শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯, ১৩ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেনে অস্ত্রের প্রবাহ সমন্বয় করছে মার্কিন কমান্ডো নেটওয়ার্ক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুন, ২০২২, ২:২৯ পিএম

পূর্ব ইউক্রেনে রাশিয়ান সৈন্যদের অগ্রাভিযানের মুখে, আক্রমণ প্রতিহত করার জন্য দেশটির ক্ষমতা মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের সাহায্যের উপর আগের চেয়ে অনেক বেশি নির্ভর করে — যার মধ্যে রয়েছে অস্ত্র, প্রশিক্ষণ, গোয়েন্দা তথ্য এবং সরবরাহ করতে ছুটে আসা কমান্ডো এবং গুপ্তচরদের একটি গোপন নেটওয়ার্ক।

এসব কাজ বেশিরভাগই ইউক্রেনের বাইরে ঘটে, উদাহরণস্বরূপ, জার্মানি, ফ্রান্স এবং ব্রিটেনের ঘাঁটিতে। কিন্তু যদিও বাইডেন প্রশাসন ঘোষণা করেছে যে, তারা ইউক্রেনে আমেরিকান সেনা মোতায়েন করবে না, কিছু সিআইএ এর বর্তমান এবং প্রাক্তন কর্মকর্তাদের মতে, মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনের বাহিনীর সাথে যে বিপুল পরিমাণ গোয়েন্দা তথ্য ভাগ করে নিচ্ছে, তার জন্য মার্কিন কর্মীরা বেশিরভাগই রাজধানী কিয়েভে গোপনে কাজ চালিয়ে যাচ্ছে।

একই সময়ে, ব্রিটেন, ফ্রান্স, কানাডা এবং লিথুয়ানিয়া সহ অন্যান্য ন্যাটো দেশের কয়েক ডজন কমান্ডোও ইউক্রেনের অভ্যন্তরে কাজ করছে। ফেব্রুয়ারিতে যুদ্ধ শুরু হওয়ার আগে মার্কিন যুক্তরাষ্ট্র তার নিজস্ব ১৫০ জন সামরিক প্রশিক্ষককে প্রত্যাহার করে নিয়েছিল, কিন্তু এই মিত্রদের কমান্ডোরা তখন থেকে রয়ে গেছে বা দেশের বাইরে চলে গেছে, ইউক্রেনীয় সৈন্যদের প্রশিক্ষণ ও পরামর্শ দিচ্ছে এবং স্থলপথে অস্ত্র ও অন্যান্য সাহায্য পৌঁছে দিতে একটি নেটওয়ার্ক পরিচালনা করছে বলে তিন মার্কিন কর্মকর্তা জানিয়েছেন।

ফেব্রুয়ারীতে রাশিয়া ইউক্রেন আক্রমণ করার অল্প সময়ের মধ্যেই, মার্কিন সেনাবাহিনীর ১০তম স্পেশাল ফোর্সেস গ্রুপ, যেটি যুদ্ধের আগে দেশের পশ্চিমে একটি ঘাঁটিতে ইউক্রেনীয় কমান্ডোদের প্রশিক্ষণ দিচ্ছিল, ইউক্রেনীয় কমান্ডো এবং অন্যান্য ইউক্রেনীয়দের সামরিক সহায়তার সমন্বয়ের জন্য নীরবে জার্মানিতে একটি জোট পরিকল্পনা সেল প্রতিষ্ঠা করে। সৈন্য সেলটি এখন ২০টি দেশে বেড়েছে।

সেনা সচিব ক্রিস্টিন ই ওয়ার্মুথ গত মাসে অপারেশনের একটি আভাস দিয়েছিলেন, বলেছিলেন যে বিশেষ অপারেশন সেল ইউক্রেনে অস্ত্র ও সরঞ্জামের প্রবাহ পরিচালনা করতে সহায়তা করেছিল। ‘যেহেতু ইউক্রেনীয়রা সেগুলো ফ্রন্টে স্থানান্তর করার চেষ্টা করে এবং রাশিয়ানরা সম্ভাব্য কনভয়কে লক্ষ্যবস্তু করার চেষ্টা করছে তা এড়াতে, আপনি জানেন, আমরা সেই সমস্ত বিভিন্ন ধরণের চালানগুলিকে স্থানান্তরিত করার জন্য সমন্বয় করতে সাহায্য করার চেষ্টা করছি,’ তিনি আটলান্টিক কাউন্সিল আয়োজিত একটি জাতীয় নিরাপত্তা অনুষ্ঠানে বলেছিলেন।

সেল, যা আফগানিস্তানে ব্যবহৃত একটি কাঠামোর অনুকরণে তৈরি করা হয়েছিল, এটি ইউক্রেনীয় সৈন্যদের সহযোগী সহায়তার গতি বাড়াতে পেন্টাগনের ইউরোপীয় কমান্ড দ্বারা পরিচালিত অপারেশনাল এবং গোয়েন্দা সমন্বয় কোষের একটি বিস্তৃত সেটের অংশ। জার্মানির রামস্টেইন বিমান ঘাঁটিতে, উদাহরণস্বরূপ, গ্রে উলফ নামে একটি মার্কিন বিমান বাহিনী এবং এয়ার ন্যাশনাল গার্ড দল ইউক্রেনীয় বিমানবাহিনীকে কৌশল এবং ট্রেইনিং সহ সমর্থন প্রদান করে, একজন সামরিক মুখপাত্র বলেছেন।

মার্কিন কমান্ডোরা ইউক্রেনীয় সৈন্যদের সাথে সামনের সারিতে থাকে না এবং পরিবর্তে দেশের অন্যান্য অংশে সদর দফতর থেকে বা এনক্রিপ্ট করা যোগাযোগের মাধ্যমে দূরবর্তীভাবে পরামর্শ দেয়, আমেরিকান এবং অন্যান্য পশ্চিমা কর্মকর্তাদের মতে, যারা অপারেশনাল বিষয়ে আলোচনা করার জন্য নাম প্রকাশ না করার শর্তে কথা বলেছেন। তবে তাদের গোপন রসদ, প্রশিক্ষণ এবং গোয়েন্দা সহায়তার লক্ষণ যুদ্ধক্ষেত্রে স্পষ্ট।

বেশ কিছু ইউক্রেনীয় কমান্ডার সম্প্রতি স্যাটেলাইট ইমেজ থেকে প্রাপ্ত বুদ্ধিমত্তার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন, যা তারা মিত্রদের দেওয়া ট্যাবলেট কম্পিউটারে কল করতে পারে। ট্যাবলেটগুলি একটি যুদ্ধক্ষেত্র ম্যাপিং অ্যাপ চালায় যা ইউক্রেনীয়রা রাশিয়ান সৈন্যদের লক্ষ্যবস্তু ও আক্রমণ করতে ব্যবহার করে।

বাইডেন প্রশাসন এ পর্যন্ত চারটি মোবাইল মাল্টিপল-লঞ্চ রকেট সিস্টেম ইউক্রেনে পাঠিয়েছে এবং বৃহস্পতিবার ঘোষণা করেছে যে, আরও চারটি পথে রয়েছে। এগুলি হল সবচেয়ে উন্নত অস্ত্র যা মার্কিন যুক্তরাষ্ট্র এখন পর্যন্ত ইউক্রেনকে সরবরাহ করেছে, রকেট সহ যার রেঞ্জ ৪০ মাইল পর্যন্ত, যা ইউক্রেনের এখন যা আছে তার থেকেও বেশি। পেন্টাগনের কর্মকর্তারা বলেছেন যে, ইউক্রেনীয় সৈন্যের একটি প্রথম দলকে কীভাবে সিস্টেমগুলি ব্যবহার করতে হয় সে সম্পর্কে প্রশিক্ষণ দেয়া হয়েছে এবং দ্বিতীয় দল এখন জার্মানিতে প্রশিক্ষণ নিচ্ছে।

তবুও, প্রাক্তন সামরিক কর্মকর্তারা যারা ইউক্রেনের সামরিক বাহিনীর সাথে কাজ করছেন তারা কিছু প্রশিক্ষণের প্রচেষ্টা নিয়ে হতাশা প্রকাশ করেছেন। উদাহরণস্বরূপ, ইউক্রেনীয়রা সামনের সারিতে আহত সৈন্যদের সরিয়ে নিতে সংগ্রাম করেছে। মার্কিন যুক্তরাষ্ট্র ফ্রন্ট-লাইন প্রাথমিক চিকিৎসা প্রশিক্ষণ বাড়াতে পারে এবং আহতদের স্থিতিশীল করতে এবং তাদের পরিবহনের জন্য কীভাবে মধ্যবর্তী মোবাইল হাসপাতালের নেটওয়ার্ক স্থাপন করতে হয় সে বিষয়ে ইউক্রেনীয়দের পরামর্শ দিতে পারে, সাবেক কর্মকর্তারা বলেছেন।

তবে যুক্তরাষ্ট্র ও তাদের পশ্চিমা মিত্রদের এসব প্রচেষ্টা কোন কাজেই লাগছে না। ইতোমধ্যে রাশিয়া ডনবাসের প্রায় ৮০ শতাংশ এলাকা মুক্ত করেছে। সেখানকার প্রধান প্রধান শহরগুলো তাদের নিয়ন্ত্রণে রয়েছে এবং সমগ্র ইউক্রেনই সমুদ্রের দিক থেকে অবরুদ্ধ হয়ে পড়েছে। সূত্র: নিউইয়র্ক টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন