শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

১০০ বছর পর ঋণ খেলাপি হলো রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুন, ২০২২, ১১:২৫ এএম

একশো বছরেরও বেশি সময় পর প্রথমবারের মতো ঋণ খেলাপি হয়েছে রাশিয়া। এর ফলে বিশ্ব পরাশক্তিধর দেশটির ঋণ খেলাপি হওয়াকে ঐতিহাসিক ঘটনা বলেই আখ্যায়িত করা হচ্ছে।

বিবিসি জানায়, রোববার (২৬ জুন) মধ্যে রাশিয়াকে ১০০ মিলিয়ন মার্কিন ডলার পরিশোধ করার কথা ছিল। রাশিয়ার হাতে এই অর্থও রয়েছে। নিয়ম মেনেই দেশটি এই অর্থ পরিশোধে করতে রাজিও ছিল। কিন্তু ইউক্রেন যুদ্ধের কারণে পশ্চিমা দেশগুলোর আরোপিত নিষেধাজ্ঞার কারণে অর্থ পরিশোধ মস্কোর জন্য অসম্ভব হয়ে উঠেছে।

রাশিয়ার অর্থমন্ত্রী এই পরিস্থিতিকে ‘প্রহসন’ বলে আখ্যায়িত করেছেন

রাশিয়া জানায়, ২৭ মে ১০০ মিলিয়ন সুদের অর্থ প্রদানের কথা ছিল। তারা পুরো অর্থই ইউরোক্লিয়ারে পাঠিয়েছে। ইউরোক্লিয়ার একটি আর্থিক প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানটির মাধ্যমে বিনিয়োগকারীদের কাছে অর্থ যাওয়ার কথা।

ব্লুমবার্গ সংবাদ মাধ্যমের তথ্য অনুযায়ী, আর্থটি আটকে গেছে এবং ঋণদাতারা তা পাননি।

এদিকে ইউরোতে অর্থপ্রদান করা রাশিয়ান বন্ডের কিছু তাইওয়ানিজ হোল্ডাররা সুদের পেমেন্ট পাননি। দুটি সূত্রের বরাত দিয়ে সংবাদ সংস্থা রয়টার্স একথা জানায়।

জমা দেওয়া ওই অর্থ নির্ধারিত তারিখের ৩০ দিনের মধ্যে অর্থাৎ রোববার (২৬ জুন) সন্ধ্যা পর্যন্ত না আসায় রাশিয়াকে ঋণ খেলাপি হিসেবে ধরা হচ্ছে।

রাশিয়ার পেমেন্ট ব্লক করা হয়েছে কিনা সে সম্পর্কে কিছু জানায়নি ইউরোক্লিয়ার। তবে আর্থিক এ প্রতিষ্ঠানটি জানায়, তারা সমস্ত নিষেধাজ্ঞা মেনে চলছে।

শেষবার ১৯১৮ সালে বিদেশি ঋণ পরিশোধে ব্যর্থ হয়ে খেলাপি হয়েছিল রাশিয়া। বলশেভিক বিপ্লবের সময় তৎকালীন নতুন কমিউনিস্ট নেতা ভ্লাদিমির লেনিন রাশিয়ান সাম্রাজ্যের ঋণ পরিশোধ করতে অস্বীকার করেছিলেন।

সূত্র: বিবিসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন