বৃহস্পিতবার, ১৮ আগস্ট ২০২২, ০৩ ভাদ্র ১৪২৯, ১৯ মুহাররম ১৪৪৪

জাতীয় সংবাদ

এমপি বাহাউদ্দিনকে নির্দেশ নয়, বিনীত অনুরোধ করেছিলাম : সিইসি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুন, ২০২২, ২:৩৫ পিএম

কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহারকে এলাকা ছাড়তে নির্দেশ দেওয়া হয়নি, বিনীত অনুরোধ করা হয়েছিলো বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। সোমবার (২০ জুন) বেলা ১১টায় কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন পরবর্তী সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা জানান।

সিইসি বলেন, আমরা তন্ন তন্ন করে খুঁজেছি, নির্বাচন কমিশন থেকে কখনই একজন সংসদ সদস্যকে এলাকা ত্যাগ করার আদেশ দেওয়া হয়নি। আমরা তাকে প্রকাশ্যে প্রচারণায় অংশ নিতে দেখিনি। কিন্তু কেউ কেউ বলছেন, উনি কৌশলে অংশ নিয়েছেন। আমাদের একটা প্রত্যাশা ছিল ওনাকে যদি অনুরোধ করি, তাহলে আর কথা ওঠবে না। নির্বাচন কমিশন কাউকে এলাকা ত্যাগ করার আদেশ দিতে পারে না বলে জানান প্রধান নির্বাচন কমিশনার।

তিনি বলেন, আচরণবিধি অনুযায়ী উনি (বাহাউদ্দিন) অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি, তাতে সন্দেহ নেই। আমরা তাকে এলাকা ত্যাগ করার আদেশ করিনি। তাকে বিনীতভাবে অনুরোধ করেছিলাম, সেই চিঠি আছে। কিন্তু চারদিকে ছড়িয়ে গেলো আদেশ করার পরও তিনি প্রতিপালন করতে পারলেন না। এ কথা পুরোপুরি সত্য নয়। নির্বাচন কমিশন সংসদ সদস্য কেন কোনো সাধারণ মানুষকেও এলাকা ত্যাগ করার আদেশ দিতে পারে না।

তিনি আরও বলেন, এর আগে বলা হয়েছিলো একজন প্রভাবশালী মন্ত্রী গিয়েছিলেন, তাকে এক ঘণ্টার মধ্যে এলাকা ত্যাগ করাতে পেরেছিলাম। সেটা ভিন্ন কথা। সেই মন্ত্রী ছিলেন বহিরাগত। আর বাহাউদ্দিন সাহেবের তো ওটা স্থায়ী ঠিকানা। একজন মানুষ তার বাড়িতে থাকতে পারবে না তা তো নয়। হয়তো উনি ডিস্টার্ব করছেন বা কৌশলে প্রচারণা চালিয়েছেন। সেজন্য তাকে অনুরোধ করা হয়েছিলো। আমরা আইন কানুন দেখে চিঠি দিয়েছিলাম।

সিইসি আরও বলেন, বাহাউদ্দিন সাহেব কোনো আইন ভঙ্গ করেননি। অভিযোগ আসছিলো তিনি গোপনে প্রচারণা চালাচ্ছেন। তাই তাকে অনুরোধ করেছি। তবে উনি চলে গেলে হয়তো ভালো হতো। মতবিনিময় সভায় নির্বাচন কমিশনার বেগম রাশিদা সুলতানা, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবীব খান, মো. আলমগীর ও ইসি সচিব হুমায়ুন কবীর খোন্দকার উপস্থিত ছিলেন। এর আগে গত ৮ জুন নির্বাচন কমিশন থেকে বাহাউদ্দিন বাহারকে চিঠি দেওয়া হয়। তাতে নির্বাচনী এলাকা ছাড়তে বলা হয় তাকে। স্বতন্ত্র মেয়র প্রার্থী মনিরুল হক সাক্কুর লিখিত অভিযোগের পরিপ্রেক্ষিতে এই চিঠি দেওয়া হয়।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন