রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪

ব্যবসা বাণিজ্য

দুর্যোগে ক্ষয়ক্ষতি কমাতে কৃষকদের কাছে কৃষি আবহাওয়া বার্তা পৌঁছানো জরুরি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২২, ৪:৫০ পিএম

বন্যাসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে কৃষকের কাছে আগাম কৃষি আবহাওয়া সম্পর্কে তথ্য পৌঁছানো এবং তাদের সচেতন করা জরুরি বলে মনে করছেন কৃষিবিদসহ বিশিষ্টজনেরা। একই সঙ্গে এসব তথ্যবার্তা তৃণমূলসহ সর্বস্তরের কৃষকের কাছে পৌঁছে দিতে গণমাধ্যমে তথ্যভিত্তিক প্রতিবেদন প্রকাশ করা জরুরি বলেও কৃষিবিদরা মন্তব্য করেছেন।

বৃহস্পতিবার (২৩ জুন) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে প্রথমবারের মতো আয়োজিত সাংবাদিক অবহিতকরণ কর্মশালায় এসব মন্তব্য করেন তারা। কর্মশালাটি কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্পের আওতায় আয়োজিত হয়েছে। কর্মশালায় কৃষিবিদ ও বক্তারা বলেন, বিশ্বে জলবায়ু পরিবর্তন এবং প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকিতে থাকা প্রথম সারির দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান সপ্তম। কর্মশালার শুরুতে কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্পের বিভিন্ন দিক তুলে ধরে তথ্যভিত্তিক প্রতিবেদন উপস্থাপন প্রকল্পটির পরিচালক ড. মোহাম্মদ শাহ কামাল খান। এ সময় তিনি বলেন, কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্পের মাধ্যমে কৃষকদের সচেতন করতে তাদের কাছে আগাম কৃষি আবহাওয়ার তথ্য পৌঁছাতে চায় সরকার। এই প্রকল্পের মূল উদ্দেশ্যÑ আবহাওয়া এবং নদ-নদীর সামগ্রিক অবস্থা সম্পর্কিত উন্নতমানের এবং নির্ভরযোগ্য তথ্য কৃষকের কাছে পৌঁছানো এবং এ সংক্রান্ত তথ্য-উপাত্ত সংগ্রহের উন্নত পদ্ধতি ব্যবহারে ডিএই’র সক্ষমতা বৃদ্ধি করা। কারণ এ বিষয়ে বিভিন্ন গবেষণায় দেখা গেছে, বিরূপ আবহাওয়ার ক্ষতিকর প্রভাব কৃষকদের জানাতে পারলে প্রতিকূলতা থেকে ফসল রক্ষা করা এবং অনুকূল আবহাওয়াকে কাজে লাগিয়ে উৎপাদন খরচ কমানোর পাশাপাশি কৃষি উৎপাদন বাড়ানো সম্ভব। সে কারণেই বিশ্বব্যাংকের আর্থিক সহায়তায় কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন কৃষি সম্প্রসারণ অধিদফতর কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্প বাস্তবায়ন করছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক মো. বেনজীর আলম। কর্মশালায় সভাপতিত্ব করেন কৃষি সম্প্রসারণ অধিদফতরের সরেজমিন উইংয়ের পরিচালক হাবিবুর রহমান চৌধুরী। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে কৃষি সম্প্রসারণ অধিদফতরের পরিকল্পনা, প্রকল্প বাস্তবায়ন ও আইসিটি উইং এর পরিচালক দিলীপ কুমার অধিকারী, জাতীয় প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদক ও এগ্রিকালচারাল রিপোর্টার্স ফোরামের সভাপতি মো. আশরাফ আলী, এসএ টিভির বার্তা প্রধান মাহমুদ আল ফয়সাল এবং বাংলাদেশ টেলিভিশনের কৃষি বিষয়ক প্রোগ্রামের উপস্থাপক দেওয়ান সিরাজ বক্তব্য রাখেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন