শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৪ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুন, ২০২২, ১২:০২ এএম

 

বিপাকে চার্লস
ইনকিলাব ডেস্ক : বড় ধরনের বিতর্কে জড়িয়েছেন যুক্তরাজ্যের প্রিন্স অব ওয়েলস। অভিযোগ উঠেছে, প্রিন্স চার্লস তার দাতব্য প্রতিষ্ঠানের জন্য কাতারের সাবেক প্রধানমন্ত্রী শেখ হামাদ বিন জসিমের কাছ থেকে নগদ এক মিলিয়ন ইউরোসহ একটি স্যুটকেস গ্রহণ করেছেন। প্রতিবেদনে বলা হয়, কাতারের সাবেক প্রধানমন্ত্রীর কাছ থেকে সব মিলিয়ে তিনটি নগদ অনুদান নিয়েছেন চার্লস, যার পরিমাণ তিন মিলিয়ন ইউরো। ২০১১ সাল থেকে ২০১৫ সালের মধ্যে তিনি এই অর্থ নেন। ব্যক্তিগতভাবে তাকে এই অনুদান দিয়েছিলেন কাতারের সাবেক প্রধানমন্ত্রী। সানডে টাইমস।
দুই মাস পর

ইনকিলাব ডেস্ক : ইরানি-পতাকাবাহী একটি তেল ট্যাংকার ছেড়ে দিয়েছে গ্রিস সরকার। ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা কার্যকর করার স্বার্থে দুই মাস আগে আমেরিকার চাপে তেল ট্যাংকারটি আটক করেছিল গ্রিস। রোববার গ্রিসের বন্দর পুলিশ সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা জানিয়েছে, ইরানি-পতাকাবাহী ট্যাংকার ‘পেগাস’ এর ওপর আরোপিত আটকাদেশ প্রত্যাহার করা হয়েছে এবং তেল ট্যাংকারটি এখন মুক্তভাবে সাগরে চলাচল করতে পারবে। গত ১৯ এপ্রিল রাশিয়ার ১৯ জন ক্রুবাহী ইরানি ট্যাংকারটি গ্রিসের দক্ষিণাঞ্চলীয় ইভিয়া দ্বীপের উপকূল থেকে আটক করে গ্রিস। আটকের সময় ট্যাংকারটিতে ১০ লাখ ৩৫ হাজার ব্যারেল তেল ছিল। এএফপি।


বদলার হুমকি
ইনকিলাব ডেস্ক : ইথিওপিয়ার সেনাবাহিনীর বিরুদ্ধে নিজেদের সাত সেনা ও এক বেসামরিক নাগরিকের মৃত্যুদণ্ড কার্যকরের অভিযোগ এনেছে সুদানের সেনাবাহিনী। ঘটনা এখানেই শেষ নয়, তাদের লাশ প্রকাশ্যে ঝুলিয়ে রাখে ইথিওপিয়ার সেনাবাহিনী। সুদানের সামরিক বাহিনী রবিবার এক বিবৃতিতে ইথিওপিয়ার এ ধরনের কর্মকাণ্ডের উপযুক্ত প্রতিক্রিয়ার প্রতিশ্রুতি দিয়েছে। তবে সুদানের সেনাবাহিনীর এই অভিযোগ নিয়ে ইথিওপিয়ার পক্ষ থেকে তাৎক্ষণিক প্রতিক্রিয়া পাওয়া যায়নি। উল্লেখ্য, সাম্প্রতিক বছরগুলোয় ইথিওপিয়ার উত্তর টাইগ্রে অঞ্চলের সংঘাত এবং নীল নদের ওপর ইথিওপিয়ার বিশাল পানিবিদ্যুৎ বাঁধ নির্মাণ নিয়ে দুই দেশের মধ্যে উত্তেজনা বেড়েছে। আল-জাজিরা।


ফেরিতে আগুন
ইনকিলাব ডেস্ক : ফিলিপাইনে ১৬৫ জন যাত্রীবাহী একটি ফেরিতে অগ্নিকাণ্ডে ঘটেছে। দুজন ছাড়া বাকি সবাইকে নিরাপদে নামিয়ে আনা হয়েছে বলে রোববার জানিয়েছে ফিলিপাইন কোস্ট গার্ড। কোস্ট গার্ড জানিয়েছে, একজনের মৃত্যু হয়েছে এবং একজন নিখোঁজ রয়েছে। ফেরিটি মামা মেরি-ক্লো বোহল ও লেইতে দ্বীপের মধ্য দিয়ে যাত্রা করেছিল। ফেসবুকে পোস্ট করা কোস্ট গার্ডের একটি ভিডিওতে লেইতে হিলঙ্গোসে উপকূলে বেঁচে যাওয়া ১৫৭ জন যাত্রী এবং আটজন ক্রু নিয়ে একটি নৌযানকে বোহোলের দিকে রওনা হতে দেখা গেছে। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন