শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আনুষ্ঠানিকভাবে ব্রিটিশরা ব্রেক্সিটের বিরুদ্ধে চলে গেছে

জনমত জরিপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২২, ১২:০০ এএম

২০০টিরও বেশি ভোটের বিশ্লেষণে দেখা গেছে, ব্রিটিশরা এখন ব্রেক্সিটের বিরুদ্ধে চলে গেছে। যারা বিশ্বাস করেছিল যে, ভোট দেওয়া সঠিক ছিল এবং যারা বিশ্বাস করে যে, ভুল ছিল তাদের মধ্যে ব্যবধান রয়েছে দশ পয়েন্টের।

ইভিনিং স্ট্যান্ডার্ড-এর এক সমীক্ষায় দেখা গেছে যে, গড়ে ৪৯ শতাংশের কম প্রাপ্তবয়স্ক এখন বিশ্বাস করে যে, ইউরোপীয় ইউনিয়ন ছেড়ে যাওয়ার পক্ষে ভোট দেওয়া ভুল ছিল। এর বিপরীতে মাত্র ৩৮ শতাংশের বেশি এখনও বলে যে, এটি সঠিক সিদ্ধান্ত ছিল।

বেক্সিট-এর পক্ষে ভোট দেওয়া ‘সঠিক’-এর তুলনায় ‘ভুল’ ছিল তাদের মধ্যে গড় বার্ষিক ব্যবধান ২০২২ সালে প্রথমবারের মতো ডাবল ডিজিটে বেড়েছে, ১০.৬ শতাংশ পয়েন্টে।
এটি গত বছরের ৫.৫ শতাংশ পয়েন্টের ব্যবধানের প্রায় দ্বিগুণ এবং ২০২০ সালের ৬.৪ শতাংশ পয়েন্টের চেয়ে অনেক বেশি এবং ২০১৯ সালে মাত্র সাত পয়েন্টের কম, ২১১ জন ভোটের বিশ্লেষণে বলা হয়েছে যে, ইইউ ত্যাগ করতে লোকেরা ব্রিটেনকে ভোট দেওয়া সঠিক নাকি ভুল বলে মনে করেছিল।

এটি এসেছে যখন সরকার গত সোমবার রাতে তার ব্রেক্সিট চুক্তির অংশগুলো ভেঙে ফেলার জন্য ভোট দিয়েছে, আইন প্রণেতারা উত্তর আয়ারল্যান্ড প্রোটোকল বিলকে দ্বিতীয় পাঠ দেওয়ার জন্য ২৯৫ থেকে ২২১, সংখ্যাগরিষ্ঠ ৭৪ ভোট দিয়েছেন, যা একটি বিশদ তদন্তের পথ পরিষ্কার করার আহ্বান জানিয়েছে।

ভোটের তালিকায় দেখা গেছে, কয়েক ডজন কনজারভেটিভ এমপি বিরত থেকে প্রাক্তন প্রধানমন্ত্রী থেরেসা মে- সাথে যোগ দিয়েছিলেন, যিনি স্পষ্ট করেছিলেন যে, তিনি এ আইনকে সমর্থন করবেন না, কারণ তিনি সতর্ক করেন যে, এটি যুক্তরাজ্যের বৈশ্বিক অবস্থানকে ‘হ্রাস’ করবে এবং এর বৈধতা এবং প্রভাবের একটি ক্ষয়প্রাপ্ত মূল্যায়ন প্রদান করবে।

ফলাফলের পরে, পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস বিলটি টুইট করেছেন, যা মন্ত্রীদের উত্তর আয়ারল্যান্ডের ব্রেক্সিট-পরবর্তী চুক্তির অংশগুলোকে ওভাররাইড করার ক্ষমতা দেয়, ‘প্রটোকলের কারণে সৃষ্ট সমস্যার বাস্তব সমাধান প্রদান করে এবং বেলফাস্ট (গুড ফ্রাইডে) চুক্তিকে রক্ষা করে’।

তিনি বলেছিলেন, ‘আলোচনার ফলাফল আমাদের অগ্রাধিকার থেকে গেলেও ইইউকে অবশ্যই প্রোটোকলের পরিবর্তনটি গ্রহণ করতে হবে’। সরকারের এ পদক্ষেপের প্রতিশোধ হিসেবে ব্রিটেনের বিরুদ্ধে নতুন আইনি পদক্ষেপ শুরু করেছে ইউরোপীয় ইউনিয়ন।

কমন্সে পরিবর্তনের বিরুদ্ধে কথা বলতে গিয়ে মে বলেছেন: ‘বিশ্বে ব্রিটেনের অবস্থান, আমাদের শেয়ার করা মূল্যবোধের প্রতিরক্ষায় অন্যদের ডেকে আনা এবং উৎসাহিত করার ক্ষমতা একটি দেশ হিসাবে অন্যদের সম্মানের ওপর নির্ভর করে, একটি দেশ যে নিজের পক্ষে কথা বলে এবং তার ক্রিয়াকলাপে সেই শেয়ার করা মানগুলোকে প্রতিফলিত করে।

‘একজন দেশপ্রেমিক হিসেবে আমি এমন কিছু করতে চাই না যা এই দেশকে বিশ্বের চোখে নিচু করে দেবে। আমি সরকারকে বলতে চাই, আমার দৃষ্টিতে বিলটি আন্তর্জাতিক আইনে বৈধ নয়, এটি তার উদ্দেশ্য অর্জন করবে না এবং এটি বিশ্বের চোখে যুক্তরাজ্যের অবস্থানকে ক্ষুণ্ন করবে এবং আমি তা সমর্থন করতে পারি না’। সূত্র : দ্য লন্ডন ইকোনোমিক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন