বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়া থেকে আর সোনা কিনবে না যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুন, ২০২২, ৮:৫৯ এএম

ইউক্রেন যুদ্ধের জেরে এবার রাশিয়া থেকে সোনা আমদানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা ও জাপান। জার্মানিতে শুরু হওয়া জি৭ সম্মেলনে বিশ্বের শীর্ষ সাত ধনী দেশের নেতারা রোববার (২৬ জুন) এ সিদ্ধান্ত নেন।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, এই পদক্ষেপ পুতিনের যুদ্ধ মেশিনের হৃদয়ে আঘাত করবে।
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, ২০২১ সালে রাশিয়া সোনা রফতানি করে দেড় হাজার কোটি ডলারের বেশি আয় করেছে।
জি৭ এর বাকি তিন দেশ জার্মানি, ফ্রান্স এবং ইতালি রাশিয়ার সোনা আমদানিতে নিষেধাজ্ঞা আরোপের দলে যোগ দেবে বলে আশা প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

এক টুইটে তিনি বলেন, একসঙ্গে, জি৭ দেশগুলো ঘোষণা করবে যে তারা আর রাশিয়ার সোনা আমদানি করবে না। যেসব খাত থেকে রাশিয়া কোটি কোটি ডলার আয় করে সোনা তার অন্যতম।

লন্ডন বিশ্বে অন্যতম বৃহৎ সোনার বাজারগুলোর একটি। যুক্তরাজ্য সরকার থেকে বলা হয়, রাশিয়ার কাছ থেকে সোনা আমদানি বন্ধের ‘সিদ্ধান্ত পুতিনের সক্ষমতা এবং তার যুদ্ধের জন্য অর্থের যোগাড় করার কাজে বড় ধরনের প্রভাব ফেলবে।

গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে আগ্রাসন চালানোর পর থেকে পশ্চিমা দেশগুলো রাশিয়ার ধনী ব্যক্তি, ব্যাংক, ব্যবসা ও রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠানকে লক্ষ্য করে বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞা আরোপ করেছে।

যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাজ্য এবং অন্যান্য দেশগুলি এ পর্যন্ত এক হাজারেরও বেশি রাশিয়ান ব্যক্তি এবং ব্যবসাকে নিষেধাজ্ঞা আরোপ করেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন