শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ যিলহজ ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

গাড়িতে আটকে মারা গেল ৫ বছরের ছেলে

মেয়ের জন্মদিনের পার্টির প্রস্তুতিতে মা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২২, ১২:০১ এএম

মা তার মেয়ের জন্মদিনের পার্টির প্রস্তুতির সময় গাড়িতে ঘণ্টার পর ঘণ্টা আটকে থেকে মারা গেছে পাঁচ বছরের একটি ছেলে। সোমবার টেক্সাসের হিউস্টনে পরিবারের বাড়ির বাইরে ড্রাইভওয়েতে ছেলেটিকে গাড়িতে ফেলে রাখা হয়েছিল। তার ছেলে এবং আট বছরের মেয়েকে নিয়ে বাড়িতে আসার সময় মা তাড়াহুড়ো করেছিলেন।
হ্যারিস কাউন্টির শেরিফ এড গঞ্জালেজ কেটিআরকে বলেছেন, মা এবং মেয়ে ভিতরে যাওয়ার সাথে সাথে ছেলেটি গাড়িতেই থেকে গেল। দুই বা তিন ঘণ্টা পরে মায়ের মনে পড়ে যে, শিশুটি এখনও তার গাড়ির সিটে আটকে আছে -মিঃ গঞ্জালেজ যোগ করেছেন।
তিনি কেটিআরকে বলেছেন, ‘শিশুটি বের হতে পারেনি এবং তারা যে কাজের জন্য প্রস্তুতি নিচ্ছিল তাতে ব্যস্ততার কারণে তাদের লক্ষ্য করতে কিছু সময় লেগেছিল যে শিশুটি ঘরে নেই’।
শেরিফ যোগ করেছেন যে, ফার্স্ট রেসপন্স টিম ঘটনাস্থলে গিয়ে শিশুটিকে মৃত ঘোষণা করে। মা কোনো অভিযোগের মুখোমুখি হবেন কিনা সেটাই এখন দেখার বিষয়। সিএনএন অনুসারে, হিউস্টনে সোমবার রেকর্ড তাপমাত্রা রেকর্ড করা হয়। হিউস্টন হবি বিমানবন্দরে সর্বোচ্চ ১০১ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।
ছেলেটি কীভাবে তার সিট খুলতে হয় সে সম্পর্কে সচেতন ছিল, কিন্তু তদন্তকারীরা মনে করেন যে, গাড়িটি ভাড়া হওয়ায় সে এটির সাথে পরিচিত ছিল না। ‘দরজায় কোনো ধরনের শিশু নিরাপত্তা লক লাগানো ছিল না বা এরকম কিছু ছিল না’ মিঃ গঞ্জালেস বলেন।
ন্যাশনাল সেফটি কাউন্সিলের মতে, প্রতি বছর ১৫ বছরের কম বয়সী গড়ে ৩৮ জন শিশু গাড়িতে রেখে যাওয়ার পরে হিটস্ট্রোকে মারা যায়। একটি শিশুর শরীরের তাপমাত্রাও প্রাপ্তবয়স্কদের তুলনায় অনেক বেশি দ্রুত বৃদ্ধি পায় এবং যখন তাদের তাপমাত্রা ১০৪ ডিগ্রি হয় তখন তারা হিটস্ট্রোকে আক্রান্ত হতে পারে।
ন্যাশনাল হাইওয়ে ট্রাফিক সেফটি অ্যাডমিনিস্ট্রেশন-এর মতে, শরীর ১০৭ ডিগ্রিতে পৌঁছালে এটি মারাত্মক হতে পারে।
সান জোসে স্টেট ইউনিভার্সিটি ডিপার্টমেন্ট অফ মেটিওরোলজি অ্যান্ড ক্লাইমেট সায়েন্সের প্রভাষক জ্যান নালের সংগৃহীত ড্যাটা দেখায় যে, গরম গাড়িতে বেশিরভাগ শিশুর মৃত্যু ঘটে, কারণ একজন পরিচর্যাকারী গাড়িতে তাদের ভুলে যায়।
তথ্য দেখায় যে, সমস্যাটি সারা বছর ধরে একটি সমস্যা হতে পারে এবং প্রায় সব মার্কিন রাজ্য ১৯৯৮ সাল থেকে একটি ঘটনা রিপোর্ট করেছে।
এনএইচটিএসএ অনুসারে, একটি শিশুকে গাড়িতে একা রাখা উচিত নয়, এমনকি শীতাতপনিয়ন্ত্রণ চালু থাকা অবস্থায় বা জানালাগুলো সামান্য নিচে নামিয়ে রাখা অবস্থায়। এজেন্সিটি সুপারিশ করে যে, লোকেরা যেন ত্যাগের আগে তাদের গাড়ির সামনের এবং পিছনের উভয় আসনই অভ্যাসগতভাবে পরীক্ষা করে দেখে এবং পিছনের সিটে কিছু রাখতে হবে, যেমন একটি পার্স, ব্রিফকেস বা অন্য কোনো ব্যক্তিগত জিনিস, যাতে পিছনের সিটটি পরীক্ষা করা হয়। সূত্র : দ্য ইন্ডিপেন্ডেন্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps