মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পাকিস্তানের জোট সরকারে ফাটল দৃশ্যমান হচ্ছে

পার্লামেন্টে বিক্ষোভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২২, ১২:০০ এএম

দায়িত্ব নেয়ার ১১ সপ্তাহের মধ্যেই পাকিস্তানের ক্ষমতাসীন জোটের মধ্যে ফাটলগুলো দৃশ্যমান হয়ে উঠতে শুরু করেছে। সোমবার জোটের প্রায় সমস্ত অংশীদাররা ক্ষমতাসীন পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) ‘মনোভাব পরিবর্তন’ নিয়ে জাতীয় পরিষদে বিক্ষুব্ধ বিস্ফোরণ ঘটায়।

বিক্ষোভকারীদের অভিযোগ, পিএমএল-এন সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা ভোটের আগে যে প্রতিশ্রুতি দিয়েছিল তা থেকে পিছিয়ে গিয়েছে। সবচেয়ে আক্রমনাত্মক অবস্থান নিয়েছিল জমিয়ত উলেমা-ই-ইসলাম (জেইউআই-এফ), যা ছিল পাকিস্তান ডেমোক্রেটিক মুভমেন্ট (পিডিএম) জোটের অন্যতম প্রধান উপাদান এবং পিএমএল-এন ও পাকিস্তান পিপলস পার্টির প্রধান অংশীদার।

কেন্দ্রীয় যোগাযোগ মন্ত্রী আসাদ মেহমুদ, যিনি জেইউআই-এফ থেকে এসেছেন, রিবা মামলায় শরীয়ত আদালতের (এফএসসি) সিদ্ধান্তে সুপ্রিম কোর্টে আপিল করার সরকারের সিদ্ধান্তের প্রতিবাদ করেছেন। সরকার তার দলের সাথে পরামর্শ না করেই এই সিদ্ধান্ত নিয়েছে বলে অভিযোগ করে, জেইউআই-এফ নেতা ইঙ্গিত দিয়েছিলেন যে, পিএমএল-এন বিষয়টি স্পষ্ট না করলে তার দল ক্ষমতাসীন জোট ছাড়ার পর্যায়ে যেতে পারে।
জোটের মধ্যে থেকে সরকারের উপর আরেকটি আক্রমণ শুরু হয়েছিল যখন গোয়াদরের স্বতন্ত্র এমএনএ, আসলাম ভুটানি, যিনি বারবার অনুরোধ সত্ত্বেও পাবলিক সেক্টর ডেভেলপমেন্ট প্রোগ্রামে (পিএসডিপি) তার নির্বাচনী এলাকার উন্নয়ন প্রকল্পগুলি অন্তর্ভুক্ত না করার জন্য পরিকল্পনা মন্ত্রী আহসান ইকবালের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানিয়েছিলেন।

বেলুচিস্তান আওয়ামী পার্টির (বিএপি) খালিদ মাগসিও অনুরূপ অনুভূতি ব্যক্ত করেছেন, বলেছেন যে দেখে মনে হচ্ছে যারা অনাস্থা ভোটের সময় তাদের সমর্থন পেতে মরিয়া ছিল, তারা ‘এখন আমাদের মুখ পছন্দ করেনি’। তারপরে, মুত্তাহিদ্দা কওমি মুভমেন্টের (এমকিউএম) ওসামা কাদরি ফ্লোর নেন এবং অভিযোগ করেন যে, পিএমএল-এন এবং পিপিপি সরকার গঠনের সময় দলের সাথে যে চুক্তি হয়েছিল তা বাস্তবায়ন করছে না।

এর আগে, শুরুতে, আইন প্রণেতারা কানাডার সংসদ সদস্য টম কেমিকের মন্তব্যের নিন্দা করেছিলেন, যিনি কনজারভেটিভ পার্টির অন্তর্গত, যেখানে তিনি পাকিস্তানের শাসন পরিবর্তন এবং এই প্রক্রিয়ায় সামরিক বাহিনীর কথিত ভূমিকা সম্পর্কে কথা বলেছিলেন। আইনপ্রণেতারা বলেছেন যে মন্তব্যগুলি পাকিস্তানের বিষয়ে ‘হস্তক্ষেপ’ এর সমতুল্য এবং কানাডিয়ান সরকারকে বিষয়টির নোটিশ নিতে বলেছেন। সূত্র : ডন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন