বৃহস্পিতবার, ১৮ আগস্ট ২০২২, ০৩ ভাদ্র ১৪২৯, ১৯ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

শান্তির জন্য ইউক্রেনকে অবশ্যই প্রতিটি শর্ত মানতে হবে: রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২২, ৫:৩৯ পিএম

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, চার মাস ধরে চলমান যুদ্ধের অবসান চাইলে ইউক্রেনকে অবশ্যই রাশিয়ার প্রত্যেকটি শর্ত মেনে নিতে হবে। বৃহস্পতিবার মস্কোতে সাংবাদিকদের সাথে কথা বলার সময়, পেসকভকে জিজ্ঞাসা করা হয়েছিল যে, তিনি গত সপ্তাহে দ্য ন্যাশনাল ইন্টারেস্ট প্রকাশনা দ্বারা প্রস্তাবিত ১৫-দফা শান্তি পরিকল্পনার সাথে পরিচিত কিনা।

নিবন্ধটি শত্রুতা শেষ করার জন্য প্রয়োজনীয় বেশ কয়েকটি পরিস্থিতি তালিকাভুক্ত করেছে। এর মধ্যে ইউক্রেন স্থায়ীভাবে নিরপেক্ষ হওয়া, রাশিয়া তার সামরিক বাহিনীকে তাদের প্রাক-আক্রমণ অবস্থানে প্রত্যাহার করা এবং মস্কো কিয়েভের ইইউ আকাঙ্ক্ষাকে সমর্থন করার বলা হয়েছে। এটি ইউক্রেনকে ২০১৪ সালে অধিকৃত ক্রিমিয়াকে রাশিয়ান হিসাবে স্বীকৃতি দেয়ার এবং কিয়েভকে তার স্থল বাহিনীতে সক্রিয় সেনার সংখ্যা ১ লাখ ৫০ হাজারে মধ্যে রাখার জন্য আহ্বান জানিয়েছে।

পেসকভ প্রতিক্রিয়া জানিয়েছিলেন যে, ক্রেমলিন নিবন্ধটির সাথে পরিচিত ছিল না এবং যুদ্ধের যে কোনও শান্তিপূর্ণ নিষ্পত্তি কেবল তখনই সম্ভব যখন ইউক্রেন ‘রাশিয়ান পক্ষের সমস্ত প্রয়োজনীয়তা পূরণ করে।’ এগুলি কী ছিল তা স্পষ্ট করার জন্য জিজ্ঞাসা করা হলে, পেসকভ প্রতিক্রিয়া জানিয়েছিলেন, ‘ইউক্রেন সবকিছু খুব ভালভাবে জানে।’ এর আগে ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা ওলেক্সি আরেস্টোভিচ বলেছেন যে, পূর্বে সেভেরোডোনেৎস্ক এবং লিসিচানস্ক শহর শীঘ্রই রাশিয়ান বাহিনী দ্বারা বেষ্টিত হতে পারে এবং ইউক্রেনের বাকি অংশ থেকে বিচ্ছিন্ন হতে পারে। তিনি বলেছিলেন যে, লড়াইটি ‘ভয়ঙ্কর চরমে’ পৌঁছেছে এবং ‘একটি কৌশলগত রাশিয়ান বিজয়ের হুমকি রয়েছে।’

দ্য মস্কো টাইমস জানিয়েছে, পূর্ব ইউক্রেনের রুশপন্থী বিচ্ছিন্ন অঞ্চল লুহানস্কের সেনাবাহিনীর একজন মুখপাত্র আন্দ্রেই মারোচকো সেখানে ইউক্রেনীয় প্রতিরোধকে ‘নিরর্থক’ বলে বর্ণনা করেছেন। তিনি যোগ করেছেন যে, ‘খুব শীঘ্রই লুহানস্ক পিপলস রিপাবলিকের পুরো অঞ্চল মুক্ত করা হবে।’ সূত্র: নিউজউইক।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন