শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেনীয় সেনারা পশ্চিমা অস্ত্র পেয়েও পালাচ্ছে

আজোট প্লান্টে লুকিয়ে থাকা যোদ্ধারা আত্মসমর্পণে প্রস্তুত ব্রিকসের কর্তৃত্ব ক্রমাগত বাড়ছে : পুতিন  রাশিয়ার বিরুদ্ধে ‘নিষেধাজ্ঞার অপব্যবহারে’ নিন্দা চীনের ষ রাশিয়ার সাথে আলোচনায় বসা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুন, ২০২২, ১২:০০ এএম

চলতি সপ্তাহেই যুক্তর্ষ্ট্রা ও তার পশ্চিমা মিত্রদের কাছ থেকে প্রচুর পরিমাণে আধুনিক ও ভারী অস্ত্রশস্ত্র পেয়েছে ইউক্রেনীয় সেনারা। যার মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হচ্ছে, মার্কিন হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম (এইচএমএআরএস)। যাকে ‘গেমচেঞ্জার’ বলে দাবি করা হচ্ছিল। তবে যুদ্ধক্ষেত্রে তা কোন কাজেই লাগাতে পারেনি ইউক্রেনীয় সেনারা।

এবার পশ্চিমা মিডিয়াগুলোও পরোক্ষভাবে স্বীকার করেছে যে, ডনবাসের অন্যতম গুরুত্বপূর্ণ শহর সিভিয়েরোডোনেৎস্ক ছেড়ে পালাচ্ছে ইউক্রেনীয় সেনারা। স্থানীয় গভর্নর শুক্রবার বলেছেন, কয়েক সপ্তাহের রক্তক্ষয়ী রাস্তায় রাস্তায় লড়াইয়ের এবং কয়েক মাস রুশ বোমাবর্ষণের পর, পূর্বাঞ্চলীয় শহর সিভিয়েরোডোনেৎস্কে যুদ্ধরত ইউক্রেনীয় বাহিনী শহর থেকে পিছু হটছে। লুহানস্ক অঞ্চলের সামরিক প্রশাসনের প্রধান সের্হি হাইদাই বলেছেন যে, তিনি যাকে শহরে ভাঙা অবস্থান হিসাবে বর্ণনা করেছেন তা ধরে রাখার ‘অর্থবোধ নেই’।
সিভারস্কি ডোনেৎস নদীর পূর্ব তীরে ধ্বংসপ্রাপ্ত শিল্পনগরীর পতনের অর্থ হল যে, রাশিয়া নদীর পশ্চিম তীরে তার যমজ শহর, লুহানস্ক প্রদেশের শেষ পকেট, লাইসিচানস্ককে নিয়ন্ত্রণে নেয়ার জন্য তার বাহিনীকে সম্পূর্ণরূপে কেন্দ্রীভূত করতে পারে। ইউক্রেনের খনিজ সমৃদ্ধ, শিল্প কেন্দ্রস্থল ডনবাস অঞ্চলে পশ্চিম দিকে অগ্রসর হতে চাওয়ায় ক্রেমলিন তার যুদ্ধ বাহিনীর একটি বড় অংশ শহর এবং এর আশেপাশের ৩০-মাইল-প্রশস্ত পকেট দখলের জন্য উৎসর্গ করেছে। শহরটিতে আনুমানিক ৮ হাজার বেসামরিক নাগরিক রয়েছে এবং ইউক্রেনীয় কর্মকর্তারা বলেছেন যে, তাদের নিরাপদে ইউক্রেনীয় নিয়ন্ত্রিত অঞ্চলে সরিয়ে নেয়া যাবে না।

এদিকে, সেভেরোডোনেৎস্কের আজোট প্ল্যান্টের ভিতরে লুকিয়ে থাকা ইউক্রেনের আইডার ব্যাটালিয়নের যোদ্ধারা যুদ্ধবিরতি এবং বেসামরিক নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করা হলে আত্মসমর্পণের জন্য প্রস্তুত বলে জানিয়েছে। লুহানস্ক পিপলস রিপাবলিক মিলিশিয়ার ঘনিষ্ঠ একটি সূত্র বৃহস্পতিবার বার্তা সংস্থা তাসকে জানিয়েছে।
‘আজটের ভিতরে লুকিয়ে থাকা আইদার জঙ্গিরা প্রতিরোধ এবং আত্মসমর্পণ বন্ধ করার জন্য তাদের প্রস্তুতি প্রকাশ করেছে,’ সূত্রটি জানিয়েছে, ‘তারা যুদ্ধবিরতি এবং শিল্পাঞ্চল থেকে বেসামরিক নাগরিকদের নিরাপদ প্রস্থান দাবি করে। এর পরে, তারা তাদের অস্ত্র দিতে এবং আত্মসমর্পণ করতে প্রস্তুত বলে জানিয়েছে।’ এলপিআর মিলিশিয়ার ঘনিষ্ঠ একটি সূত্র এর আগে তাসকে বলেছিল যে, প্রজাতন্ত্রের সামরিক বাহিনী আশা করছে আইডার জঙ্গিরা বৃহস্পতিবার সন্ধ্যার মধ্যে ব্যাপকভাবে আত্মসমর্পণ করবে। এলপিআর প্রধান লিওনিড পাসেচনিক এর আগে বলেছিলেন যে, সেভেরোডোনেৎস্কের আজট রাসায়নিক প্ল্যান্টের শিল্প অঞ্চল খুব শীঘ্রই নিয়ন্ত্রণে নেয়া হবে।

ব্রিকসের কর্তৃত্ব ক্রমাগত বাড়ছে : ব্রিকস দেশগুলো (ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকা) বছরের পর বছর ব্লকের কর্তৃত্ব বৃদ্ধির সাথে পুরো এজেন্ডায় তাদের সহযোগিতা আরও গভীর করছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বৃহস্পতিবার ভিডিও কনফারেন্সে অনুষ্ঠিত ব্রিকস শীর্ষ সম্মেলনে বলেছেন। ইউক্রেন সঙ্কটের প্রেক্ষিতে রাশিয়ার পাশে দাঁড়িয়েছে ব্রিকসভুক্ত বাকি দেশগুলো। ‘আমাদের ব্লকের দেশগুলি বৈশ্বিক এবং আঞ্চলিক এজেন্ডায় সমস্ত ইস্যুতে সহযোগিতাকে গভীরতর করছে। এবং প্রতি বছর ব্রিকসের কর্তৃত্ব এবং বিশ্ব মঞ্চে এর প্রভাব ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে,’ রাশিয়ান নেতা বলেছিলেন।

পুতিন আরও উল্লেখ করেছেন যে, এটি একটি উদ্দেশ্যমূলক প্রক্রিয়া, যেহেতু পাঁচটি দেশের সত্যিকার অর্থে বিশাল অর্থনৈতিক, বৈজ্ঞানিক, প্রযুক্তিগত এবং মানবিক সম্ভাবনা রয়েছে। আন্তর্জাতিক স্থিতিশীলতা ও নিরাপত্তা, টেকসই প্রবৃদ্ধি ও সমৃদ্ধি এবং তাদের জনগণের মঙ্গল নিশ্চিত করতে তারা কার্যকরভাবে একসঙ্গে কাজ করতে পারে। ব্রিকস কৌশলগত অংশীদারিত্বের প্রচারে এ বছর সক্রিয় কাজের জন্য পুতিন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এবং অন্যান্য চীনা সহকর্মীদের ধন্যবাদ জানান।

রাশিয়ার বিরুদ্ধে ‘নিষেধাজ্ঞার অপব্যবহারে’ নিন্দা চীনের : নাম উল্লেখ না করেই মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের নিশানা করে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, ‘বিশ্বের একতরফা নিষেধাজ্ঞা এবং কিছু দেশের তাদের রাজনৈতিক ও সামরিক শক্তি বজায় রাখার প্রচেষ্টার বিরোধিতা করা উচিত’। বৃহস্পতিবার ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকার নেতাদের ভার্চুয়াল বৈঠকে শির মন্তব্য, যা সম্মিলিতভাবে ব্রিকস নামে পরিচিত, ইউক্রেনের যুদ্ধে রাশিয়ার প্রতি চীনের মৃদু সমর্থন এবং মার্কিন নেতৃত্বাধীন গণতান্ত্রিক ব্যবস্থার বিরোধিতা করে একটি আন্তর্জাতিক জোট গঠনের আকাঙ্খাকে প্রতিফলিত করে।

জাতিগুলিকে ‘শীতল যুদ্ধের মানসিকতা এবং ব্লক সংঘর্ষ প্রত্যাখ্যান করতে হবে, একতরফা নিষেধাজ্ঞা এবং নিষেধাজ্ঞার অপব্যবহারের বিরোধিতা করতে হবে এবং মানবতার জন্য একটি ভাগ করা ভবিষ্যতের সাথে একটি সম্প্রদায়ের অন্তর্গত একটি বড় পরিবার গঠন করে আধিপত্যবাদের চারপাশে নির্মিত ছোট চেনাশোনাগুলি প্রত্যাখ্যান করতে হবে’, শি জিনপিংকে উদ্ধৃত করে সরকারি বার্তা সংস্থা সিনহুয়া বলেছে। ‘গুরুত্বপূর্ণ উদীয়মান বাজার এবং প্রধান উন্নয়নশীল দেশগুলির প্রতিনিধি হিসাবে, ঐতিহাসিক উন্নয়নের একটি গুরুত্বপূর্ণ সন্ধিক্ষণে, এটি বিশ্বের কাছে গুরুত্বপূর্ণ যে আমরা সঠিক পছন্দ করি এবং দায়িত্বশীল পদক্ষেপ গ্রহণ করি।’ বিশ্বব্যাপী অর্থনৈতিক দৃষ্টিভঙ্গি এবং চীন ও ভারতের মধ্যে ক্রমবর্ধমান রাজনৈতিক বিভাজনের বিষয়ে ক্রমবর্ধমান উদ্বেগের মধ্যে ব্রিকস বৈঠকটি হয়েছিল।

রাশিয়ার সাথে আলোচনায় বসতে আহ্বান হাঙ্গেরির : হাঙ্গেরির প্রধানমন্ত্রীর রাজনৈতিক বিষয়ক উপদেষ্টা বালাজ অরবান বলেছেন করেন যে, ইউরোপীয় ইউনিয়নের উচিত নিষেধাজ্ঞার নীতি থেকে সরে আসা এবং ইউক্রেনে যুদ্ধবিরতির বিষয়ে মস্কোর সাথে আলোচনায় জড়িত হওয়া উচিত। ‘দিনের শেষে ইউরোপ অর্থনৈতিক সমস্যার কারণে এই যুদ্ধে হেরে যাবে। আমাদের সুপারিশ হবে যে, আমাদের নিষেধাজ্ঞা প্রক্রিয়া বন্ধ করা উচিত,’ তিনি বলেছিলেন, ‘এখন আমরা যা অনুভব করি তা হল যে আমরা যত বেশি নিষেধাজ্ঞা গ্রহণ করি, আমরা তত খারাপ অবস্থায় আছি।’ ‘সুতরাং আমাদের কিছু চিন্তা করতে হবে। আলোচনা, যুদ্ধবিরতি, শান্তি। কূটনীতি। এটাই আমাদের সমাধান,’ যোগ করেছেন অরবান। তার দৃষ্টিতে, নিষেধাজ্ঞাগুলি রাশিয়াকে গুরুতরভাবে আঘাত করতে এবং ইউক্রেনের সংঘাত বন্ধ করতে অক্ষম বলে প্রমাণিত হয়েছিল।

শান্তির জন্য ইউক্রেনকে অবশ্যই প্রতিটি শর্ত মানতে হবে : ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, চার মাস ধরে চলমান যুদ্ধের অবসান চাইলে ইউক্রেনকে অবশ্যই রাশিয়ার প্রত্যেকটি শর্ত মেনে নিতে হবে। তিনি বলেন, যুদ্ধের যে কোনও শান্তিপূর্ণ নিষ্পত্তি কেবল তখনই সম্ভব যখন ইউক্রেন ‘রাশিয়ান পক্ষের সমস্ত প্রয়োজনীয়তা পূরণ করে।’ এগুলি কী ছিল তা স্পষ্ট করার জন্য জিজ্ঞাসা করা হলে, পেসকভ প্রতিক্রিয়া জানিয়েছিলেন, ‘ইউক্রেন সবকিছু খুব ভালভাবে জানে।’ এর আগে ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা ওলেক্সি আরেস্টোভিচ বলেছেন যে, পূর্বে সেভেরোডোনেৎস্ক এবং লিসিচানস্ক শহর শীঘ্রই রাশিয়ান বাহিনী দ্বারা বেষ্টিত হতে পারে এবং ইউক্রেনের বাকি অংশ থেকে বিচ্ছিন্ন হতে পারে। তিনি বলেছিলেন যে, লড়াইটি ‘ভয়ঙ্কর চরমে’ পৌঁছেছে এবং ‘একটি কৌশলগত রাশিয়ান বিজয়ের হুমকি রয়েছে।’

ইউক্রেনের বন্দরে মাইন স্থাপন করবে রাশিয়া, দাবি যুক্তরাষ্ট্রের : রাশিয়ান নৌবাহিনীকে ওডেসা এবং ওচাকিভ বন্দরে মাইন স্থাপনের নির্দেশ দেয়া হয়েছে এবং ইউক্রেনীয় শস্য রপ্তানির অবরোধের অংশ হিসাবে ইতিমধ্যেই ডিনিপার নদীতে মাইন ফেলছে। নতুনভাবে প্রকাশ করা এক গোয়েন্দা নথিতে এ দাবি করেছে যুক্তরাষ্ট্র।
মার্কিন কর্মকর্তারা কিছু স্যাটেলাইট ইমেজও প্রকাশ করেছে। যেখানে দেখানো হয়েছে, এ মাসের শুরুর দিকে রাশিয়ান ক্ষেপণাস্ত্র হামলার কারণে ক্ষতিগ্রস্থ হয়েছে ইউক্রেনের নিকটবর্তী মাইকোলাইভের দ্বিতীয় বৃহত্তম শস্য টার্মিনালে, এমন সময়ে যখন শস্য রপ্তানিতে বাধা বিশ্বব্যাপী দুর্ভিক্ষের জন্য হুমকি দেয়। বুধবার মাইকোলাইভের সূর্যমুখী তেল সঞ্চয়স্থানের ট্যাঙ্কে হামলা হয়। তবে রাশিয়া কৃষ্ণ সাগর বন্দরগুলোর চারপাশে মাইন স্থাপনের বিষয়টি অস্বীকার করেছে এবং কিয়েভের অভিযোগগুলি ফিরিয়ে দিয়েছে, দাবি করেছে যে, পরিবর্তে ইউক্রেনীয়রা তাদের নিজস্ব বন্দরগুলিতেই মাইন ফেলছে।

মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে যে, তাদের গোয়েন্দারা ইউক্রেনের নিয়ন্ত্রণে থাকা উপকূলের প্রসারিত বন্ধ করার জন্য একটি সমন্বিত রুশ কৌশলের দিকে ইঙ্গিত করেছে। ‘যুক্তরাষ্ট্রের কাছে তথ্য রয়েছে যে রাশিয়ার নৌবহরকে কার্যকরভাবে ওডেসা এবং ওচাকিভের ইউক্রেনীয় বন্দরগুলোকে অবরোধ করার নির্দেশ দেয়া হয়েছে,’ একজন মার্কিন কর্মকর্তা বলেছেন। ‘রাশিয়ার পদক্ষেপের প্রভাব, যা কৃষ্ণ সাগরের উত্তর তৃতীয়াংশে সামুদ্রিক বাণিজ্য বন্ধ করে দিয়েছে এবং অঞ্চলটিকে নৌচলাচলের জন্য অনিরাপদ করে তুলেছে, তা ছোট করা যাবে না, কারণ ইউক্রেনের সমুদ্রপথে রপ্তানি বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ,’ কর্মকর্তা বলেছেন। তিনি উল্লেখ করেন যে, ইউক্রেন বিশ্বব্যাপী গম রপ্তানিতে ১০তম অবস্থানে রয়েছে এবং সেই রপ্তানির প্রায় ৯৫ শতাংশ কৃষ্ণ সাগর বন্দর দিয়ে দেশ ছেড়ে গেছে। সূত্র : দ্য গার্ডিয়ান, নিউজউইক, আল-জাজিরা, নিউইয়র্ক টাইমস, তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
Hossingir Hossin ২৫ জুন, ২০২২, ৭:০৪ এএম says : 0
মাতৃভূমি রক্ষা করতে লড়াই করছেনা আমেরিকার দালালি হুকুম রক্ষা করতে লড়াই করছে।ফল হবে শুন্য।
Total Reply(0)
Mamun Ukil ২৫ জুন, ২০২২, ৭:০৪ এএম says : 0
সফলতার দ্বার প্রান্তে রাশিয়া।
Total Reply(0)
Osman Gani ২৫ জুন, ২০২২, ৭:০৫ এএম says : 0
একটি দেশকে ডংস করতে একজন জোকার ই যথেষ্ট।
Total Reply(0)
Shafiq Rahman ২৫ জুন, ২০২২, ৭:০৫ এএম says : 0
জেলেনস্কি ইউ ক্রেনীয় সেনাদরকে মৃত্যৃর দিকে ঠেলে দিচ্ছে ।
Total Reply(0)
Mong Hai Nue ২৫ জুন, ২০২২, ৭:০৫ এএম says : 0
You have no alternative way Jelensky ! You have already been defeated , you don't try to struggle with world's famous hero vladimir Putin !!!!
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন