শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে হ্যাকিং কারচুপির অভিযোগ, ভোট পুনর্গণনার দাবি

কংগ্রেসনাল কমিটিতে উঠছে নির্বাচন কারচুপির প্রমাণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

মার্কিন কংগ্রেশনাল কমিটি এবং ফেডারেল কর্তৃপক্ষের কাছে উপস্থাপনের জন্য একটি প্রতিবেদন তৈরি করা হচ্ছে। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে কারচুপির প্রমাণসমেত ওই প্রতিবেদন সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে খুব শিগগিরই উত্থাপন করা হবে। ভোট পর্যালোচনায় গঠিত মার্কিন সরকারের স্বাধীন প্রতিষ্ঠান ইউএস ইলেকশন অ্যাসিট্যান্ট কমিশন এবং কম্পিউটার বিজ্ঞানী ও আইনজীবীদের একটি সমন্বিত দল এই প্রক্রিয়ায় অংশ নিচ্ছে। বিদেশি হ্যাকাররা তিনটি অঙ্গরাজ্যে যথাক্রমে উইসকনসিন, পেনসিলভানিয়া ও মিশিগানে ফলাফল প্রভাবিত করতে সমর্থ হয়েছিলেন বলে বিশ্বস্ত সূত্রের বরাত দিয়ে গার্ডিয়ানের বিশেষ প্রতিবেদনে বলা হয়েছে। এরমধ্য দিয়ে তিনটি গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্যে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ভোটের ফলাফলে হ্যাকিংজনিত কারচুপির অভিযোগ ক্রমেই জোরালো হচ্ছে। প্রভাবশালী ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের দাবি, বিপুল সংখ্যক অ্যাকটিভিস্ট এবং অ্যাকাডেমিশিয়ান এই দাবি তুলেছেন। ভোট পর্যালোচনায় গঠিত মার্কিন সরকারের স্বাধীন প্রতিষ্ঠান ইউএস ইলেকশন অ্যাসিট্যান্ট কমিশনের একজন উপদেষ্টা বারবারা সিমন্স বলেন, আমি ভোট পুনর্গণনায় আগ্রহী। ভোট-পরবর্তী ব্যালট পেপারগুলো আবারও পরীক্ষা-নীরিক্ষা করে দেখা দরকার বলে মনে করছেন তিনি। অবশ্য ফলাফল পর্যালোচনায় নিজের অন্তর্ভুক্তির ধরন সম্পর্কে কিছু বলতে রাজি হননি সিমন্স।
এদিকে দেশটির খ্যাতনামা কম্পিউটার বিজ্ঞানী ও আইনজীবীদের একটি দলও সিমন্সের সংগঠনের সঙ্গে মিলে ফলাফল পর্যালোচনার দাবি তুলছেন। তারা আগেই গুরুত্বপূর্ণ তিন অঙ্গরাজ্যে হ্যাকিংয়ের দাবি তোলেন। ব্রিটিশ সংবাদমাধ্যমের অপর এক প্রতিবেদনে বলা হয়, কম্পিউটার বিজ্ঞানী ও আইনজীবীদের ওই দল ওই প্রমাণ পাওয়ার পর পরাজিত প্রার্থী হিলারি ক্লিনটনকে ফলাফল চ্যালেঞ্জের আহ্বান জানিয়েছেন। তবে এখনও কারচুপির অকাট্য প্রমাণ পায়নি ডেমোক্র্যাটরা। তাই ফলাফল চ্যালেঞ্জের ব্যাপারেও কোনও সিদ্ধান্ত নেননি হিলারি। উইসকনসিন, পেনসিলভানিয়া ও মিশিগানে ইলেক্টোরাল ভোট ছিল যথাক্রমে ১০, ১৬ ও ২০। প্রতিটিতে জিতেছেন ডোনাল্ড ট্রাম্প। কম্পিউটার বিজ্ঞানী এবং আইনজীবীরা গত বৃহস্পতিবার হিলারির শীর্ষ সহযোগীদের কাছে এ তিন অঙ্গরাজ্যের ভোটে কারচুপি বা হ্যাক করার প্রমাণ উপস্থাপন করেছেন।
ভোটাধিকারবিষয়ক আইনজীবী জন বনিফাজ, মিশিগান বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর কম্পিউটার সিকিউরিটি অ্যান্ড সোসাইটি-এর পরিচালক জে এলেক্স হ্যাল্ডারম্যানসহ অ্যাক্টিভিস্টদের ওই দলটি বিশ্বাস করে তিনটি গুরুত্বপূর্ণ রাজ্যে ফলাফল হ্যাক হয়ে থাকতে পারে। তাদের হাতে থাকা প্রমাণ তাই বলছে বলেও দাবি করেন তারা। বিজ্ঞানী দলের একজন জে অ্যালেক্স হালদারম্যান। তিনি ইউনিভার্সিটি অব মিশিগান সেন্টার ফর কম্পিউটার সিকিউরিটি অ্যান্ড সোসাইটির পরিচালক। তিনি হিলারির প্রচার শিবিরকে সূত্রের বরাত দিয়ে সিএনএনকে বলেন, এসব কাউন্টিতে কাগজে ভোটের তুলনায় ইলেকট্রনিক ভোট কম পেয়েছেন হিলারি। এখান থেকেই তাদের সন্দেহের উগ্রেক ঘটে বলে জানিয়েছেন তারা।
খবরে আরো বলা হয়, বিজ্ঞানীদের এই দল হিলারির প্রচার শিবিরের চেয়ারম্যান জন পোডেস্টা ও শিবিরের জেনারেল কাউন্সেল মার্ক ইলিয়াসকে জানায়, ওসব কাউন্টিতে হিলারি কাগুজে ভোটের তুলনায় ৭ শতাংশ ইলেকট্রনিকস ভোট কম পেয়েছেন, যা সম্ভবত হ্যাকের কারণে হয়ে থাকতে পারে। তাই বিষয়টি স্বাধীনভাবে পর্যালোচনার প্রয়োজন। বিজ্ঞানী এই দলটির প্রাপ্ত তথ্য নিরীক্ষা করে দেখা হবে কি না, জানতে চাইলে হিলারির সাবেক এক সহযোগী এ বিষয়ে মন্তব্য করতে রাজি হননি। অপরদিকে, হিলারির প্রচারণা শিবিরের চেয়ারম্যান জন পডেস্টা এবং ক্যাম্পেইন জেনারেল কাউন্সেল মার্ক ইলিয়াসের সঙ্গে দলটির কথাও হয়েছে। কেন তারা হ্যাকের অকাট্য প্রমাণ পায়নি, কেন এ ফলাফল স্বতন্ত্র পর্যালোচনা দাবি করেÑ এসব বিষয়গুলো তাদের আলাপে উঠে আসে। গার্ডিয়ান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন