সোমবার, ০৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯, ০৯ মুহাররম ১৪৪৪ হিজরী

ব্যবসা বাণিজ্য

মূলধন কমলো পাঁচ হাজার কোটি টাকা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জুন, ২০২২, ১২:০১ এএম

অব্যাহত দরপতেন দেশের শেয়ারবাজারের জন্য গেলো সপ্তাহ ছিল চরম অস্বস্তির। সপ্তাহজুড়ে লেনদেনে অংশ নেয়া অধিকাংশ প্রতিষ্ঠানের দরপতনের সঙ্গে সঙ্গে কমেছে মূল্যসূচক। এতে গত সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন প্রায় পাঁচ হাজার কোটি টাকা কমে গেছে। এর মাধ্যমে নতুন অর্থবছরের (২০২২-২৩) প্রস্তাবিত বাজেটের পর টানা দুই সপ্তাহ পতনের মধ্যে থাকলো শেয়ারবাজার। দুই সপ্তাহের এ টানা দরপতনে ডিএসই’র বাজার মূলধন কমেছে আট হাজার কোটি টাকার ওপরে।
গেলো সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শেষে ডিএসই’র বাজার মূলধন দাঁড়িয়েছে ৫ লাখ ১৪ হাজার ৩১৬ কোটি টাকা। যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৫ লাখ ১৯ হাজার ৩১১ কোটি টাকা। অর্থাৎ গেলো সপ্তাহে ডিএসই’র বাজার মূলধন কমেছে ৪ হাজার ৯৯৫ কোটি টাকা। আগের সপ্তাহে বাজার মূলধন কমে ৩ হাজার ৫৭০ কোটি টাকা। এতে দুই সপ্তাহের টানা পতনে ডিএসইর বাজার মূলধন কমলো ৮ হাজার ৫৬৫ কোটি টাকা।
বাজার মূলধন কমার পাশাপাশি গেলো সপ্তাহে ডিএসইতে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম কমার তালিকায় নাম লিখিয়েছে। সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৭৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ২৯৭টির। আর ১৯টির দাম অপরিবর্তিত রয়েছে। এতে গেলো সপ্তাহে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স কমেছে ৯৮ দশমিক শূন্য ৮ পয়েন্ট বা ১ দশমিক ৫৩ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি কমে ৫৪ দশমিক ৫৬ পয়েন্ট বা দশমিক ৮৪ শতাংশ। গত সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ৭৬৪ কোটি ৪৩ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয় ৮৬০ কোটি টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন কমেছে ৯৫ কোটি ৫৭ লাখ টাকা বা ১১ দশমিক ১১ শতাংশ। আর গত সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৩ হাজার ৮২২ কোটি ১৭ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয় ৪ হাজার ৩০০ কোটি ৪ লাখ টাকা। সে হিসাবে মোট লেনদেন কমেছে ৪৭৭ কোটি ৮৭ লাখ টাকা বা ১১ দশমিক ১১ শতাংশ।
গত সপ্তাহে ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৩১৮ কোটি ৮৭ লাখ ৮ হাজার টাকা, যা মোট লেনদেনের ৮ দশমিক ৩৪ শতাংশ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন