শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বাইডেনের সউদী সফর ঘিরে মিশর, বাহরাইন ও জর্ডানের নেতাদের বৈঠক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুন, ২০২২, ৪:১৭ পিএম

যুক্তরাষ্ট্রের আঞ্চলিক সম্মেলনে যোগ দিতে আগামী ১৫ ও ১৬ জুলাই সউদী আরব সফর করবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তাঁর এ সফরকে কেন্দ্র করে আলোচনায় বসেছিলেন মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাতাহ এল সিসি, বাহরাইনের বাদশাহ হামাদ বিন ইসা আল খলিফা এবং জর্ডানের বাদশাহ আবদুল্লাহ। স্থানীয় সময় রোববার মিশরের শারম আল-শেখ শহরে তাঁরা বৈঠক করেছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে আরব নিউজ।

সউদী সফরে গিয়ে মার্কিন প্রেসিডেন্ট আরব নেতাদের সঙ্গে জ্বালানি সংকট, ইউক্রেন যুদ্ধ, ইয়েমেন যুদ্ধ, ইরানের পরমাণু প্রকল্প, সাইবার সিকিউরিটি ও খাদ্য নিরাপত্তা নিয়ে আলোচনা করবেন বলে ধারণা করা হচ্ছে।
রোববারের বৈঠকে তিন দেশের নেতারা আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতা বাড়াতে ত্রিপক্ষীয় সহযোগিতা বাড়ানোর প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন। এ ছাড়া খাদ্য নিরাপত্তা, নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্য বৃদ্ধি ও জ্বালানি ব্যয়ের চ্যালেঞ্জগুলো কাটিয়ে ওঠার জন্য আরব দেশগুলোর পদক্ষেপ চালিয়ে যাওয়ার ওপর জোর দিয়েছেন নেতারা।
তিন দেশের নেতারা আসন্ন যুক্তরাষ্ট্রের আঞ্চলিক সম্মেলনকে স্বাগত জানিয়েছেন। জর্ডান, মিশর, ইরাক ও যুক্তরাষ্ট্রের নেতাদের একসঙ্গে করে এ সম্মেলন আয়োজন করার জন্য তাঁরা সউদী আরবকে ধন্যবাদ জানিয়েছেন।
বাদশাহ হামাদ বলেছেন, তাঁর মিশর সফর ছিল ঐতিহাসিক এবং ভ্রাতৃপ্রতিম দুই দেশের সম্পর্কের ধারাবাহিকতা যা দুই দেশ, সরকার ও জনগণের ভবিষ্যৎকে সমৃদ্ধ করবে। সূত্র : আরব নিউজ

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন