধিকারী মহড়া’ বলে অভিহিত করেছে যেখানে কিউবা, ভেনিজুয়েলা এবং আফগানিস্তানের তালেবানদের প্রতিনিধিদের সাথে প্রধান পশ্চিমা বহুজাতিক প্রতিনিধিরা প্রতিস্থাপিত হয়েছে।

নিরাপত্তা চুক্তি : এবং যখন রাশিয়া ইউক্রেনের ডনবাস অঞ্চলকে তার ভূখণ্ডে অন্তর্ভুক্ত করার চেষ্টা চালিয়ে যাচ্ছে, চীন প্রশান্ত মহাসাগরে তার নিজস্ব নিরাপত্তা জোট সম্প্রসারণে সক্রিয় রয়েছে। এপ্রিল মাসে চীন সলোমন দ্বীপপুঞ্জের সাথে একটি চুক্তি স্বাক্ষর করে। আটটি প্রশান্ত মহাসাগরীয় দেশের সাথে আরেকটি, আরও ব্যাপক চুক্তি প্রত্যাখ্যান করা হয়েছিল, কিন্তু বেইজিং এর জন্য কঠোর চাপ অব্যাহত রেখেছে।

এদিকে, ১৭ জুন, সিনহুয়া আনুষ্ঠানিকভাবে জানিয়েছে যে চীনের নৌবাহিনী তাদের তৃতীয় বিমানবাহী রণতরী, ৩২০-মিটার ফুজিয়ান, মার্কিন নৌবাহিনীর ইউএসএস জেরাল্ড ফোর্ডের আদলে তৈরির কাজ চূড়ান্ত করেছে, যা বর্তমানে বিশ্বের বৃহত্তম এবং আধুনিক বাহক। এটি মার্কিন নৌবাহিনীর শক্তির সমান কিংবা যথেষ্ট নয়, কিন্তু ‘এটি নতুন সক্ষমতা অন্বেষণের পরবর্তী প্রধান পদক্ষেপ। এবং পরের বছরগুলিতে প্রচুর অভিজ্ঞতা অর্জন করা’, আন্দ্রেয়াস রুপ্রেচট, একজন প্রতিরক্ষা বিশেষজ্ঞ এবং চীনা সামরিক বিষয়ে বেশ কয়েকটি বইয়ের লেখক, নেভালনিউজ দ্বারা উদ্ধৃত করা হয়েছে। একই সময়ে, জাপানের এনএইচকে টিভির ওয়েবসাইট জানিয়েছে যে টোকিওর কাছে চিবা প্রিফেকচারের কাছে প্রশান্ত মহাসাগরে ৭টি রাশিয়ান এবং ২টি চীনা যুদ্ধজাহাজ দেখা গেছে। চীন ও রাশিয়া নিয়মিত যৌথ নৌ ও সামরিক মহড়া করছে।

এদিকে, ন্যাটো ও ইউরোপেীয় ইউনিয়ন সম্প্রসারণের পরিকল্পনার মধ্যে একটি সমান্তরাল উন্নয়নে, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্র ‘অকাস’ কৌশলগত জোট চালু করেছে, যখন অস্ট্রেলিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, ভারত এবং জাপান ক্রমবর্ধমানভাবে চতুর্ভুজ সংলাপ বা ‘কোয়াড’ ফর্ম্যাটে একসাথে কাজ করছে। অকাস এবং কোয়াড উভয়ই চীনের অনুভূত সম্প্রসারণকে ধারণ করার জন্য ডিজাইন করা হয়েছে, তবে এটি একটি ক্রমবর্ধমান মেরুকৃত বিশ্ব ব্যবস্থায় অবদান রাখে। এসব জোট ব্যবস্থা বিশ্বকে দু’টি পরস্পরবিরোধী শিবিরে পরিণত করেছে, যা শক্তির ভারসাম্যে পরিবর্তন আনছে।

রাশিয়াকে ওয়াশিংটনের নিয়ম মেনে চলতে বাধ্য করা যাবে না : রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এক সাক্ষাৎকারে বলেছেন, ইউক্রেনে অস্ত্র সরবরাহ করে, যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক বিষয়ে রাশিয়াকে তার নিজস্ব কণ্ঠস্বরের অধিকার থেকে বঞ্চিত করতে পারবে না এবং ওয়াশিংটনের উদ্ভাবিত নিয়মগুলি মেনে চলতে বাধ্য করতে পারবে না।

ইউক্রেনে অস্ত্রের অতিরিক্ত চালান পাঠিয়ে যুক্তরাষ্ট্র কী অর্জনের চেষ্টা করছে জানতে চাইলে মন্ত্রী উল্লেখ করেন যে, ওয়াশিংটন দীর্ঘদিন ধরে এই লক্ষ্যগুলি ঘোষণা করেছে। ‘তারা অনেক আগেই যা ঘোষণা করেছিল তা অর্জন করছে, রাশিয়াকে অবশ্যই তার জায়গা জানতে হবে, আন্তর্জাতিক বিষয়ে রাশিয়ার নিজস্ব কণ্ঠস্বরের অধিকার নেই, রাশিয়াকে অবশ্যই মার্কিন যুক্তরাষ্ট্রের উদ্ভাবিত নিয়মগুলি মেনে চলতে হবে। এটাই সব। আমি মনে করি তারা খুব ভালোভাবে বুঝতে পেরেছে যে তারা সফল হবে না,’ ল্যাভরভ জোর দিয়েছিলেন।

রাশিয়ার বিরুদ্ধে কুৎসা রটাতে সিনেমা কর্মীদের পাঠিয়েছে কিয়েভ : রাশিয়ার ন্যাশনাল ডিফেন্স ম্যানেজমেন্ট সেন্টারের প্রধান কর্নেল-জেনারেল মিখাইল মিজিনসেভ শনিবার বলেছেন, ইউক্রেনীয় নিরাপত্তা পরিষেবাগুলি নিকোলায়েভের বেসামরিক ঘর-বাড়িগুলোর চিত্রগ্রহণের ব্যবস্থা করেছে, যেগুলি রাশিয়ান সামরিক বাহিনীর হামলায় ধ্বংস হয়ে গেছে বলে সজানো হয়েছে।

‘নির্ভরযোগ্য তথ্য অনুসারে, এটি প্রতিষ্ঠিত হয়েছে যে নিকোলায়েভে, ইউক্রেনীয় নিরাপত্তা পরিষেবাগুলো রাশিয়ান সশস্ত্র বাহিনীর বোমা হামলায় কথিত ব্যক্তিগত বাড়িগুলোকে ধ্বংস করে দেখানো ভিডিও ফুটেজের জন্য প্রস্তুতির আয়োজন করেছিল, তাই স্থানীয় বাসিন্দাদের গৃহহীন করা হয়েছিল। ৪০ জনেরও বেশি অভিনেতাকে এ জন্য নিয়োগ করা হয়েছিল শুটিংয়ে, এবং সমস্ত অংশগ্রহণকারীদের ২৫ ডলার নগদ পুরষ্কার দেয়া হয়েছিল,’ তিনি বলেছিলেন।

মিজিনসেভের মতে, বেসামরিক লক্ষ্যবস্তুগুলোর বিরুদ্ধে নির্বিচারে হামলার অভিযোগে রাশিয়ান সশস্ত্র বাহিনীকে দোষারোপ করার জন্য পশ্চিমা এবং ইউক্রেনীয় মিডিয়া পরে ভিডিওটি প্রকাশ করবে বলে ধারণা করা হচ্ছে।
‘আমরা আবারও সমগ্র বিশ্ব সম্প্রদায়ের মনোযোগ কেন্দ্রীভূত করছি যে, পশ্চিমা হ্যান্ডলারদের নির্দেশে ইউক্রেনীয়দের দ্বার প্রচারিত এ ধরনের ভুয়া খবরের কোন নির্ভরযোগ্য এবং বস্তুনিষ্ঠ ভিত্তি নেই। রাশিয়ান ফেডারেশনের সশস্ত্র বাহিনী ব্যতিক্রমী মানবিক। বেসামরিক জনগণের কাছে এবং বেসামরিক অবকাঠামোতে তারা আঘাত করবে না,’ জেনারেল বলেছিলেন।

ইউক্রেনের যুদ্ধ কয়েক বছর স্থায়ী হতে পারে, হুঁশিয়ারি ন্যাটোর : ইউক্রেনের যুদ্ধ বছরের পর বছর চলতে পারে বলে সতর্ক করে দিয়েছেন ন্যাটো জোটের প্রধান এবং এজন্য তিনি কিয়েভকে সহযোগিতা করতে প্রস্তুত থাকার জন্য পশ্চিমা দেশগুলোকে আহবান জানিয়েছেন। পশ্চিমা সামরিক জোট ন্যাটোর মহাসচিব ইয়েন্স স্টলটেনবার্গ বলেছেন, এই যুদ্ধের চড়া মূল্য দিতে হচ্ছে ঠিকই, কিন্তু মস্কোকে যদি তাদের সামরিক লক্ষ্য অর্জন করতে দেওয়া হয় তাহলে তার জন্য আরো বেশি মূল্য দিতে হবে।

এর আগে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনও দীর্ঘমেয়াদী সংঘাত মোকাবেলার ব্যাপারে সতর্ক করে দিয়েছেন। দ্বিতীয়বারের মতো কিয়েভ সফর থেকে ফিরে শনিবার তিনি বলেন, দৃশ্যত মনে হচ্ছে ইউক্রেন যুদ্ধের বিষয়ে সারা বিশ্বে যেন একটা ক্লান্তি ভর করতে শুরু করেছে। ন্যাটোর প্রধান এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী দু’জনেই ইউক্রেনে আরো সামরিক সাহায্য পাঠানোর ওপর জোর দিয়েছেন। তারা মনে করেন, অত্যাধুনিক অস্ত্র দিয়ে কিয়েভকে সহযোগিতা করা হলে এই যুদ্ধে ইউক্রেন জয়ী হতে পারে।

স্টলটেনবার্গ মনে করেন, ইউক্রেনকে আরো অত্যাধুনিক যুদ্ধাস্ত্র সরবরাহ করা হলে দেশটির পূর্বাঞ্চলীয় ডনবাস এলাকাকে মুক্ত করার সম্ভাবনা বৃদ্ধি পাবে। এই অঞ্চলের সিংহভাগ এখন রুশ বাহিনীর নিয়ন্ত্রণে। মূলত ইউক্রেনের পূর্বাঞ্চল দখলের জন্যই গত কয়েক মাস ধরে ইউক্রেনীয় ও রুশ বাহিনীর মধ্যে লড়াই চলছে। এবং সাম্প্রতিক সপ্তাহগুলোতে রুশ বাহিনী ব্যাপক অগ্রগতি ঘটিয়েছে।

রাশিয়া থেকে গ্যাস নেয়া বন্ধ করবে না ইতালি : ইতালীয় শক্তি কোম্পানি ইএনআই রোববার রিপোর্ট করেছে যে, তারা রাশিয়ার গ্যাজপ্রম থেকে হ্রাসকৃত পরিমাণে গ্যাস গ্রহণ করা অব্যাহত রেখেছে। গ্যাজপ্রম একটি বিবৃতিতে ঘোষণা করেছে যে, তারা গত দিনগুলিতে সরবরাহ করা পরিমাণের সাথে সামঞ্জস্যপূর্ণ পরিমাণে গ্যাস সরবরাহ করবে। সাম্প্রতিক দিনগুলোতে, ইতালি ৫০ থেকে ৬৫ শতাংশ পর্যন্ত গ্যাসের অনুরোধের চেয়ে কম পরিমাণে গ্যাস পেয়েছে। ইএনআই এর প্রধান নির্বাহী কর্মকর্তা ক্লাউদিও ডেসকালজি শনিবার বলেছেন যে, ইতালিতে এখন গ্যাসের সরবরাহ চাহিদার চেয়ে বেশি। সূত্র : রয়টার্স, তাস, আরএফআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
M Kamrun ২০ জুন, ২০২২, ৬:২৩ এএম says : 0
রাশিয়ার উচিত ন্যাটোর অন্তর্ভুক্ত সকল দেশকে দখল করে নেওয়া। জাতি সংঘ থাকতে ন্যাটোর কি প্রয়োজন।
Total Reply(0)
এ দুনিয়ার মুসাফির ২০ জুন, ২০২২, ৬:২৩ এএম says : 0
ইউক্রেনের বোঝা উচিত,, পশ্চিমারা শুধু কিছু অস্ত্রই সাহায্য করবে,, আর রাশিয়াকে একটু যদ্ধে ব্যস্ত রাখার ট্রাই করবে। বাট দিনশেষে ক্ষতি ইউক্রেনর ই,,, আমেরিকা বুঝেছে আফগানিস্তানের মতো আর ভুল করা যাবে না,, সৈন্য না এখন চলবে অস্ত্র সাহায্যের মাধ্যমে ইউক্রেনকে বস ভাবনার চেষ্টায় রাখা।
Total Reply(0)
শাহাদাৎ হোসেন ২০ জুন, ২০২২, ৬:২৪ এএম says : 0
ইউক্রেন রাশিয়ার যুদ্ধ কয়েক বছর ধরে চালাতে হবে, না হলে ইউরোপীয় ইউনিয়ন কিভাবে বাঁচবে কারণ তাদের ধান্দায় একমাত্র অস্ত্র বিক্রি।
Total Reply(0)
Md Rezaul Farazi ২০ জুন, ২০২২, ৬:২৪ এএম says : 0
এখনো শীত আসে নাই তাই ইউরোপ লাফাইতাছে। শীত আসলে বুঝা যাবে ইউরোপ কি ভাবে রাশিয়ার পায়ে ধরে।
Total Reply(0)
Mosharof Hossain ২০ জুন, ২০২২, ৬:২৪ এএম says : 0
পৃথিবীর সেরা বাহিনী ন্যাটো জোট এই বাহিনীর বিধ্বংসী আক্রমণ যুগের পর যুগ শুধু দুর্বল ও অসহায় দেশগুলোর উপর চলছে এখন রাশিয়ার সাথে যুদ্ধের প্রশ্নে ন্যাটো জোট তাদের সব সক্ষমতা ভুলে গেছে।
Total Reply(0)
Mohmmed Dolilur ২০ জুন, ২০২২, ৩:০০ এএম says : 0
All asia all century and Africa all century Russia support Russia all century leder pasedent Putin world kingdom pasedent,lam support old time pasedent Putin pasedent borillelsing time hand over Russia government .
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন