মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

বন্যাদুর্গত মানুষের সহায়তায় ঝাঁপিয়ে পড়তে হবে

বিভিন্ন ইসলামী দলের নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ জুন, ২০২২, ১২:০১ এএম

বন্যা দুর্গত মানুষের সহায়তায় সবাইকে ঝাপিয়ে পড়তে হবে। যুগপথভাবে উদ্ধার ও ত্রাণ তৎপরতা চালাতে হবে। বন্যাদুর্গতদের জন্য সরকার ত্রাণ বরাদ্দ খুবই অপ্রতুল। বন্যাদুর্গতদের জন্য সরকারীভাবে থেকে পর্যাপ্ত ত্রাণ বরাদ্দ দিতে হবে। বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ এসব কথা বলেছেন।
খেলাফত মজলিস: খেলাফত মজলিসের আমীর প্রিন্সিপাল মাওলানা মোহাম্ম¥দ ইসহাক বলেছেন, বৃহত্তর সিলেটসহ দেশের বন্যা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। স্মরণকালের ভয়াবহ বন্যায় সিলেট সুনামগঞ্জ অঞ্চল মরাত্মকভাবে ক্ষতিগ্রস্থ। লাখ লাখ মানুষ অত্যন্ত দুর্বিষহ অবস্থার মধ্যে রয়েছে। এ অবস্থায় বন্যা দুর্গত মানুষের সহায়তায় সবাইকে ঝাপিয়ে পড়তে হবে। যুগপথভাবে উদ্ধার ও ত্রাণ তৎপরতা চালাতে হবে। বন্যাদুর্গতদের জন্য সরকার ত্রাণ বরাদ্দ খুবই অপ্রতুল। বন্যাদুর্গতদের জন্য সরকারীভাবে থেকে পর্যাপ্ত ত্রাণ বরাদ্দ দিতে হবে। একইসাথে যার যেটুকু সামর্থ আছে তাই নিয়ে পানিবন্দী মানুষের সাহায্যে এগিয়ে আসতে হবে। খেলাফত মজলিসের সর্বস্তরের নেতাকর্মীদে ত্রাণ কার্যক্রমে শরীক হতে হবে। খেলাফত মজলিসের কেন্দ্রীয় নির্বাহী পরিষদের জরুরী বৈঠকে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।
রোববার রাতে সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে আমীরে মজলিস প্রিন্সিপাল মাওলানা মোহাম্মদ ইসহাকের সভাপতিত্বে ও মহাসচিব ড. আহমদ আবদুল কাদেরের পরিচালনায় অনুষ্ঠিত বৈঠকে অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। বৈঠকে খেলাফত মজলিসের সর্বস্তরের জনশক্তির অংশগ্রহণ ও সারাদেশের শাখাসমূহের উদ্যোগে গণ কালেকশনের মাধ্যমে তহবিল সংগ্রহ করে কেন্দ্রীয় ত্রাণ কমটিরি মাধ্যমে সিলেট-সুনামগঞ্জের বন্যাদুর্গত এলাকার মানুষের সাহায্যে ত্রাণ তৎপরতার ঝাপিয়ে পড়ার আহ্বান জানানো হয়।
বাংলাদেশ জাতীয় ইমাম সমিতি : বাংলাদেশ জাতীয় ইমাম সমিতির সভাপতি মাওলানা কাজী আবু হোরায়রা ও মহাসচিব মাওলানা আব্দুল মালেক নূরী, যুগ্মমহাসচিব মাওলানা মুফতী ওসমান গনি, যুগ্ম মহাসচিব হাফেজ মাওলানা আবু ইউসুফ সাংগঠনিক সম্পাদক মুফতি মাওলানা মহিউদ্দিন একযুক্ত বিবৃতিতে সিলেট, সুনামগঞ্জসহ দেশের বিভিন্ন অঞ্চলে স্নরণকালের ভয়াবহ বন্যায় মানুষ সীমাহীন কষ্টের মধ্যে দিনাতিপাত করছেন। এমতাবস্থায় মানবিক ও ঈমানী দায়িত্ববোধ থেকে কোন মানুষ দূরে সরে থাকতে পারেনা। দেশের সকল মসজিদের সকল খতীব ও ইমাম সাহেবদের প্রতি আমাদের বিনীত আবেদন মুসল্লি ভাইদের উদ্বুদ্ধ করে ত্রাণ কার্যক্রম পরিচালনা আরম্ভ করুন এবং বন্যার্তদের পাশে দাঁড়ান।
ইসলামী ছাত্র আন্দোলনের জরুরি ত্রাণ বিতরণ : ভয়াবহ বন্যায় মানবিক বিপর্যয়ের শিকার বাংলাদেশের উত্তর পূর্বাঞ্চলের ক্ষতিগ্রস্থ বানভাসি মানুষের জন্য ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ জরুরি ভিত্তিতে ৫দফা কর্মসূচি গ্রহণ করে মাঠে নেমেছে। গতকাল সোমবার ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশের কেন্দ্রীয় সভাপতি নূরুল করীম আকরামের নেতৃত্বে দুর্যোগ সহায়তা টিম সিলেট, সুনামগঞ্জ ও নেত্রকোনার প্রত্যন্ত অঞ্চলের বানভাসি মানুষের মাঝে ত্রাণ সহায়তা ও নগদ অর্থ বিতরণ করা হয়। এসময় কেন্দ্রীয় সভাপতি বলেন, ভারত বন্ধুসুলভ আচরণের বিপরীতে গিয়ে বাংলাদেশে শুষ্ক মৌসুমে পানি শুন্যতা ও বর্ষাকালে পানি আগ্রাসনের যে আচরণ করছে এতে দেশবাসী বিক্ষুব্ধ। এমন সঙ্কট নিরসন করতে না পারা ক্ষমতাসীন সরকারের ব্যর্থতা।
আন্তর্জাতিক মজলিসে তাহাফফুযে খতমে নবুওয়ত : সিলেট ও উত্তরাঞ্চলে বন্যা পরিস্থিতির চরম অবনতিতে গভীর উদ্বেগ প্রকাশ করে জরুরি ভিত্তিতে বানভাসীদের পাশে দাঁড়ানোর আহবান জানিয়েছেন, আন্তর্জাতিক মজলিসে তাহাফফুযে খতমে নবুওয়ত বাংলাদেশের সভাপতি হাটহাজারী মাদরাসার মহাপরিচালক আল্লামা মুহাম্মাদ ইয়াহইয়া এবং মহাসচিব আল্লামা মুহিউদ্দীন রাব্বানী। এক বিবৃতিতে তারা বলেন, ‘সিলেট, সুনামগঞ্জ, লালমনিরহাট ও কুড়িগ্রামসহ দেশের যে সব অঞ্চল বন্যা ও নদী ভাঙনের কবলে পড়েছে, সেসব এলাকায় জরুরি ভিত্তিতে ব্যাপক ত্রাণ সহযোগিতা পৌঁছানো এবং বন্যার্ত মানুষদের উদ্ধার কার্য পরিচালনা করা এই মুহূর্তে একান্ত অপরিহার্য । আন্তর্জাতিক মজলিসে তাহাফফুযে খতমে নবুওয়তের দায়িত্বশীলবৃন্দসহ দেশের স্বচ্ছল ও বিত্তবান সকল মানুষকে দ্রুততার সঙ্গে বন্যাদুর্গত মানুষের পাশে দাঁড়াতে উদাত্ত আহবান জানান নেতৃদ্বয়।
এরই অংশ হিসেবে বন্যা কবলিত পানিবন্দি এলাকা কুশিয়ারা তীর সুনামপুরে বন্যায় ক্ষতিগ্রস্থ অসহায় মানুষদের মাঝে খাদ্যসামগ্রী ও আর্থিক সহায়তা প্রদান করেন আন্তর্জাতিক মজলিসে তাহাফফুযে খতমে নবুওয়াত বাংলাদেশ সিলেট শাখার নেতৃবৃন্দ। এ সময় উপস্থিত ছিলেন, শায়খুল হাদীস মাওলানা রেজাউল হক, মাওলানা জিয়াউল হক হাফিজ, তাকবির আহমদ,মাওলানা আব্দুল মতিন ধনপুরী, মাওলানা মাসুক আহমদ সালামী, মুফতী ফয়জুল হক জালালাবাদী, মাওলানা আসলাম রাহমানী, মাওলানা শায়েখ আশরাফ আলী, মাওলানা নাছির উদ্দীন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps