সোমবার, ০৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯, ০৯ মুহাররম ১৪৪৪ হিজরী

অভ্যন্তরীণ

টঙ্গীবাড়িতে ভুট্টা মাড়াইয়ে ব্যস্ত কৃষান-কৃষানী

মো. রনি শেখ, টঙ্গীবাড়ি (মুন্সীগঞ্জ) থেকে | প্রকাশের সময় : ২৭ জুন, ২০২২, ১২:০২ এএম

মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ি উপজেলার বিভিন্ন ইউনিয়নের আবাদি জমি এবং পদ্মার তীরবর্তী ও পদ্মার বুকে জেগে ওঠা হাসাইল, বানারী, গারুরগাঁও, পাঁচগাঁও, দিঘীরপাড়, কামাড়খারা ইউনিয়নে রোদ্র প্রখর পদ্মা নদীর নির্লিপ্ত প্রবাহ বিরাজ করছে। শুষ্ক মৌসুমে পদ্মার বুকে জেগে ওঠা ওই বিস্তীর্ণ বালুচরে চাষ করা ভুট্টা মাড়াইয়ে ব্যস্ত সময় পার করছেন চরাঞ্চলের ও উপজেলার বিভিন্ন এলাকার কৃষান-কৃষনীররা। তাদের চোখে মুখে কেবলই তৃপ্তির হাসি।
সরেজমিনে উপজেলার বিভিন্ন স্থান ও পদ্মার তীরবর্তী এলাকা ঘুরে দেখা যায়, তপ্ত রোদের মধ্যেও কৃষকরা অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। কেউ জমিতে ভুট্টার ছড়া সংগ্রহ করছেন কেউ আবার মরাপাতা পরিষ্কার করছেন। নতুন ফসল ঘরে তোলার নেশায় কৃষকের যেন দম ফেলার সময় নেই আর।
টঙ্গীবাড়ি উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ বছর ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৩০০ হেক্টর জমিতে, আবাদ হয়েছে ৪১৭ হেক্টর জমিতে যা কিনা লক্ষমাত্রার চেয়েও বেশি। ভুট্টার দাম আশানুরূপ ও ফলনও ভালো হয়েছে। এ কারণে টঙ্গীবাড়ি উপজেলার কৃষকরা ভুট্টা চাষের দিকে ঝুঁকছেন।
ভুট্টা আহরণের পর বাকি অংশ পশু খাদ্য ও জ্বালানি হিসেবে ব্যবহার করা যায়।
কৃষকরা জানান, বিগত কয়েক বছর ধরে উপজেলার চরাঞ্চলে ভুট্টা চাষ বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। অল্প খরচে বেশি ফসল পাওয়ায় ভুট্টা চরাঞ্চলের কৃষিতে বিপ্লব ঘটিয়েছে। তবে ভুট্টা মাড়াইয়ের আধুনিক পদ্ধতি না জানায় লাভের অংশ অনেকটা কমে যায়। এখানকার উৎপাদিত ফসল জেলার চাহিদা পূরণ করে চলে যাচ্ছে রাজধানীসহ দেশের বিভিন্ন প্রান্তে।
পচগাঁও গ্রামের কৃষক আবদুল রহীম (৪৫) জানান, ভুট্টাসহ বিভিন্ন সাথী ফসল চাষ করে থাকেন তিনি। তিনি সাংবাদিকদের বলেন আমি এবার ২৬ গন্ডা (১ গন্ডা সমান ৭ শতাংশ) জমিতে ভুট্টা চাষ করেছেন। প্রতি গন্ডায় ৬-৮ মণ করে ভুট্টা উৎপাদন হয়। প্রতি মণ ভুট্টার বাজার দর ১০০০-১২০০ টাকা। এ হিসেবে প্রতি গন্ডায় লাভ হয় ৩-৪ হাজার টাকা।
টঙ্গীবাড়ি উপজেলা কৃষি কর্মকর্তা মো. জয়নুল আলম তালুকদার বলেন, টঙ্গীবাড়ি কৃষি অফিস সবসময় কৃষকদের সুপরামর্শ দিয়ে আসছে, আর কৃষকদের এবছর সরকারি প্রণোদনা হিসেবে বিনামূল্যে ভুট্টার বীজ দিয়েছে তারই ধারাবাহিকতায় এ বছর ভুট্টার ফলনও ভাল হয়েছে এবং তিনি কৃষকদের উদ্দেশ্যে বলেন টঙ্গীবাড়ি কৃষি অফিস থেকে সরকারিভাবে ভুট্টা মাড়াইয়ের আধুনিক যন্ত্র ভর্তুকি মূল্যে বিক্রয় করা হয়, আগ্রহী কৃষকদের উপজেলা কৃষি অফিসে যোগাযোগ করার জন্য অনুরোধ করছি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন