মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

প্রতিশোধ নিতে পেন্টাগনের কোঅর্ডিনেট প্রকাশ রাশিয়ার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২২, ৫:০৬ পিএম | আপডেট : ৫:০৮ পিএম, ২৯ জুন, ২০২২

পশ্চিমা স্যাটেলাইট অপারেটররা রাশিয়ার শত্রু ইউক্রেনের জন্য কাজ করছে। এ কারণে, রাশিয়ার মহাকাশ সংস্থা মঙ্গলবার যুক্তরাষ্ট্রের পেন্টাগন এবং ন্যাটোর শীর্ষ সম্মেলনের স্থান সহ পশ্চিমা প্রতিরক্ষা সদর দফতরের স্থানাঙ্ক প্রকাশ করেছে। এ ফলে জায়গাগুলোর নিরাপত্তা বিঘ্নিত হতে পারে।

রোসকসমসের প্রধান দিমিত্রি রোগোজিন রাশিয়ান আরআইএ নভোস্তি বার্তা সংস্থাকে বলেছেন, ‘ব্যক্তিগত এবং রাষ্ট্রীয় অরবিটাল গ্রুপিংয়ের পুরো দল এখন আমাদের শত্রুর জন্য একচেটিয়াভাবে কাজ করছে।’ মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের সদস্যরা রাশিয়ার আক্রমণ প্রতিহত করতে ইউক্রেনকে সহায়তা করার জন্য অস্ত্র পাঠাচ্ছে ও গোয়েন্দ তথ্য দিচ্ছে বলে নিজেরাই স্বীকার করেছে।

ইউএস স্যাটেলাইট ইমেজরি কোম্পানি ম্যাক্সার, যার ক্লায়েন্টদের মধ্যে মার্কিন প্রতিরক্ষা বিভাগ অন্তর্ভুক্ত রয়েছে, ফেব্রুয়ারিতে আক্রমণ শুরু হওয়ার আগে থেকে ইউক্রেন এবং রাশিয়ার দখলে নেয়া ছবিগুলি বেশ কয়েকবার প্রকাশ করেছে৷ তারা ইউক্রেনের কাছে রাশিয়ার সামরিক বিল্ড আপের চিত্রগুলি অন্তর্ভুক্ত করেছিল।

‘আজ, মাদ্রিদে ন্যাটো শীর্ষ সম্মেলন শুরু হচ্ছে, যেখানে পশ্চিমা দেশগুলি রাশিয়াকে তাদের সবচেয়ে খারাপ শত্রু ঘোষণা করবে,’ রোগজিন তার টেলিগ্রাম সোশ্যাল মিডিয়া চ্যানেলে লিখেছেন, রসকসমস শীর্ষ সম্মেলন স্থান এবং ইউক্রেনীয় জাতীয়তাবাদীদের সমর্থনকারী ‘সিদ্ধান্ত কেন্দ্রের’ স্যাটেলাইট ফটোগ্রাফ প্রকাশ করেছে।’

পোস্টিংটিতে মাদ্রিদে শীর্ষ সম্মেলন স্থান, পেন্টাগন, ওয়াশিংটনের হোয়াইট হাউস, সেন্ট্রাল লন্ডনে ব্রিটিশ সরকারী ভবন, বার্লিনে জার্মান চ্যান্সেলারি এবং রাইখস্টাগ পার্লামেন্ট ভবন, ব্রাসেলসে ন্যাটো সদর দপ্তর এবং প্যারিসের অন্যান্য সরকারি ভবন সহ ফরাসি প্রেসিডেন্টের বাসভবনের রাশিয়ান স্যাটেলাইট ছবি অন্তর্ভুক্ত ছিল। এসব স্থানাঙ্ক, অক্ষাংশ এবং দ্রাঘিমাংশের ডিগ্রী হিসাবে প্রকাশ করা হয়েছে যা সবার জন্য অবাধে উপলব্ধ।

রাশিয়া তার অভিযানকে একটি ‘বিশেষ সামরিক অভিযান’ বলে অভিহিত করেছে, বলেছে যে রাশিয়ান ভাষাভাষীদের নিপীড়ন থেকে রক্ষা করতে এবং রাশিয়ার নিরাপত্তার জন্য ইউক্রেনকে ব্যবহার করে ন্যাটোকে রুখতে কাজ করতে হবে। সূত্র: ইউএস নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন