বুধবার, ১০ আগস্ট ২০২২, ২৬ শ্রাবণ ১৪২৯, ১১ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২২, ১২:০২ এএম

শতাধিক মৃত্যুদণ্ড
ইনকিলাব ডেস্ক : চলতি বছরের প্রথম তিন মাসে ১০০ জনেরও বেশি মানুষকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করেছে ইরান। মঙ্গলবার জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। আরও বলা হয়, মৃত্যুদণ্ডের ঊর্ধ্বমুখী উদ্বেগজনক প্রবণতা অব্যাহত রয়েছে। জেনেভায় জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে বক্তৃতায় জাতিসংঘের মানবাধিকার বিষয়ক উপ-প্রধান নাদা আল-নাশিফ ইরান সম্পর্কে গুতেরেসের সর্বশেষ প্রতিবেদন পেশ করেন। তিনি বলেন, ‘২০২০ সালে ২৬০ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হলেও ২০২১ সালে কমপক্ষে ৩১০ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়, যার মধ্যে কমপক্ষে ১৪ জন নারী ছিলেন।’এএফপি।

পদত্যাগ প্রত্যাখ্যান
ইনকিলাব ডেস্ক : পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা হারানোর পর সমালাচনার মুখে পদত্যাগের প্রস্তাব দিয়েছিলেন ফ্রান্সের প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্ন। কিন্তু তার প্রস্তাব প্রত্যাখ্যান করে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ বলেছেন, সরকারকে অবশ্যই ‘সক্রিয় থেকে কাজ করে যেতে হবে’। গত রোববার ফ্রান্সের জাতীয় নির্বাচনে দ্বিতীয় দফায় ভোট গ্রহণ হয়। ভোটে ম্যাখোঁর দলের জোট দেশটির জাতীয় পরিষদের নিয়ন্ত্রণ হারায়। তারপর থেকেই সমালোচিত হচ্ছেন বোর্ন। যাকে নিজের প্রধামন্ত্রী হিসেবে বেছে নিয়েছিলেন ম্যাখোঁ। বিবিসি।


শ্রীলঙ্কায় বিক্ষোভ
ইনকিলাব ডেস্ক : শ্রীলঙ্কায় গ্যাস, জ্বালানি, ওষুধ এবং খাদ্যের ভয়াবহ সংকট দেখা দিয়েছে। এ পরিস্থিতিতে কর্তৃপক্ষ সব স্কুল বন্ধ করে দিয়েছে। সরকারি অফিসগুলোতে নামমাত্র জনবল উপস্থিত থাকার কথা বলেছে। এসব করে সেখানে জ্বালানি সাশ্রয় করতে চাইছে সরকার। একই সঙ্গে সোমবার থেকে দু’সপ্তাহের জন্য আইএমএফ প্রতিনিধিদের সঙ্গে বেইলআউট বা সংকট উদ্ধারে আলোচনা শুরু করেছেন সরকারি প্রতিনিধিরা। রাজধানী কলম্বোতে এই বৈঠক শুরুর দিনেই খাদ্য, জ্বালানি, গ্যাস, ওষুধ সংকটের প্রতিবাদে বিক্ষোভ করেছে ইন্টার ইউনিভার্সিটি স্টুডেন্টস ফেডারেশন (আইইউএসএফ)। রয়টার্স।


চুক্তি আসন্ন
ইনকিলাব ডেস্ক : ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধানের মুখপাত্র পিটার স্ট্যানো দাবি করেছেন, ভিয়েনায় ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনা আবার শুরু হবে এবং শিগগিরই এখানে একটি চুক্তি হতে যাচ্ছে। তিনি মঙ্গলবার ব্রাসেলসে এক সংবাদ সম্মেলনে বলেন, ভিয়েনায় একটি চুক্তি সম্ভব হলে ২০১৫ সালে ইরানের সঙ্গে পাশ্চাত্যের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা পুরোপুরি বাস্তবায়ন করা সম্ভব হবে। ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা জোসেপ বোরেল ও তার দল ভিয়েনা সংলাপকে চূড়ান্ত পরিণতির দিকে নিয়ে যেতে যথাসাধ্য চেষ্টা চালাচ্ছেন বলে জানান স্ট্যানো। ইরনা।


এস্তোনিয়ার প্রতিবাদ
ইনকিলাব ডেস্ক : রাশিয়ার একটি হেলিকপ্টার আকাশসীমা লংঘন করেছে বলে অভিযোগ করেছে এস্তোনিয়া। মঙ্গলবার ‘চরম গুরুতর’ এই লংঘনের প্রতিবাদ জানাতে রাশিয়ার রাষ্ট্রদূতকে তলব করে এস্তোনিয়া। এনিয়ে দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে দ্বিতীয়বারের মতো মস্কোর রাষ্ট্রদূতকে তিরস্কার করলো তালিন। এস্তোনিয়া ইতোমধ্যেই আরেক বাল্টিক দেশ লিথুয়ানিয়ার প্রতি সংহতি প্রকাশ করেছে। মস্কো বলেছে রুশ অঞ্চল কালিনিনগ্রাদে কিছু পণ্য পরিবহন নিষিদ্ধ করার জন্য লিথুয়ানিয়াকে শাস্তি দেওয়া হবে। এরপরই তাদের প্রতি সংহতি জানায় এস্তোনিয়া। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন