মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

স্পেনে অনুপ্রবেশের চেষ্টাকালে ১৮ অভিবাসী নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুন, ২০২২, ১২:০০ এএম

স্পেনের ছিটমহল মেলিলায় অনুপ্রবেশের সময় ১৮ ব্যক্তি নিহত হয়েছেন এবং অনেকে আহত হয়েছেন। প্রতিবেশী দেশ মরক্কোর কর্মকর্তারা বলেছেন, অনুপ্রবেশকারীদের একটি বড় দল সীমান্ত অতিক্রম করার সময় এ হতাহতের ঘটনা ঘটেছে।
স্থানীয় কর্মকর্তারা বলেছেন, অনুপ্রবেশকারীরা সীমান্ত বেড়ার ওপর থেকে পড়ে গিয়ে মারা গেছেন। স্থানীয় সময় শুক্রবার ভোরে এ ঘটনার পর আহত অনুপ্রবেশকারীদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। মার্চ মাসে স্পেন এবং মরক্কো কূটনৈতিক সম্পর্ক পুনরায় শুরু করার পর এটিই প্রথম বড় ধরনের গণ-অনুপ্রবেশের চেষ্টা। স্পেন পশ্চিম সাহারার বিতর্কিত অঞ্চলের জন্য মরক্কোর স্বায়ত্তশাসন পরিকল্পনাকে সমর্থন করার পরে সম্পর্কের বরফ গলতে শুরু করে।

মরক্কোর স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে যে মানুষ যখন লোহার বেড়া বেয়ে ওঠার চেষ্টা করেছিল তখন হতাহতের ঘটনা ঘটে। এতে আরো বলা হয়েছে, ৫ অভিবাসী নিহত এবং ৭৬ জন আহত এবং ১৪০ মরোক্কান নিরাপত্তা কর্মকর্তা আহত হয়েছেন।
স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে সরকারি মরক্কোর নিউজ এজেন্সি জানায়, ১৩ জন আহত অভিবাসী পরে হাসপাতালে মারা গেলে মৃতের সংখ্যা ১৮-এ উন্নীত হয়। মরোক্কান অ্যাসোসিয়েশন ফর হিউম্যান রাইটস ২৭ জন নিহত হওয়ার খবর দিয়েছে, তবে এ সংখ্যা অবিলম্বে নিশ্চিত করা যেতে পারে।
স্প্যানিশ কর্মকর্তারা জানিয়েছেন, সিভিল গার্ডের ৪৯ জন সদস্য সামান্য আহত হয়েছেন। কিছু অভিবাসীর ছোড়া পাথরে পুলিশের চারটি গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।
যারা পার হতে সফল হয়েছিল তারা স্থানীয় অভিবাসী কেন্দ্রে গিয়েছিল, যেখানে কর্তৃপক্ষ তাদের অবস্থার মূল্যায়ন করছিল।

দারিদ্র্য এবং সহিংসতা থেকে পালিয়ে আসা লোকেরা কখনও কখনও মেলিলা এবং উত্তর আফ্রিকার উপকূল, সেউতাতে অবস্থিত অন্যান্য স্প্যানিশ অঞ্চলগুলোতে মেইনল্যান্ড ইউরোপের স্প্রিংবোর্ড হিসাবে পৌঁছানোর জন্য সম্মিলিত প্রচেষ্টা করে।
অভিবাসীদের সীমান্ত থেকে দূরে রাখতে স্পেন সাধারণত মরক্কোর ওপর নির্ভর করে।
স্প্যানিশ কর্তৃপক্ষের মতে, মার্চের শুরুতে দুই দিনের মধ্যে ৩ হাজার ৫শ’রও বেশি লোক মেলিলাকে ঘিরে থাকা ছয় মিটার (২০-ফুট) ব্যারিকেডে আরোহণের চেষ্টা করে এবং প্রায় ১ হাজার মানুষ এটি অতিক্রমে সক্ষম হয়েছিল।

১৯৭৬ সালে মরক্কোয় সংযুক্ত একটি প্রাক্তন স্প্যানিশ উপনিবেশ পশ্চিম সাহারাকে কেন্দ্র করে এক বছরব্যাপী বিরোধের পরে মার্চ মাসে স্পেন এবং মরক্কোর মধ্যে সম্পর্কের উন্নতি হওয়ার পর শুক্রবারের ক্রসিং ছিল প্রথম প্রচেষ্টা।
মেলিলা এবং আরেকটি স্প্যানিশ ছিটমহল সেউতা সাম্প্রতিক বছরগুলোতে ইউরোপে পৌঁছানোর চেষ্টাকারী বেশির ভাগ সাব-সাহারার অভিবাসীদের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। ইউরোপে প্রবেশ করতে চাওয়া অভিবাসীদের কাছে গত কয়েক বছর ধরে মেলিলা এবং আরেকটি স্প্যানিশ ছিটমহল সেউতা প্রধান আকর্ষণ হয়ে উঠেছে। সূত্র : বিবিসি ও এনআরপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন