রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

২০২৬ সালে মূল্য ১ বিলিয়ন পাউন্ডের বেশি হতে পারে

যুক্তরাজ্যে গাঁজা শিল্পের নতুন বিশ্লেষণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুন, ২০২২, ১২:০১ এএম

এক নতুন বিশ্লেষণ অনুযায়ী ইউকে গাঁজা শিল্প ২০২৬ সালের মধ্যে ১ বিলিয়ন পাউন্ডেরও বেশি মূল্যের হতে পারে যেহেতু ইউরোপ জুড়ে দেশগুলো বিকাশমান শিল্প থেকে অর্থ উপার্জন শুরু করেছে।
নিষেধাজ্ঞার অংশীদারদের মাধ্যমে গবেষণাটি এসেছে যখন দেশটি আগামী সপ্তাহে একটি ক্যানাবিস ওয়েব সামিট আয়োজনের প্রস্তুতি নিচ্ছে। সেখানে শিল্প নেতারা সরকারকে খোলাখুলিভাবে বাজারকে স্বাগত জানানোর আহ্বান জানাবে। ইউকে এর আগে প্রধান থিঙ্ক ট্যাঙ্ক সোশ্যাল মার্কেট ফাউন্ডেশন-এর ‘উদ্দেশ্যের জন্য অযোগ্য’ আইনে গাঁজা থেকে লাভজনক কর রাজস্ব হারানোর অভিযোগ আনা হয়েছে, যা অনুমান করে যে, অবৈধ গাঁজার বাজার বছরে ২ বিলিয়ন পাউন্ড মূল্যের।

গত সপ্তাহে থাইল্যান্ড গাঁজাকে সবুজ সঙ্কেত দেওয়া সর্বশেষ দেশের তালিকায় উঠেছে, ইতোমধ্যে ২০১৯ সালে মেডিকেল গাঁজাকে বৈধ করে। নতুন থাই নিয়মগুলো ব্যবসা এবং ভোক্তাদের গাঁজা-ভিত্তিক পণ্য সরবরাহ করা সস্তা করে তুলবে, যা ব্যথা নিরাময়ে ব্যবহার করা যেতে পারে।
উদ্ভিদটি ক্রমবর্ধমান চিকিৎসা শিল্পের সম্পদ হিসাবে স্বীকৃত। এদিকে, নিষেধাজ্ঞার অংশীদাররা পূর্বাভাস দিয়েছে যে, ২০২৬ সাল নাগাদ ইউকে মেডিকেল গাঁজার বাজার ৪৫৩ মিলিয়ন পাউন্ডের বেশি মূল্যের হবে - ততক্ষণে মোট ইউরোপীয় বাজারের প্রায় এক চতুর্থাংশ।

‘জিনিটি গাঁজা শিল্প থেকে বেরিয়ে এসেছে - উত্তর আমেরিকা এটি গ্রহণ করেছে এবং ইউরোপ এটি শুরু করেছে’। সিইও এবং প্রোপুলেশন পার্টনারের সহ-প্রতিষ্ঠাতা স্টিফেন মারফি বলেছেন, সেক্টরটি দেখিয়েছে যে, এটিকে আলিঙ্গন করে এমন অর্থনীতির জন্য এটি বিশাল স্তরের বিনিয়োগ, অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং চাকরি সরবরাহ করতে পারে’।

‘যুক্তরাজ্যকে এখন নিশ্চিত করতে হবে যে, গাঁজা শিল্পের পরবর্তী সীমানা হিসাবে বিনিয়োগকারীরা ইউরোপের দিকে ঝুঁকলে এটি পিছিয়ে না যায়। এমন একটি সময়ে যখন যুক্তরাজ্যের একই রকম অর্থনৈতিক উন্নতির খুব প্রয়োজন, সবুজ হওয়া এবং গাঁজাকে ভর্তুকি দেওয়া ইউকে অর্থনীতিকে উপকৃত করবে’। সূত্র : সিটিএএম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন