শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ০৪ ভাদ্র ১৪২৯, ২০ মুহাররম ১৪৪৪

সারা বাংলার খবর

রাবির হলে খাবারের মূল্য বৃদ্ধির প্রতিবাদে মানববন্ধন

রাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২২, ৫:০৩ পিএম

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ( রাবি) হলের ডাইনিংয়ে খাবারের মূল্য বৃদ্ধির প্রতিবাদে মানববন্ধন করেছে বিশ^বিদ্যালয়ের সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ও সাধারণ শিক্ষার্থীরা। বুধবার (২৯ জুন) বিকাল ৩ টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ জোহা চত্ত্বরে এ মানববন্ধনের আয়োজন করা হয়।
এ সময় বক্তারা বলেন, একটি বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব শুধু ক্লাসরুমেই সীমাবদ্ধ নয়। বিশ্ববিদ্যালয় শিক্ষার একটি সামগ্রিক পরিবেশ। হল, ডাইনিং, ক্যান্টিন, লাইব্রেরিসহ ক্যাম্পাসের কোন কিছুই সে পরিবেশের বাইরে নয়। যখন শিক্ষার্থীদের সামর্থের দিক তোয়াক্কা না করে শিক্ষার্থীদের ওপর অতিরিক্ত খরচের বোঝা চাপিয়ে দেওয়া হয় তখন শিক্ষার সেই পরিবেশ নষ্ট হয়। এমনিতেই বাংলাদেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়েই বহু অসচ্ছল শিক্ষার্থী এক বেলা না খেয়ে থাকে। বহু শিক্ষার্থী অন্নসংস্থানের চিন্তা করতে গিয়ে হারিয়ে ফেলে নিয়মিত শিক্ষার সঙ্গে সম্পর্ক। এমনকি এ বছরের এপ্রিলেই হল ডাইনিং এর খরচের বকেয়া পরিশোধ করতে না পেরে আত্মহত্যার পথ বেছে নিয়েছিলো কুয়েট শিক্ষার্থী অন্তু। সম্প্রতি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে হল ডাইনিং এর খাবারের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। শিক্ষার্থীদের সামর্থের সঙ্গে সাংঘর্ষিক এ সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয়ে ইতোমধ্যে বিরাজমান শিক্ষার অনুপযোগী পরিবেশকে ভয়াবহ রূপ দিবে।

তারা আরো বলেন, প্রতিবছরে বিশ^বিদ্যালয়ে বিপুল পরিমাণ বাজেট আসে। বাজেটের ৭০-৭৫ ভাগ খরচ হয় শিক্ষক কর্মকর্তা কর্মচারীদের বেতন ভাতা পেনশন খাতে। অথচ ক্যাম্পাসে একজন শিক্ষার্থীর পুষ্টিকর খাবারের চাহিদা নিশ্চিতের মতো মৌলিক প্রয়োজন নিয়ে প্রশাসনের কোন তোয়াক্কা নেই। এমনকি প্রতিবছর ক্যাম্পাসের সৌন্দর্য বর্ধনের জন্যে বহু অর্থ খরচ করা হলেও হলের ডাইনিংয়ের খাবাওে ভর্তুকি বাড়ানো হচ্ছে না। নিশ্চিত করা হয়না শিক্ষার্থীদের জন্যে মানসম্মত পুষ্টিকর খাবার। পুষ্টির অভাবে যদি শিক্ষার্থীদের শিক্ষার সক্ষমতাই ক্ষতিগ্রস্ত হতে থাকে তবে এতো শিক্ষক আর অবকাঠামোর আয়োজন কিসের প্রয়োজনে? প্রশাসন যদি প্রকৃতই শিক্ষার মান বৃদ্ধি নিয়ে মনযোগী হতো তবে সবার আগে শিক্ষার্থীদের পুষ্টিকর ও মানসম্মত খাবার নিশ্চিত করতো। কাজেই অগ্রধিকার ভিত্তিতে হল ডাইনিংয়ে ভর্তুকি দিয়ে পুষ্টিকর মানসম্মত খাবার নিশ্চিত করতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন