বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মিসরে প্রাচীন নগরীর সন্ধান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

মিসরে প্রত্নতাত্ত্বিকরা সাত হাজার বছরের পুরনো একটি প্রাচীন নগরীর সন্ধান পেয়েছেন। আবিষ্কৃত নগরীটিতে বাড়িঘর, সরঞ্জাম, মাটির তৈরি জিনিসপত্র ইত্যাদি রয়েছে। এছাড়াও এখানে অনেকগুলো কবরেরও সন্ধান পাওয়া গেছে। নগরীর অবস্থান নীল নদের কাছে আবিদোসে সেটি দ্য ফার্স্ট মন্দিরের পাশে। বিশেষজ্ঞরা বলছেন, নতুন আবিষ্কৃত ১৫টি কবর ইঙ্গিত দেয় যাদেরকে এখানে সমাহিত করা হয়েছিল তারা সমাজের উঁচু শ্রেণীর লোক ছিলেন।
ধারণা করা হচ্ছে, সে নগরীটিতে গুরুত্বপূর্ণ কর্মকর্তা ও সমাধি নির্মাতারা বসবাস করতেন। প্রাচীন মিসরীয় সভ্যতার উন্মেষকালে নগরীটি সমৃদ্ধি লাভ করে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই আবিষ্কারের ফলে মিসরের পর্যটন শিল্পের প্রসার ঘটবে। বর্তমানে দেশটির পর্যটন শিল্পে মন্দা অবস্থা চলছে। ২০১১ সালে মিসরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মোবারকের পতনের পর থেকে এই শিল্পে ধস নামে। প্রত্নতাত্ত্বিকরা নগরীর মধ্যে বেশ কয়েকটি ভবন, বিভিন্ন ধরনের মাটির তৈরি পণ্য এবং ধাতু ও পাথরের তৈরি দ্রব্যসহ বেশ কিছু জিনিস আবিষ্কার করেছেন। ধারণা করা হচ্ছে, এই স্থানটিতে নগরীর গুরুত্বপূর্ণ কর্মকর্তা ও সমাধি নির্মাণকারীদের বাড়ি ছিল। তারা রাজকীয় সমাধি নির্মাণ করেন। সমাধিগুলো পবিত্র নগরী আবিদোনের কাছে অবস্থিত। স্থানটিতে অনেক মন্দির ছিল।
কর্মকর্তাদের বরাত দিয়ে ইজিপ্ট ইন্ডিপেন্ডেন্ট জানিয়েছে, কোন বিদেশী গ্রুপ নয়, মিসরের পুরাতত্ত্ব মন্ত্রণালয়ের একটি প্রত্নতাত্ত্বিক মিশন নগরীটি আবিষ্কার করে। সূত্র : এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন