শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেনে আরেক মার্কিন যোদ্ধা নিহত, স্বীকার করল যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুন, ২০২২, ৫:৩৮ পিএম

আরও একজন মার্কিন নাগরিক ইউক্রেনে যুদ্ধে নিহত হয়েছেন। মার্কিন স্টেট ডিপার্টমেন্টের দ্বারা এ তথ্য নিশ্চিত করা হয়েছে। তাকে সহ ইউক্রেনে অন্তত দু’জন মার্কিন ভাড়াটে যোদ্ধা নিহত হওয়ার কথা স্বীকার করেছে যুক্তরাষ্ট্র।

স্টিফেন ডি জাবিয়েলস্কি (৫২), গত ১৫ মে ইউক্রেনের লড়াই করার সময় মারা গিয়েছিলেন, আপস্টেট নিউইয়র্কের মন্টগোমারি কাউন্টির পরিবেশনকারী একটি সংবাদপত্র রেকর্ডারে প্রকাশিত মৃত্যু বিবরণে বলা হয়েছে। তিনি পরিবারের অন্যান্যদের মধ্যে স্ত্রী, পাঁচজন সৎ ছেলে ও সাত ভাই-বোন রেখে গেছেন।

স্টেট ডিপার্টমেন্ট পরিবারের সাথে যোগাযোগ করছে এবং ‘সকল সম্ভাব্য কনস্যুলার সহায়তা’ দিয়েছে, নাম প্রকাশ না করার শর্তে একজন মার্কিন কর্মকর্তা বলেছেন, কারণ বিষয়টি সংবেদনশীল বলে বিবেচিত হয়। কর্মকর্তা ‘এই কঠিন সময়ে পরিবারের প্রতি সম্মানের জন্য’ কেস সম্পর্কে আরও বিশদ বিবরণ দিতে অস্বীকার করেছেন।

মৃত্যুর খবর রোলিং স্টোন ম্যাগাজিনের পরে ব্যাপকভাবে প্রচারিত হয়, জাবিয়েলস্কির মৃত্যুর পরিস্থিতির সাথে পরিচিত একাধিক ব্যক্তিকে উদ্ধৃত করে, সোমবার রিপোর্ট করেছে যে, তিনি একজন সাবেক মার্কিন সেনা ছিলেন এবং একটি ল্যান্ড মাইন দ্বারা নিহত হয়েছেন। ওয়াশিংটন পোস্ট তার সামরিক রেকর্ড তাৎক্ষণিকভাবে যাচাই করতে পারেনি।

এর আগে যুক্তরাষ্ট্র ইউক্রেনে যুদ্ধ করার সময় নিহত হওয়া আরেকজন যে যোদ্ধার কথা জানিয়েছিল, তিনি হচ্ছেন ইউএস মেরিন কর্পসের সাবেক সদস্য উইলি জোসেফ ক্যানসেল (২২)। ইউক্রেনের প্রতিরক্ষার জন্য কিয়েভ সরকার আক্রমণাত্মকভাবে পূর্বের সামরিক অভিজ্ঞতা সহ পশ্চিমাদের নিয়োগ করেছে এবং অনেককে যুদ্ধে পাঠিয়েছে।

জাবিয়েলস্কির মৃত্যুর খবরটি প্রতিবেদনের অনুসরণ করে যে, যুদ্ধের প্রচেষ্টায় যোগদানকারী আরও দুই আমেরিকান এই মাসে ইউক্রেনে নিখোঁজ হয়েছে। আলেকজান্ডার জে ড্রুক (৩৯) এবং অ্যান্ডি তাই হুইন (২৭), উভয়ই আলাবামার উত্তর-পূর্ব শহর খারকিভের কাছে শেষ দেখা গিয়েছিল এবং ধারণা করা হয় যে ক্রেমলিনের সাথে সংযুক্ত বাহিনী তাদের বন্দী করে নিয়ে গেছে। ড্রুক একজন প্রাক্তন আর্মি স্টাফ সার্জেন্ট যিনি ইরাক এবং কুয়েতে কাজ করেছেন, অন্যদিকে হুইন হলেন একজন প্রাক্তন মেরিন কর্পোরাল যিনি প্রশান্ত মহাসাগরে মোতায়েন ছিলেন, গত সপ্তাহে পেন্টাগন দ্বারা প্রকাশিত পরিষেবার রেকর্ড অনুসারে।

ইউক্রেনে বন্দী আমেরিকানরা একটি অনিশ্চিত ভাগ্যের মুখোমুখি। ক্রেমলিনের শীর্ষ মুখপাত্র, দিমিত্রি পেসকভ সোমবার সম্প্রচারিত একটি এনবিসি নিউজ সাক্ষাত্কারে বলেছেন যে, ড্রুক এবং হুইনকে ‘তারা যে অপরাধ করেছে তার জন্য দায়ী করা উচিত।’ তিনি তাদের ‘ভাগ্যের সৈনিক’ হিসাবে উল্লেখ করেছিলেন এবং পরামর্শ দিয়েছিলেন যে, তারা জেনেভা কনভেনশনের অধীনে যুদ্ধবন্দীদের সুরক্ষার জন্য যোগ্য হবে না।

ইউক্রেনীয় বাহিনীর পক্ষে লড়াই করা দুই ব্রিটিশ নাগরিক এবং একজন মরোক্কানকে এ মাসে বন্দী করা হয়েছিল। পূর্ব ইউক্রেনের একটি আদালত, যেখানে রাশিয়ান-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীরা বছরের পর বছর ধরে অঞ্চল নিয়ন্ত্রণ করেছে, তাদের মৃত্যুদণ্ড দিয়েছে। মার্কিন কর্মকর্তারা কয়েক মাস ধরে আমেরিকানদের যুদ্ধে যোগদান থেকে নিরুৎসাহিত করার চেষ্টা করেছেন, নিরাপত্তা ঝুঁকি এবং কিছু ভুল হলে সহায়তা করার জন্য মার্কিন সরকারের সীমিত ক্ষমতা উল্লেখ করে। শুক্রবার প্রেসিডেন্ট জো বাইডেন জোর দিয়ে বলেছেন যে, ‘আমেরিকানদের এখন ইউক্রেনে যাওয়া উচিত নয়।’ সূত্র: ওয়াশিংটন পোস্ট।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন