বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিশ্বজুড়ে পাম্পে ব্যথার আবহ

গ্যাসের জন্য আর কত?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুন, ২০২২, ১২:০০ এএম

জার্মানির কোলোনে বিমানবন্দরের কাছে একটি গ্যাস স্টেশনে বার্ন্ড মুলার পাম্পে অঙ্কগুলো দ্রুত উঠতে দেখেন: ২২ ইউরো (২৩ ডলার), ২৩ ইউরো, ২৪ ইউরো। সংখ্যাগুলো দেখায় যে, তিনি কতটা পেট্রল পাচ্ছেন। তবে অনেক বেশি ধীরে ধীরে। বেদনাদায়ক ধীরে ধীরে।
মুলার (৮০) বলেছেন, ‘আমি অক্টোবর, নভেম্বরে আমার গাড়ি থেকে মুক্তি পেতে যাচ্ছি। আমি অবসরে যাচ্ছি, এবং তারপরে গ্যাস এবং সেসব আছে। এক পর্যায়ে, আপনাকে ছোট করতে হবে’। ইউক্রেনে রাশিয়ার অভিযান এবং করোনা মহামারি থেকে বিশ্বব্যাপী প্রত্যাবর্তনের কারণে পেট্রোল এবং ডিজেলের আকাশছোঁয়া দামের মধ্যে মুলারের মতো ড্রাইভাররা তাদের অভ্যাস এবং ব্যক্তিগত অর্থের বিষয়ে পুনর্বিবেচনা করছেন। জ্বালানির দাম হল মূল্যস্ফীতির মূল চালক যা বিশ্বব্যাপী বাড়ছে এবং জীবনযাত্রার ব্যয়কে আরো ব্যয়বহুল করে তুলছে।
ভিয়েতনামের একজন মোটরসাইকেল ট্যাক্সি ড্রাইভার রাশ-আওয়ার ব্যাকআপের সময় মূল্যবান জ্বালানি পোড়ানোর পরিবর্তে তার রাইড-হেলিং অ্যাপটি বন্ধ করে দেয়। একটি ফরাসি পরিবার আগস্টের ছুটি কাটানোর উচ্চাকাক্সক্ষা দমন করে। রোমের একজন মা তার ছেলেকে ক্যাম্পে নিয়ে যাওয়ার খরচ চিন্তা করে একটি পিৎজায় রাত পার করেন।
বিশ্বের অর্থনীতিজুড়ে সিদ্ধান্তগুলো ভোক্তা এবং দেশগুলোর মতোই বৈচিত্র্যময়: আরো হাঁটুন। সেই সাইকেল ধুলিমুক্ত করুন। পাতাল রেল, ট্রেন বা বাস ধরুন। জ্বালানি বাঁচাতে গ্যাসের প্যাডেলে হালকা স্পর্শ করুন। সেই রোড ট্রিপটি পর্যালোচনা করুন - এটি কি মূল্যবান?
অগণিত-লক্ষাধিক লোক যাদের পর্যাপ্ত পাবলিক ট্রান্সপোর্টে অ্যাক্সেস নেই বা নিরুপায় হয়ে গাড়ি ছাড়তে পারে না, সমাধান হল তাদের দাঁত কামড়ানো এবং অন্য কোথাও খরচ কমানোর সময় অর্থ প্রদান করা।
ভিয়েতনামের হ্যানয়ে গ্রাব অনলাইন রাইড-হেলিং পরিষেবার জন্য কাজ করা মোটরসাইকেল ট্যাক্সি ড্রাইভার নগুয়েন ট্রং তুয়েন বলেছেন, ভিড়ের সময় তিনি কেবল অ্যাপটি বন্ধ করে দিচ্ছেন। তিনি বলেন, ‘যদি আমি ট্র্যাফিক জ্যামে আটকে যাই, যাত্রার ফি ভ্রমণের জন্য পেট্রল খরচ কভার করবে না’। অনেক চালক টুয়েনের মতো তাদের পরিষেবা বন্ধ করে দিচ্ছেন, যার ফলে গ্রাহকদের রাইড বুক করা কঠিন হয়ে পড়েছে।
ম্যানিলায় রোনাল্ড সিবেই তার জিপনি (ফিলিপাইনে গণপরিবহনের জন্য জনপ্রিয় একটি রঙিন সজ্জিত বাহন যা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে ফেলে আসা মার্কিন সামরিক জিপগুলো থেকে বিবর্তিত হয়েছিল) চালানোর জন্য প্রতিদিন ৯০০ পেসো (১৬.৮৩ ডলার) মূল্যের ডিজেল পোড়াতেন। এখন এটি ২,২০০ পেসো (৪১.৪০ ডলার) এর মতো। তিনি বলেন, ‘ইতোমধ্যেই আমাদের এতটা আয় হওয়া উচিত ছিল। এখন কিছুই হয় না, বা সামান্য কিছু অবশিষ্ট থাকে’। জ্বালানির দাম বৃদ্ধির কারণে তার আয় প্রায় ৪০ শতাংশ কমে গেছে।
পেট্রল এবং ডিজেলের দাম হল অপরিশোধিত তেলের খরচ, কর, স্বতন্ত্র দেশের ক্রয়ক্ষমতা এবং সম্পদ, যেখানে তারা বিদ্যমান সেখানে সরকারি ভর্তুকি এবং শোধনাগারের মতো মধ্যস্বত্বভোগীদের দ্বারা নেওয়া কমতির একটি জটিল সমীকরণ। তেলের দাম ডলারে, তাই একটি দেশ যদি জ্বালানি আমদানিকারক হয়, বিনিময় হার একটি ভূমিকা পালন করে- সম্প্রতি দুর্বল ইউরো ইউরোপে পেট্রলের দাম বাড়াতে সাহায্য করেছে। এবং প্রায়শই ভূ-রাজনৈতিক কারণ থাকে, যেমন ইউক্রেনের যুদ্ধ। ক্রেতারা রাশিয়ান ব্যারেল এবং দেশের তেল নিষিদ্ধ করার পশ্চিমা পরিকল্পনা থেকে দূরে থাকা জ্বালানির বাজারগুলোকে ইতোমধ্যেই দ্রুত মহামারী রিবাউন্ড থেকে শক্ত সরবরাহের মুখোমুখি করেছে।
বিশ্বব্যাপী তেলের দাম আছে প্রায় ১১০ ডলার প্রতি ব্যারেল, কিন্তু ট্যাক্স এবং অন্যান্য কারণে বিশ্বব্যাপী পাম্পে এ দাম নেই। হংকং এবং নরওয়েতে আপনাকে গ্যালনপ্রতি ১০ ডলারের বেশি দিতে হতে পারে। জার্মানিতে, এটি প্রায় ৭.৫০ ডলার প্রতি গ্যালন হতে পারে এবং ফ্রান্সে প্রায় ৮ ডলার। জ্বালানি কর কম মানে এক গ্যালন গ্যাসের জন্য মার্কিন গড় ৫ ডলার, তবুও এটি প্রথমবারের মতো দাম এত বেশি।
দরিদ্র দেশগুলোর লোকেরা দ্রুত উচ্চ জ্বালানির দামের চাপ অনুভব করে, তবে ইউরোপীয় এবং আমেরিকানরাও চাপে পড়ে যাচ্ছে। আমেরিকানদের পাবলিক ট্রান্সপোর্টে কম অ্যাক্সেস রয়েছে, এমনকি ইউরোপের ট্রানজিট নেটওয়ার্ক সকলের কাছে পৌঁছায় না, বিশেষ করে যারা গ্রামাঞ্চলে থাকে। প্যারিসের দক্ষিণে এসোননে অঞ্চলের একটি পোশাকের দোকানের ব্যবস্থাপক চার্লস ডুপন্টকে কাজে যাতায়াতের জন্য তার গাড়ি ব্যবহার করতে হয়।
তিনি বলেন, ‘আমি ইকোণ্ডড্রাইভিং অনুশীলন করি, যার অর্থ ধীর গতিতে গাড়ি চালানো এবং আকস্মিক ব্রেকিং এড়ানো’।
অন্যরা কাটছাঁট করার জন্য যা করতে পারে তা করছে। রোমের একটি গ্যাস স্টেশনে তার গাড়ি ভর্তিকালে লেটিজিয়া সেসিনেলি বলেন যে, তিনি বাইক চালাচ্ছিলেন এবং ‘যেখানে সম্ভব’ গাড়ির ট্রিপ কমানোর চেষ্টা করছেন। ‘কিন্তু যদি আমার একটি বাচ্চা থাকে এবং আমাকে তাকে ক্যাম্পে নিয়ে যেতে হয়? আমাকে একটি অতিরিক্ত পিজা কাটছাট করে এটি করতে হবে’ সে বলল।
পাম্পের দাম রাজনৈতিক ডিনামাইট হতে পারে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সউদী নেতৃত্বাধীন ওপেক+ জোটের উৎপাদন বাড়ানোর সিদ্ধান্ত নেওয়ার পর পরের মাসে দেশটিতে ভ্রমণের সিদ্ধান্ত নিয়ে গ্যাসের দাম কমিয়ে আনতে আরো তেল উৎপাদন বাড়াতে সউদী আরবকে চাপ দিয়েছেন। মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশগুলোও তাদের কৌশলগত রিজার্ভ থেকে তেল ছেড়েছে, যা সাহায্য করে কিন্তু পুরোপুরি কার্যকর নয়।
হাঙ্গেরিসহ অনেক দেশ জ্বালানির দামের ওপর ক্যাপ আরোপ করে, যেখানে বিদেশি লাইসেন্স প্লেটের ক্ষেত্রে ছাড় প্রযোজ্য নয়। জার্মানিতে সরকার গ্যাসোলিনের ওপর প্রতি লিটারে ৩৫ ইউরো সেন্ট এবং ডিজেলের ওপর ১৭ সেন্ট কর কমিয়েছে, কিন্তু শিগগিরই দাম আবার বাড়তে শুরু করেছে।
জার্মানি পাবলিক ট্রান্সপোর্টের জন্য ৯ ইউরো ছাড়যুক্ত একটি মাসিক পাসও চালু করেছে, যা গত সপ্তাহান্তে স্টেশন এবং ট্রেনগুলোতে যানজটের সৃষ্টি করে। কিন্তু প্রোগ্রামটি শুধুমাত্র তিন মাস স্থায়ী হয় এবং আশেপাশে কোনো ট্রেন স্টেশন না থাকলে গ্রামাঞ্চলের মানুষের জন্য এটি কার্যকর হবে না।
প্রকৃতপক্ষে, জার্মান গ্যাস স্টেশন অ্যাসোসিয়েশন অনুসারে, লোকেরা মহামারির আগে যতটা গ্যাস গ্রহণ করছিল ঠিক ততটাই গ্রহণ করছে। গ্রুপের মুখপাত্র হার্বার্ট রাবেল বলেছেন, ‘লোকেরা আগের মতোই গ্রহণ করছে - তারা বকাবকি করছে, কিন্তু তারা মেনে নিচ্ছে’।
দৃষ্টিতে কোনো স্বস্তি আছে কি? ইউক্রেনের যুদ্ধ কীভাবে বিশ্বব্যাপী তেলের বাজারকে প্রভাবিত করবে তার ওপর অনেক কিছু নির্ভর করে। বিশ্লেষকরা বলছেন যে, রাশিয়ান কিছু তেল বাজারে হারিয়ে যাওয়া প্রায় নিশ্চিত, কারণ রাশিয়ার বৃহত্তম এবং নিকটতম গ্রাহক ইউরোপীয় ইউনিয়ন ছয় মাসের মধ্যে মস্কো থেকে বেশিরভাগ কেনাকাটা শেষ করার প্রতিশ্রুতি দিয়েছে।
এদিকে ভারত ও চীন বেশি করে রাশিয়ার তেল কিনছে। ইউরোপকে তার সরবরাহ অন্য জায়গা থেকে পেতে হবে, যেমন মধ্যপ্রাচ্যের রফতানিকারকরা। কিন্তু ওপেক+, যার মধ্যে রাশিয়া রয়েছে, তার উৎপাদন লক্ষ্যমাত্রা অর্জন করতে ব্যর্থ হয়েছে।
প্যারিসের উপকণ্ঠে শিক্ষক ইসাবেল ব্রুনো এখন ১০ মিনিটের ড্রাইভের পরিবর্তে বাসটি ট্রেন স্টেশনে নিয়ে যান। তিনি বলেন, ‘আমার স্বামী এবং আমি ছুটির দিনগুলো নিয়ে সত্যিই উদ্বিগ্ন, কারণ আমরা ফ্রান্সের দক্ষিণে আমাদের পরিবারের সাথে দেখা করার সময় অনেক গাড়ি চালিয়েছি’। ‘আমরা এখন ট্রেনের টিকিটের দিকে মনোযোগ দেব এবং আমাদের গাড়িটি শুধুমাত্র ছোট ভ্রমণের জন্য ব্যবহার করব’।
হেওয়ার্ড, সান ফ্রান্সিসকো বে এরিয়ার গ্রাফিক ডিজাইনার লিও থিওসকে ক্লায়েন্টদের সাথে দেখা করার জন্য গ্যাসের জন্য ‘কৌশলগতভাবে’ বাজেট করতে হবে - তিনি হয়তো পুরো ট্যাঙ্কটি পূরণ করবেন না। ক্যালিফোর্নিয়ায় গ্যাসের দাম মার্কিন যুক্তরাষ্ট্রে সর্বোচ্চ, রাজ্যের কিছু অংশে প্রায় ৭ প্রতি গ্যালন পৌঁছেছে।
কাজের পরে যখন কোনো ক্লাব বা বারে যাওয়ার কথা আসে, ‘আপনাকে এখন গ্যাস নিয়ে ভাবতে হবে, আপনাকে সিদ্ধান্ত নিতে হবে, সেখানে যাওয়া কি সত্যিই মূল্যবান কিনা?’ -থিওস বলেন। সূত্র : এপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন