বুধবার, ১০ আগস্ট ২০২২, ২৬ শ্রাবণ ১৪২৯, ১১ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেনকে অস্ত্র দেয়ার প্রতিবাদে ইতালির সরকারে ভাঙন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুন, ২০২২, ৪:০৯ পিএম

ইউক্রেনে অস্ত্র সরবরাহের বিষয়ে দলের অবস্থানের প্রতিবাদে ইতালীর পররাষ্ট্রমন্ত্রী লুইগি ডি মায়ো বেশ কয়েকজন আইনপ্রণেতাকে নিয়ে তার দল ফাইভস্টার মুভমেন্ট থেকে বেরিয়ে গিয়েছেন।

ডি মায়ো, আন্দোলনের একজন কেন্দ্রীয় ব্যক্তিত্ব এবং এর সাবেক নেতা, মঙ্গলবার সন্ধ্যায় তার পদত্যাগের কথা ঘোষণা করেছিলেন। তিনি ফাইভস্টারের বিরুদ্ধে ইউক্রেনকে সমর্থন করার মাধ্যমে সরকারী প্রচেষ্টাকে দুর্বল করার এবং কিছু অতিরিক্ত ভোট লাভের প্রচেষ্টায় রোমের আন্তর্জাতিক অবস্থানকে দুর্বল করার অভিযোগ করেছেন।

প্রাথমিকভাবে, এবং অনিচ্ছায়, ইউক্রেনে অস্ত্র পাঠানোর সরকারের সিদ্ধান্তকে সমর্থন করে, ফাইভস্টারের নেতা জিউসেপ কন্টে - যারা শাসক জোটের অংশ - সাম্প্রতিক সপ্তাহগুলিতে তার বিরোধিতা বাড়িয়েছে, বলেছে যে, অস্ত্রগুলি যুদ্ধে ইন্ধন জোগাচ্ছে এবং তারা এর পরিবর্তে রাশিয়ার সাথে সংলাপে আহ্বান জানিয়েছে।

মঙ্গলবার রোমে এক প্রেস কনফারেন্সে ডি মায়ো বলেন, ‘আক্রমণকারী ইউক্রেন বা আগ্রাসী রাশিয়ার সাথে ইতিহাসের কোন দিকটি থাকবে তা বেছে নেয়া প্রয়োজন। ফাইভস্টারের কিছু নেতার অবস্থান আমাদের দেশকে দুর্বল করার হুমকি দিয়েছে।’

ডি মাইও তার সাথে যেতে রাজি হওয়া আইন প্রণেতাদের সুনির্দিষ্ট সংখ্যা দেননি তবে ইঙ্গিত দিয়েছেন যে তার সাথে একটি বিশাল বিচ্ছিন্ন গোষ্ঠী থাকবে। ‘আগামীকাল থেকে ফাইভস্টার আর সংসদের বৃহত্তম দল হবে না,’ তিনি বলেছিলেন। তিনি যোগ করেছেন যে, তিনি একটি নতুন দল শুরু করছেন না বরং ‘একটি যাত্রা’ শুরু করছেন।

ডি মায়োর প্রস্থান প্রধানমন্ত্রী মারিও ড্রাঘির সরকারের জন্য সমস্যা সৃষ্টি করতে পারে। ডি মায়ো বলেছেন যে, তিনি এবং বিচ্ছিন্ন সংসদ সদস্যরা সরকারকে সমর্থন অব্যাহত রাখবেন। তবে ফার-রাইট লিগের নেতা মাত্তেও সালভিনি মঙ্গলবারের শুরুতে সতর্ক করেছিলেন যে, তার দলের প্রতিনিধিত্ব করেন না এমন একজন পররাষ্ট্রমন্ত্রী থাকা ‘সমস্যাজনক’। সূত্র: পলিটিকো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন