মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইসরাইলে প্রাচীনতম মসজিদের সন্ধান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২২, ১১:৩৫ এএম

ইসরাইলে বিশ্বের অন্যতম প্রাচীন একটি মসজিদের ধ্বংসাবশেষ আবিষ্কৃত হয়েছে। রাহাতের নাকাব মরু শহরে মসজিদটির অবস্থান। ইসরাইল অ্যান্টিকুইটিস অথোরিট (আইএএ) বলেছে, এই অঞ্চলের খ্রিস্টধর্ম থেকে ইসলামে পরিবর্তনের ওপর এই আবিষ্কার গুরুত্বপূর্ণ তথ্য দিতে পারবে।

টাইমস অব ইসরাইলের খবরে বলা হয়, মসজিদটি ১২ শ' বছরের পুরনো। এখন কেবল সামান্য কিছু অংশ রয়েছে। রাহাতে নতুন একটি এলাকা নির্মাণের সময় এর সন্ধান পাওয়া যায়।

আইএএ জানায়, মসজিদটির অবশিষ্ট অংশ দেখে বোঝা যাচ্ছে, এটি মক্কার দিকে মুখ করা একটি বর্গাকার কক্ষ। এর দক্ষিণ দিকের দেয়ালে অর্ধ বৃত্তাকার কুলুঙ্গি রয়েছে। এতে বোঝা যাচ্ছে এটি মসজিদ হিসেবে ব্যবহৃত হতো।

মসজিটটির পাশে একটি বিলাসবহুল ভবনও আবিষ্কৃত হয়েছে। এতে থাকা মূল্যবান বাসন-কোসন ও কাচের সামগ্রীতে বোঝা যাচ্ছে, এখানকার অধিবাসীরা কত সম্পদশালী ছিলেন। এখানেও একটি মসজিদ ছিল। এটি সপ্তম থেকে অষ্টম শতকের হতে পারে।

আইএএ জানায়, এই আবিষ্কার নতুন ধর্মটি নেগেভ এলাকায় প্রচারের সময়কার অবস্থা জানা যাবে। তাছাড়া এই এলাকার ওই সময়েল সংস্কৃতি বুঝতেও সহায়ক হবে।
উল্লেখ্য, ইসলামি শাসনের আগে ওই এলাকাটি কয়েক শ' বছর ধরে খ্রিস্টান অঞ্চল হিসেবে পরিচিত ছিল। এটি ছিল বায়জান্টাইন শাসনের অধীনে।

আইএএ জানিয়েছে, তারা রাহাতের মসজিদটি সংরক্ষণ করবে। এটিকে ঐতিহাসিক স্থাপনা বা সক্রিয় মসজিদ হিসেবেও রক্ষা করা হতে পারে। সূত্র : মিডল ইস্ট মনিটর

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps