শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কলেরার টিকা দেয়া শুরু আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জুন, ২০২২, ১২:০০ এএম

কলেরা সংক্রমণ প্রতিরোধে পূর্বঘোষণা অনুযায়ী আজ রোববার থেকে শুরু হচ্ছে টিকাদান কার্যক্রম। এরই মধ্যে প্রতিটি কেন্দ্রে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সপ্তাহব্যাপী এই কার্যক্রমে প্রাথমিকভাবে ঢাকা শহরের পাঁচটি স্থানের প্রায় ২৩ লাখ মানুষকে এই টিকা দেয়া হবে। স্বাস্থ্য অধিদফতরের সংক্রামক রোগ নিয়ন্ত্রণ (সিডিসি) সূত্রে জানা গেছে, জাতীয় কলেরা নিয়ন্ত্রণ কর্মসূচির আওতায় ঢাকা শহরের যাত্রাবাড়ী, সবুজবাগ, মিরপুর, মোহাম্মদপুর ও দক্ষিণখানে এই কর্মসূচি পালনের উদ্যোগ নেয়া হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এসব টিকা ও কর্মসূচি বাস্তবায়নে আর্থিক সহায়তা দিচ্ছে। কার্যক্রম বাস্তবায়ন করছে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর’বি)।

এই কর্মসূচি চলবে আগামী ২ জুলাই পর্যন্ত। মুখে খাওয়ার এই টিকা গর্ভবতী মহিলা ছাড়া এবং এক বছরের বেশি বয়সী সব বয়সের মানুষকে দেয়া হবে। আজ দুপুরে আইসিডিডিআর’বির সম্মেলনকক্ষে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এই কর্মসূচির উদ্বোধন করবেন।
এর আগে গত এপ্রিলে স্বাস্থ্য অধিদফতর থেকে জানানো হয়, ডায়রিয়া ও কলেরারোধে ২৩ লাখ মানুষকে টিকার আওতায় আনা হবে। দুই ডোজের এই টিকার প্রথম ডোজ গত মে মাসে এবং দ্বিতীয় ডোজ দেয়ার কথা ছিল চলতি জুন মাসে। কিন্তু নানা জটিলতায় সময় পিছিয়ে প্রথম ডোজ প্রদানের সময় ২৬ জুন নির্ধারণ করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন