মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ব্রিকসের কর্তৃত্ব ক্রমাগত বাড়ছে: পুতিন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২২, ৪:১১ পিএম

ব্রিকস দেশগুলো (ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকা) বছরের পর বছর ব্লকের কর্তৃত্ব বৃদ্ধির সাথে পুরো এজেন্ডায় তাদের সহযোগিতা আরও গভীর করছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বৃহস্পতিবার ভিডিও কনফারেন্সে অনুষ্ঠিত ব্রিকস শীর্ষ সম্মেলনে বলেছেন।

ইউক্রেন সঙ্কটের প্রেক্ষিতে রাশিয়ার পাশে দাঁড়িয়েছে ব্রিকসভুক্ত বাকি দেশগুলো। ‘আমাদের ব্লকের দেশগুলি বৈশ্বিক এবং আঞ্চলিক এজেন্ডায় সমস্ত ইস্যুতে সহযোগিতাকে গভীরতর করছে। এবং প্রতি বছর ব্রিকসের কর্তৃত্ব এবং বিশ্ব মঞ্চে এর প্রভাব ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে,’ রাশিয়ান নেতা বলেছিলেন।

পুতিন আরও উল্লেখ করেছেন যে, এটি একটি উদ্দেশ্যমূলক প্রক্রিয়া, যেহেতু পাঁচটি দেশের সত্যিকার অর্থে বিশাল অর্থনৈতিক, বৈজ্ঞানিক, প্রযুক্তিগত এবং মানবিক সম্ভাবনা রয়েছে। আন্তর্জাতিক স্থিতিশীলতা ও নিরাপত্তা, টেকসই প্রবৃদ্ধি ও সমৃদ্ধি এবং তাদের জনগণের মঙ্গল নিশ্চিত করতে তারা কার্যকরভাবে একসঙ্গে কাজ করতে পারে।

রুশ প্রেসিডেন্ট যোগ করেছেন যে, মস্কো আজকের বৈঠকের প্রতিপাদ্য, ‘উচ্চ মানের ব্রিকস অংশীদারিত্ব, বৈশ্বিক উন্নয়নের জন্য নতুন যুগের সূচনা’ প্রাসঙ্গিক বিবেচনা করে। তিনি এই বিষয়টির প্রতি দৃষ্টি আকর্ষণ করেছিলেন যে, আন্তর্জাতিক সম্প্রদায় যে চ্যালেঞ্জ এবং হুমকিগুলির মুখোমুখি হচ্ছে তার জটিলতা এবং আন্তর্জাতিক প্রকৃতির জন্য ব্লকের সক্রিয় অংশগ্রহণের সাথে সম্মিলিত প্রতিক্রিয়াগুলির জন্য অনুসন্ধানের প্রয়োজন।

‘আমরা বারবার বলেছি যে শুধুমাত্র একসাথে আমরা সংঘাতের সমাধান, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই, সংগঠিত অপরাধ সহ নতুন প্রযুক্তির অপরাধমূলক ব্যবহার, জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই এবং বিপজ্জনক সংক্রমণের বিস্তারের মতো সমস্যাগুলো সমাধান করতে পারি,’ রাশিয়ান প্রেসিডেন্ট জোর দিয়েছিলেন।

ব্রিকস কৌশলগত অংশীদারিত্বের প্রচারে এ বছর সক্রিয় কাজের জন্য পুতিন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এবং অন্যান্য চীনা সহকর্মীদের ধন্যবাদ জানান। সূত্র: তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন