শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সোমবার তুরস্ক-মিশর যাচ্ছেন মোহাম্মদ বিন সালমান, নতুন প্রত্যাশা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুন, ২০২২, ১১:২৬ এএম

সউদী ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান আগামীকাল সোমবার মিশর ও তুরস্ক সফরে যাবেন। আঞ্চলিক ও কূটনৈতিক সম্পর্ক বাড়াতেই সউদী যুবরাজের এই সফর, এমনটাই জানালেন সউদীর একজন কূটনীতিক। সাংবাদিক জামাল খাসোগির হত্যাতাণ্ড নিয়ে তুরস্কের সঙ্গে সউদীর সম্পের্কের যে টানাপোড়েন শুরু হয়েছিল, এই সফরের মাধ্যমে তা প্রশমিত হবে বলে মনে করা হচ্ছে। খবর মিডল ইস্ট আই, এএফপি।

ওই কূটনীতিক বলছেন, বিন সালমান তার সফরে আঞ্চলিক ও আন্তর্জাতিক সহযোগিতার ভবিষ্যৎ নিয়ে আলোচনা করবেন। একইসাথে মিশর ও তুরস্কের সাথে অর্থনৈতিক কার্যক্রম বিস্তারের বিষয়েও কথা বলবেন। সফরে মিশরের সাথে বিনিয়োগ এবং জ্বালানি চুক্তি স্বাক্ষরিত হওয়ার কথা রয়েছে। কায়রো সফর শেষে যুবরাজ জর্ডান এবং তুরস্কে যাবেন।
এছাড়া সউদী যুবরাজ বিন সালমানের গ্রিস, সাইপ্রাস এবং আলজেরিয়ায় সফরে যাওয়ার কথাও রয়েছে। সফরের সময় এখনও চূড়ান্ত না হলেও আগামী জুলাইয়ের শেষ দিকে হওয়ার সম্ভাবনা রয়েছে।
ইস্তাম্বুলের সউদী কনস্যুলেটে সাংবাদিক জামাল খাশোগিকে হত্যাকাণ্ডের পর এই প্রথম বিন সালমান তুরস্কে যাচ্ছেন। গত এপ্রিলে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান সউদী আরব সফরে গিয়েছিলেন। এমন অবস্থায় সউদী যুবরাজের সফরে দুই দেশের মধ্যে সম্পর্ক আরও জোরদার হতে পারে।
খাসোগি হত্যাকাণ্ডের পর দুই দেশের মধ্যে কথাবার্তাই বন্ধ ছিল। তুরস্কের প্রেসিডেন্ট নিজেই সউদী আরবের সঙ্গে সম্পর্ক ভাল করার উদ্যোগ গ্রহণ করেন। সউদী আরবের সাথে সংযুক্ত আরব আমিরাতের সম্পর্ক উন্নয়নেও প্রচেষ্টা চালিয়েছেন এরদোয়ান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
jack ali ২০ জুন, ২০২২, ১২:০৯ পিএম says : 0
পৃথিবীর মানুষ এখন বিবেকহীন হয়ে গেছে কথায় কথায় তারা মানুষকে খুন করে গুম করে হাজার হাজার কোটি টাকা লুট করে মানুষের মানুষত্ব হারিয়ে ফেলেছি চোরে-চোরে মাসতুতো ভাই
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন