বুধবার, ১০ আগস্ট ২০২২, ২৬ শ্রাবণ ১৪২৯, ১১ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুন, ২০২২, ১২:০৩ এএম

কাবুলে নিহত ২
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের রাজধানী কাবুলে বিস্ফোরণে একটি গাড়ি ক্ষতিগ্রস্ত হয়ে অন্তত দুই জন নিহত হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। কাবুলের কমান্ডারের মুখপাত্র খালিদ জারদান জানিয়েছেন, রোববার নগরীর উত্তরাংশের একটি এলাকায় বেসামরিক গাড়িটি বিস্ফোরণের শিকার হয়। কাকে লক্ষ্য করে হামলাটি চালানো হয়েছে এবং কারা চালিয়েছে তা পরিষ্কার হয়নি বলে জানিয়েছে বার্তা সংস্থা। গত কয়েকদিনে আফগানিস্তানে এ নিয়ে তৃতীয় প্রাণঘাতী হামলার ঘটনা ঘটল। এর আগের দিন শনিবার কাবুলের একটি শিখ মন্দিরে বোমা হামলায় অন্তত দুই জন নিহত হয়। জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) হামলার দায় স্বীকার করেছে। রয়টার্স।

শতাধিক অভিবাসী
ইনকিলাব ডেস্ক : এজিয়ান সাগরের মাইকোনোস দ্বীপ থেকে শতাধিক অভিবাসীকে উদ্ধার করা হয়েছে। এছাড়া এখনও চারজন নিখোঁজ রয়েছে। রোববার গ্রিসের কোস্টগার্ড এ তথ্য জানিয়েছে। কোস্টগার্ড জানিয়েছে, তুরস্ক থেকে একটি জাহাজ আসছিল। জাহাজটি বিপদ বার্তা পাঠানোর পর বন্দর পুলিশ তিনটি নৌকা ও একটি টাগ বোট পাঠায়। জাহাজ থেকে ১১০৮ জনকে উদ্ধার করা হয়েছে এবং চারজন নিখোঁজ রয়েছে। উদ্ধারকৃতদের কাছ থেকে পরস্পরবিরোধী তথ্যের কারণে জাহাজে ঠিক কতজন যাত্রী ছিল তা নিশ্চিত হওয়া যায়নি। অভিবাসন মন্ত্রী নোটিস মিতারাচি প্রথমে টুইটে জানিয়েছিলেন, আট অভিবাসী নিখোঁজ এবং ১০৪ জনকে উদ্ধার করা হয়েছে। এএফপি।

 

ফিলিস্তিনি হত্যা
ইনকিলাব ডেস্ক : অধিকৃত পশ্চিম তীরে এক ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করেছে ইসরাইলি সেনারা। ইসরাইলের নিরাপত্তা চৌকি অতিক্রম করার সময় তাকে হত্যা করা হয় বলে রোববার ফিলিস্তিনি কর্মকর্তারা জানিয়েছেন। ইসরাইলের সামরিক বাহিনী জানিয়েছে, সেনারা কাল্কিলিয়া শহরের কাছে একজন সন্দেহভাজন ব্যক্তিকে চিহ্নিত করে। সে নিরাপত্তা বেষ্টনীর ক্ষতি করছিল এবং ইসরাইলে প্রবেশের চেষ্টা করছিল। এসময় সেনারা গুলি চালায়। ফিলিস্তিনি আত্মঘাতী বোমা হামলাকারীদের প্রবেশ ঠেকাতে ইসরাইল দখলকৃত পশ্চিম তীরের সীমান্ত বরাবর নিরাপত্তা বেষ্টনি তৈরি করেছিল। আল-জাজিরা।


শান্তিরক্ষী নিহত
ইনকিলাব ডেস্ক : পশ্চিম আফ্রিকার রাষ্ট্র মালির উত্তরাঞ্চলে রোববার মাইন বিস্ফোরণে জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীর এক সদস্য নিহত হয়েছেন। জাতিসংঘের মাল্টিডাইমেনশনাল ইন্টিগ্রেটেড স্ট্যাবিলাইজেশন মিশনের (এমআইএনইউএসএমএ) মালি শাখার প্রধান এল ঘাসিম ওয়ানে এক টুইটবার্তায় এ তথ্য জানান। এক কর্মকর্তা নাম প্রকাশ না করে জানান, নিহত ব্যক্তি এমআইএনইউএসএমএ’র গিনি বাহিনীর সদস্য ছিলেন। মাইন বিস্ফোরণে প্রথমে তিনি আহত হয়েছিলেন। পরে মৃত্যু হয় তার। রয়টার্স।

ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : তাইওয়ানে শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে। এসময় রাজধানী তাইপের ভবনগুলো কেঁপে ওঠে। দেশটির পূর্ব উপকূলে ছয় মাত্রার এ ভূমিকম্পটি আঘাত হানে। এতে তাৎক্ষণিক কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। আবহাওয়া ব্যুরো জানিয়েছে, ভূপৃষ্ঠ থেকে ভূমিকম্পের গভীরতা ছিল ছয় দশমিক আট কিলোমিটার। এর কেন্দ্রস্থল হুয়ালিয়েন কাউন্টি দ্বীপে। যেখানে মানুষের বসাবাস খুবই কম। তাইওয়ানজুড়েই ভূমিকম্পটি অনুভূত হয়েছে। তাইওয়ান দুটি টেকটোনিক প্লেটের সংযোগস্থলের কাছে অবস্থিত ও ভূমিকম্প প্রবণ। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন