শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

গ্যাস শূন্যতা পূরণে ফের কয়লার দিকে ঝুঁকছে ইউরোপ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুন, ২০২২, ৬:১৪ পিএম | আপডেট : ৮:৩৭ পিএম, ২১ জুন, ২০২২

ইউরোপ জুড়ে দেশগুলো সোমবার রাশিয়ার পুনর্নবীকরণ সতর্কতার পরে আতঙ্কিত হয়ে পড়েছে। আসন্ন শীতে তাদের ঘর গরম রাখা ও কারখানাগুলো চালানোর মতো যথেষ্ট পরিমাণ জ্বালানি তাদের হাতে নেই। ফলে অনেক দেশই প্রতিশ্রুতি ভঙ্গ করে ফের কয়লা জ্বালিয়ে বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনায় ফিরে যাচ্ছে।

সঙ্কট এবং আকাশচুম্বী গ্যাসের দাম নীতিনির্ধারকদের জন্য মাথাব্যথা বাড়িয়েছে যা ইতিমধ্যেই ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি এবং একটি ম্লান অর্থনৈতিক দৃষ্টিভঙ্গি নিয়ে উদ্বিগ্ন। ইতালির এনি বলেছে যে, তাদেরকে তাদের চাহিদার থেকে অনেক কম গ্যাস দিতে পারবে বলে জানিয়েছে রাশিয়ার গ্যাজপ্রম। এটি দেশটিকে একটি সতর্কতা ঘোষণার কাছাকাছি ঠেলে দেবে যা গ্যাস-সংরক্ষণের পদক্ষেপগুলোকে স্ফুলিঙ্গ করবে।

রাশিয়ান এনার্জি জায়ান্ট পোল্যান্ড, বুলগেরিয়া, ফিনল্যান্ড এবং নেদারল্যান্ড সহ বেশ কয়েকটি ইউরোপীয় দেশে সরবরাহ বন্ধ করেছে। জার্মানি, যা নিম্ন রুশ প্রবাহের মুখোমুখি হয়েছে, রোববার গ্যাস সঞ্চয়ের মাত্রা বাড়ানোর জন্য তার সর্বশেষ পরিকল্পনা ঘোষণা করেছে এবং বলেছে যে, তারা কয়লা-চালিত বিদ্যুৎ কেন্দ্রগুলি পুনরায় চালু করতে পারে যা যা পর্যায়ক্রমে বন্ধ করার লক্ষ্য ছিল।

রাশিয়া সোমবার পুনরাবৃত্তি করেছে যে ইউরোপের গ্যাস ট্রানজিট রুট, সেইসাথে একটি প্রধান গম রপ্তানিকারক ইউক্রেনে মস্কোর আক্রমণের প্রতিক্রিয়ায় পশ্চিম নিষেধাজ্ঞা আরোপ করার পরে ইউরোপকে শুধুমাত্র গ্যাস সংকটের জন্য দায়ী করা হয়েছে। জার্মানির বৃহত্তম বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠান আরডব্লিউই-এর প্রধান নির্বাহী মার্কাস ক্রেবার বলেছেন, বিদ্যুতের দাম নিম্ন স্তরে ফিরে আসতে তিন থেকে পাঁচ বছর সময় লাগতে পারে৷ সূত্র: ডেইলি সাবাহ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন