বুধবার, ১০ আগস্ট ২০২২, ২৬ শ্রাবণ ১৪২৯, ১১ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুন, ২০২২, ১২:০৩ এএম

তৃতীয় ক্ষেপণাস্ত্র
ইনকিলাব ডেস্ক : ৭২ ঘণ্টার মধ্যে ইরাকের উত্তরাঞ্চলীয় গ্যাস কমপ্লেক্স লক্ষ্য করে তৃতীয় শক্তিশালী রকেট হামলার ঘটনা ঘটেছে। সংবাদমাধ্যম জানিয়েছে, ইরাকের আধা-স্বায়ত্তশাসিত কুর্দি অঞ্চলে আমিরাতি মালিকানাধানী গ্যাস ক্ষেত্রের কাছেই এ ঘটনা ঘটেছে। তাৎক্ষণিকভাবে হতাহতের খবর পাওয়া যায়নি। শনিবার সংযুক্ত আরব আমিরাতের জ্বালানি কোম্পানি দানা গ্যাসের মালিকানাধীন ‘মোর গ্যাস’ কমপ্লেক্সকে লক্ষ্য করে কাতিউশা রকেট ছোড়া হয় বলে জানিয়েছেন স্থানীয় কর্মকর্তা সেদিক মোহাম্মদ। তিনি বলেন, ‘রকেটটি কমপ্লেক্সের ৫০০ মিটার বাইরে আঘাত হানে। এখনও হামলার দ্বায় স্বীকার করেনি কোনও গোষ্ঠী’। আল-জাজিরা।


ত্রাণে হস্তক্ষেপ
ইনকিলাব ডেস্ক : বুধবারের ভূমিকম্প যেনে মড়ার উপর খাড়ার ঘা হয়ে এসেছে। জাতিসংঘ এবং আরো বেশ কয়েকটি সংগঠন সেখানে দ্রুত ত্রাণ পাঠানোর ব্যবস্থা করছে। কিন্তু মানবিক অর্থ সহায়তা পেতে জাতিসংঘের প্রচেষ্টায় তালেবান বাধা দিচ্ছে বলে অভিযোগ করেছেন বৈশ্বিক সংস্থাটির ত্রাণ বিষয়ক প্রধান মার্টিন গ্রিফিথস। গত বৃহস্পতিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে করা এক অভিযোগে তিনি বলেছিলেন, দেশটির ক্ষমতাসীন তালেবান আফগানিস্তানে ত্রাণ সরবরাহেও হস্তক্ষেপ করছে। বলেন, “ঝুঁকি এড়াতে নেওয়া অত্যধিক কঠোর পদক্ষেপে আনুষ্ঠানিক ব্যাংকিং ব্যবস্থায় আফগানিস্তানে অর্থ পাঠানোর ক্ষেত্রে বাধা দিয়েই যাছে, যা পেমেন্ট চ্যানেলে প্রভাব ফেলছে এবং সরবরাহ চেইনে ভাঙ্গন সৃষ্টি করছে।” এএফপি।


১৭ লাশ উদ্ধার
ইনকিলাব ডেস্ক : দক্ষিণ আফ্রিকার দক্ষিণাঞ্চলীয় ইস্ট লন্ডন শহরের একটি নাইটক্লাব থেকে কমপক্ষে ১৭ জনের লাশ উদ্ধার করা হয়েছে। স্থানীয় পুলিশ কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। ব্রিগেডিয়ার তেমবিনকোসি কিনানা জানিয়েছেন, শহরের কেন্দ্র থেকে প্রায় ৩ কিলোমিটার (১.৯ মাইল) দূরের সিনারি পার্কের ওই ঘটনা ঘটার পরপরই পুলিশ সেখানে পৌঁছায়। কী কারণে তাদের মৃত্যু হয়েছে তা তদন্ত করা হছে বলে জানিয়েছেন তিনি। যাদের লাশ উদ্ধার করা হয়েছে তাদের বয়স ১৮ থেকে ২০ বছরের মধ্যে। স্থানীয় টেলিভিশনের খবরে দেখা গেছে ক্লাবের বাইরে জড়ো হওয়া লোকজনকে শান্ত করার চেষ্টা করছেন পুলিশ কর্মকর্তারা। রয়টার্স।


স্বর্ণ আমদানি
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রসহ জি-৭ এর নেতারা রাশিয়া থেকে স্বর্ণ আমদানি নিষিদ্ধ করতে যাচ্ছে। এটি মস্কোর বিরুদ্ধে সর্বশেষ নিষেধাজ্ঞা। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন টুইটারে এ কথা জানিয়েছেন। তিনি বলেন, ‘আমরা জি-৭ এর নেতারা একত্রিত হয়ে রাশিয়া থেকে স্বর্ণ আমদানি নিষিদ্ধ ঘোষণা করবো।’ স্বর্ণ রাশিয়ার একটি প্রধান রফতানি পণ্য। যা থেকে দেশটি কয়েক বিলিয়ন ডলার আয় করে থাকে। একটি পৃথক বিবৃতিতে ব্রিটিশ সরকার জানিয়েছে, নতুন খনন বা পরিশোধিত স্বর্ণের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে। তবে এটি রাশিয়া থেকে উৎপাদিত স্বর্ণের ওপর কোনো প্রভাব ফেলবে না। আল-জাজিরা।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন