শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়ার বিরুদ্ধে ‘নিষেধাজ্ঞার অপব্যবহারে’ নিন্দা চীনের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২২, ২:২১ পিএম

নাম উল্লেখ না করেই মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের নিশানা করে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, ‘বিশ্বের একতরফা নিষেধাজ্ঞা এবং কিছু দেশের তাদের রাজনৈতিক ও সামরিক শক্তি বজায় রাখার প্রচেষ্টার বিরোধিতা করা উচিত’।

বৃহস্পতিবার ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকার নেতাদের ভার্চুয়াল বৈঠকে শির মন্তব্য, যা সম্মিলিতভাবে ব্রিকস নামে পরিচিত, ইউক্রেনের যুদ্ধে রাশিয়ার প্রতি চীনের মৃদু সমর্থন এবং মার্কিন নেতৃত্বাধীন গণতান্ত্রিক ব্যবস্থার বিরোধিতা করে একটি আন্তর্জাতিক জোট গঠনের আকাঙ্ক্ষাকে প্রতিফলিত করে।

জাতিগুলিকে ‘শীতল যুদ্ধের মানসিকতা এবং ব্লক সংঘর্ষ প্রত্যাখ্যান করতে হবে, একতরফা নিষেধাজ্ঞা এবং নিষেধাজ্ঞার অপব্যবহারের বিরোধিতা করতে হবে এবং মানবতার জন্য একটি ভাগ করা ভবিষ্যতের সাথে একটি সম্প্রদায়ের অন্তর্গত একটি বড় পরিবার গঠন করে আধিপত্যবাদের চারপাশে নির্মিত ছোট চেনাশোনাগুলি প্রত্যাখ্যান করতে হবে’, শি জিনপিংকে উদ্ধৃত করে সরকারি বার্তা সংস্থা সিনহুয়া বলেছে।

‘গুরুত্বপূর্ণ উদীয়মান বাজার এবং প্রধান উন্নয়নশীল দেশগুলির প্রতিনিধি হিসাবে, ঐতিহাসিক উন্নয়নের একটি গুরুত্বপূর্ণ সন্ধিক্ষণে, এটি বিশ্বের কাছে গুরুত্বপূর্ণ যে আমরা সঠিক পছন্দ করি এবং দায়িত্বশীল পদক্ষেপ গ্রহণ করি।’ বিশ্বব্যাপী অর্থনৈতিক দৃষ্টিভঙ্গি এবং চীন ও ভারতের মধ্যে ক্রমবর্ধমান রাজনৈতিক বিভাজনের বিষয়ে ক্রমবর্ধমান উদ্বেগের মধ্যে ব্রিকস বৈঠকটি হয়েছিল।

এদিকে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, বৈশ্বিক অর্থনৈতিক সঙ্কটের জন্য ‘কিছু রাষ্ট্রের চিন্তাহীন এবং স্বার্থপর পদক্ষেপ’কে দায়ী করেছেন, যোগ করেছেন, ‘সৎ এবং পারস্পরিকভাবে উপকারী সহযোগিতা’ পরিস্থিতি থেকে বেরিয়ে আসার একমাত্র উপায়। রাশিয়ান নেতা আরও বলেন যে সদস্য দেশগুলি তাদের সহযোগিতাকে আরও গভীর করে এবং ‘আন্তঃরাষ্ট্রীয় সম্পর্কের সত্যিকারের বহুমুখী ব্যবস্থার’ দিকে কাজ করায় বিশ্বব্যাপী ব্রিকসের প্রভাব ‘ক্রমশ বৃদ্ধি পাচ্ছে’।

মার্কিন নেতৃত্বাধীন আদেশের বিরুদ্ধে : মস্কোর বিরুদ্ধে আনা নিষেধাজ্ঞার সমালোচনা করে রাশিয়ার আগ্রাসনের নিন্দা করতে অস্বীকার করেছে চীন। ভারত ভারী ছাড়ে প্রচুর পরিমাণে রাশিয়ান তেল কিনেছে এবং দক্ষিণ আফ্রিকা রাশিয়ার পদক্ষেপের নিন্দা জানিয়ে জাতিসংঘের ভোটে বিরত ছিল।

শি, পুতিনের সাথে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা এবং ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বলসোনারো আলোচনায় যোগ দেন। চীন তার অর্থনৈতিক ও রাজনৈতিক পদচিহ্ন প্রসারিত করার সময় মার্কিন নেতৃত্বাধীন উদার গণতান্ত্রিক বিশ্বব্যবস্থাকে মোকাবেলা করার জন্য একটি জোটের তার দৃষ্টিভঙ্গি আরও এগিয়ে নিতে ব্রিকস বৈঠকগুলি ব্যবহার করার চেষ্টা করেছে। সূত্র: আল-জাজিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন