বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ মুহাররম ১৪৪৪

খেলাধুলা

‘সিক্সটি’তে মজেছেন গেইল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২২, ১২:০০ এএম

এবারের আইপিএলে দেখা যায়নি ক্রিস গেইলকে। যে কারণেই হোক, নিলামেই নিজেকে রাখেননি টি-টোয়েন্টির সফলতম ব্যাটসম্যান। তবে আগামী আইপিএলে থাকার ব্যাপারে আগ্রহ দেখিয়েছেন। না, বলা ভালো রীতিমতো ঘোষণাই দিয়েছেন। এই পরি¯ি’তিতে তাঁকে ক্যারিবীয় প্রিমিয়ার লিগে (সিপিএলে) দেখার সম্ভাবনা অনেক বেড়েছিল। আন্তর্জাতিক ক্রিকেটে যেহেতু আর দেখা যা”েছ না আইপিএলের জন্য ঝালিয়ে নেওয়ার এটাই তো সুযোগ। কিš‘ আগস্টের শেষ দিনে শুরু হতে যাওয়া এই টুর্নামেন্ট থেকে সরে গেছেন গেইল। এর চেয়ে আগস্টের শেষ সপ্তাহে হওয়া নতুন ফরম্যাটের সিক্সটিতেই মন দি”েছন এই ব্যাটসম্যান।
টি-টোয়েন্টির আবির্ভাবের পরও নতুন কিছু আবিষ্কারের নেশা থামছে না বিভিন্ন দেশের ক্রিকেট কর্তাদের। আবুধাবি এনেছে ১০ ওভারের ক্রিকেট টি-টেন। খেলোয়াড় সংখ্যা এক, উইকেটও ১০টি, শুধু ওভার কমে হয়েছে ১০টি। ওদিকে টি-টোয়েন্টির জন্ম দেওয়া ইংলিশ অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড এনেছে ‘দ্য হান্ড্রেড’। সেখানেও খেলোয়াড় ও উইকেটে কোনো পার্থক্য নেই। তবে ১৫ ওভারের শেষে ১৬তম ওভারটি হ”েছ ১০ বলের। এদিক থেকে সিক্সটি বেশ নতুনত্ব নিয়ে হাজির হ”েছ। আবুধাবির টি-টেনের মতোই ১০ ওভারের খেলা হলেও এখানে খেলাটা হবে ৬ উইকেটের। অর্থাৎ ১০ উইকেট নিয়ে নয়। প্রতি ওভার পরপর বোলিং প্রান্ত বদল হবে না। বরং ছোটবেলার পাড়ার ক্রিকেটের মতো এক প্রান্ত থেকেই বল করা হবে টানা ৫ ওভার। এরপর অন্য প্রান্ত থেকে বাকি ৫ ওভার।
এই লিগের দূত হয়েছেন গেইল। নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ শেষে ২৪ আগস্টে শুরু হবে এই টুর্নামেন্ট। সেন্ট কিটসের এই টুর্নামেন্ট শেষ হবে সিপিএলের আগেই, ২৮ আগস্টে। গেইল চাইলে দুই টুর্নামেন্টেই খেলতে পারতেন। কিš‘ গেইল বেছে নিয়েছেন সিক্সটিকে। ৪২ বছর বয়সী এই ক্রিকেটার এক বিবৃতিতে বলেছেন, ‘এই বছর আমি সংক্ষিপ্ততম সংস্করণেই যা”িছ। সিক্সটির উদ্ভাবনগুলো দেখে আসলেই বেশ রোমাঞ্চিত আমি। দেখতে চাই, এই নিয়মগুলো বাস্তবে কেমন লাগে। রহস্যময় টিম বল এবং প্রথম ১২ বলে দুই ছক্কা মারলে আরেকটি পাওয়ার-প্লে ওভার পাওয়ার ব্যাপার দুটি দেখার অপেক্ষায়।’
সিপিএলের দ্বিতীয় সর্বো”চ রান গেইলের। গত বছর সেন্ট কিটস অ্যান্ড নেভিস প্যাট্রিয়টসের হয়ে খেলেছিলেন গেইল। চ্যাম্পিয়নও হয় তাদের দল। তবে ২০২০ সালে ব্যক্তিগত কারণে খেলেননি। ৪২ বছর বয়সী গেইল ৩৬.৫০ গড় ও ১৩৩.১৩ স্ট্রাইক রেটে সিপিএলে মোট ২ হাজার ৫১৯ রান করেছেন। তার চেয়ে বেশি রান কেবল লেন্ডল সিমন্সের, ২ হাজার ৬২৯। টি-টোয়েন্টির এই ফেরীওয়ালা সবশেষ প্রতিযোগিতাম‚লক ম্যাচ খেলেছেন এ বছরের ফেব্রæয়ারিতে, বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) সাকিব আল হাসানের ফরচুন বরিশালের হয়ে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন