সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯, ১৬ মুহাররম ১৪৪৪

জাতীয় সংবাদ

বাজেটে শিশুর জন্য বরাদ্দ বাড়ানোর সুপারিশ

‘জাতীয় বাজেটে শিশুর জন্য সুনির্দিষ্ট বরাদ্দ জরুরি’ বিষয়ক এক আলোচনা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২২, ১২:০৩ এএম

আসনড়ব ২০২২-২৩ প্রস্তাবিত বাজেটে শিশুর উনড়বয়নে বরাদ্দ বাড়ানোর সুপারিশ করেছেন সচেতন নাগরিকরা। গতকাল জাতীয় প্রেস ক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ‘জাতীয় বাজেটে শিশুর জন্য সুনির্দিষ্ট বরাদ্দ জরুরি’ বিষয়ক এক আলোচনায় এ সুপারিশ করেন বক্তারা। চিলড্রেন অ্যাফেয়ার্স জার্নালিস্ট নেটওয়ার্ক (সিএজেএন) ও আরবান প্রোগ্রাম, ওয়ার্ল্ডভিশন বাংলাদেশের যৌথ উদ্যোগে এ বাজেট আলোচনা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী প্রফেসর ড. শামসুল আলম। বিশেষ অতিথি ছিলেন সংসদ সদস্য শবনম জাহান শিলা, বাসসের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ ও যুগান্তর সম্পাদক সাইফুল আলম, সাংবাদিক নেতা মনজুরুল আহসান বুলবুল। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সাংবাদিক মোস্তফা কামাল মল্লিক।
মূলপ্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও উনড়বয়ন বিভাগের প্রফেসর আবু ইউসুফ। এসময় তিনি শিশুদের অধিকারের ক্ষেত্রগুলোর বিশেষ করে খেলাধুলা ও বিনোদন, কিশোর-কিশোরিদের যৌন ও প্রজনন স্বাস্থ্যসেবায় প্রবেশাধিকার না থাকা, স্বাস্থ্যসেবা কেন্দ্রের স্বল্পতা, সাধারণ স্বাস্থ্যসেবা অপ্রতুলতা বাজেটে পর্যাপ্ত আর্থিক বরাদ্দ না থাকা, বায়ু দূষণজনিত কারণে শিশু ও বৃদ্ধদের মৃত্যুহার বেরে যাওয়া, প্রাণিজগতের বিলুপ্তি প্রতিরোধে সরকারের পর্যাপ্ত বার্ষিক বাজেটে বরাদ্দ না থাকা, শিশুদের বিনোদন এবং খেলার মাঠ না থাকা, বাজেটে স্বপেড়বর পার্ক তৈরিতে বরাদ্দ না থাকা ইত্যাদি তথ্যচিত্র তুলে ধরেন। তিনি ২০২২-২৩ এবং ২০২১-২২ বাজেটের ওপর তুলনামূলক বিশ্লেষণ তুলে ধরে শিশু অধিকারের যে যে ক্ষেত্রগুলো বাজেট বরাদ্দ তুলনামূলকভাবে কম সুপারিশসহ সেসব ক্ষেত্রগুলোতে বাজেট বরাদ্দ বাড়ানোসহ প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার আহ্বান জানান।
প্রধান অতিথির বক্তব্যে ড. শামসুল আলম বলেন, আমাদের সরকার শিশু বাজেট তৈরি শুরু করেছিল। আমি অর্থমন্ত্রী, পরিকল্পনামন্ত্রী এবং ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে বিষয়টি তুলে ধরবো। সেইসঙ্গে তিনি বলেন, শিশুদের সার্বিক কল্যাণে অবশ্যই পৃথক বাজেট ঘোষণা করা উচিত।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন