সোমবার, ০৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯, ০৯ মুহাররম ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইইউ’র সদস্য হতে কত সময় লাগবে ইউক্রেনের?

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুন, ২০২২, ৯:৩৬ এএম

ইউরোপীয় ইউনিয়নের নেতারা বৃহস্পতিবার ইউক্রেন ও মলদোভাকে ইইউর সদস্যপদ পেতে ‘আনুষ্ঠানিক প্রার্থী' করার সিদ্ধান্ত নিয়েছেন। কিছু সংস্কার এনে ইউরোপীয় মানে পৌঁছতে পারলে দেশ দুটি পূর্ণ সদস্য হতে পারবে৷ এতে কয়েক বছর লাগতে পারে।

ইইউর ২৭টি সদস্যরাষ্ট্রের নেতাদের সঙ্গে আলোচনার পর ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট শার্ল মিশেল এই ঘোষণা দেন। ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে হামলা শুরুর চার দিনের মাথায় ইইউর সদস্য হতে আবেদন করে ইউক্রেন।

এরপর ইইউর পক্ষ থেকে ইউক্রেনকে একটি প্রশ্নমালা দেয়া হয়েছিল। ইউক্রেন যে উত্তর দিয়েছে তা গত সপ্তাহে অনুমোদন করেছিল ইউরোপীয় কমিশন।
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ইইউর সিদ্ধান্তকে ‘অনন্য ও ঐতিহাসিক মুহূর্ত’ বলে স্বাগত জানিয়েছেন।

মলদোভার প্রেসিডেন্ট মায়া সান্ডু এই সিদ্ধান্ত ‘মলদোভা ও তার নাগরিকদের প্রতি শক্ত সমর্থনের সংকেত’ বলে আখ্যায়িত করেছেন। জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস টুইট করে দুই দেশকে অভিনন্দন জানিয়েছেন।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডেয়ার লাইয়েন বলেন, তিনি নিশ্চিত যে ইউক্রেন ও মলদোভা দ্রুত প্রয়োজনীয় সংস্কার বাস্তবায়ন করবে৷ ‘আমি নিশ্চিত আমাদের সিদ্ধান্ত আমাদের সবাইকে শক্তিশালী করবে,’ বলেন তিনি।

ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট শার্ল মিশেল একে ‘ঐতিহাসিক মুহূর্ত’ বলে আখ্যায়িত করেছেন।

২০০৫ সালে নর্থ মেসিডোনিয়া ও ২০১৪ সালে আলবেনিয়াকে ‘আনুষ্ঠানিক প্রার্থী' করেছিল ইইউ। কিন্তু এখন তাদের সদস্য করার বিষয়ে সিদ্ধান্ত নিতে পারেননি ইইউ নেতারা। এতে হতাশা প্রকাশ করেছেন নর্থ মেসিডোনিয়ার প্রধানমন্ত্রী ডিমিটার কোভাচেভস্কি৷ তিনি বলেন, ‘যা হয়েছে সেটা ইউরোপীয় ইউনিয়নের বিশ্বাসযোগ্যতার উপর মারাত্মক আঘাত।’ সূত্র: ডয়চে ভেলে

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন