বৃহস্পিতবার, ১৮ আগস্ট ২০২২, ০৩ ভাদ্র ১৪২৯, ১৯ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেনের বন্দরে মাইন স্থাপন করবে রাশিয়া, দাবি যুক্তরাষ্ট্রের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২২, ৫:৫১ পিএম

রাশিয়ান নৌবাহিনীকে ওডেসা এবং ওচাকিভ বন্দরে মাইন স্থাপনের নির্দেশ দেয়া হয়েছে এবং ইউক্রেনীয় শস্য রপ্তানির অবরোধের অংশ হিসাবে ইতিমধ্যেই ডিনিপার নদীতে মাইন ফেলছে। নতুনভাবে প্রকাশ করা এক গোয়েন্দা নথিতে এ দাবি করেছে যুক্তরাষ্ট্র।

মার্কিন কর্মকর্তারা কিছু স্যাটেলাইট ইমেজও প্রকাশ করেছে। যেখানে দেখানো হয়েছে, এ মাসের শুরুর দিকে রাশিয়ান ক্ষেপণাস্ত্র হামলার কারণে ক্ষতিগ্রস্থ হয়েছে ইউক্রেনের নিকটবর্তী মাইকোলাইভের দ্বিতীয় বৃহত্তম শস্য টার্মিনালে, এমন সময়ে যখন শস্য রপ্তানিতে বাধা বিশ্বব্যাপী দুর্ভিক্ষের জন্য হুমকি দেয়। বুধবার মাইকোলাইভের সূর্যমুখী তেল সঞ্চয়স্থানের ট্যাঙ্কে হামলা হয়।

তবে রাশিয়া কৃষ্ণ সাগর বন্দরগুলোর চারপাশে মাইন স্থাপনের বিষয়টি অস্বীকার করেছে এবং কিয়েভের অভিযোগগুলি ফিরিয়ে দিয়েছে, দাবি করেছে যে, পরিবর্তে ইউক্রেনীয়রা তাদের নিজস্ব বন্দরগুলিতেই মাইন ফেলছে।

মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে যে, তাদের গোয়েন্দারা ইউক্রেনের নিয়ন্ত্রণে থাকা উপকূলের প্রসারিত বন্ধ করার জন্য একটি সমন্বিত রুশ কৌশলের দিকে ইঙ্গিত করেছে। ‘যুক্তরাষ্ট্রের কাছে তথ্য রয়েছে যে রাশিয়ার নৌবহরকে কার্যকরভাবে ওডেসা এবং ওচাকিভের ইউক্রেনীয় বন্দরগুলোকে অবরোধ করার নির্দেশ দেয়া হয়েছে,’ একজন মার্কিন কর্মকর্তা বলেছেন।

‘রাশিয়ার পদক্ষেপের প্রভাব, যা কৃষ্ণ সাগরের উত্তর তৃতীয়াংশে সামুদ্রিক বাণিজ্য বন্ধ করে দিয়েছে এবং অঞ্চলটিকে নৌচলাচলের জন্য অনিরাপদ করে তুলেছে, তা ছোট করা যাবে না, কারণ ইউক্রেনের সমুদ্রপথে রপ্তানি বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ,’ কর্মকর্তা বলেছেন। তিনি উল্লেখ করেন যে, ইউক্রেন বিশ্বব্যাপী গম রপ্তানিতে ১০তম অবস্থানে রয়েছে এবং সেই রপ্তানির প্রায় ৯৫ শতাংশ কৃষ্ণ সাগর বন্দর দিয়ে দেশ ছেড়ে গেছে। সূত্র: দ্য গার্ডিয়ান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন