রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪

জাতীয় সংবাদ

বিবির বাজার স্থলবন্দরে প্রাণচাঞ্চল্য ফিরেছে

করোনায় সোয়া দুই বছর বন্ধ

সাদিক মামুন, কুমিল্লা থেকে | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২২, ১২:০৫ এএম

করোনাভাইরাসের কারণে প্রায় দুই বছর তিন মাস বন্ধ থাকার পর যাতায়াতের জন্য দুয়ার খুলেছে কুমিল্লার বিবির বাজার স্থলবন্দরের। এর মধ্যদিয়ে স্থলবন্দর এলাকায় ফিরেছে প্রাণচাঞ্চল্য। গত সোমবার থেকে বন্দর খুলে দিলেও মূলত গত মঙ্গলবার থেকেই বাংলাদেশ ও ভারতের সাধারণ মানুষের যাতায়াতে ফের মুখর হয়ে ওঠে দেশের ১৩তম এই বন্দর।

বিবির বাজার স্থল বন্দরের রাজস্ব কর্মকর্তা হারাধন চন্দ্র পাল জানান, দুই বছর তিন মাস পর বাণিজ্য মন্ত্রণালয়ের সুপারিশে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আদেশে গত সোমবার থেকে যাত্রীদের জন্য বন্দর খুলে দেওয়া হয়েছে। তবে গত দুই বছর সাধারণ মানুষের যাতায়াত বন্ধ থাকলেও এই বন্দরে আমদানি-রফতানি স্বাভাবিক ছিল।

বিবির বাজার ইমিগ্রেশন কর্মকর্তা আবদুল হামিদ জানান, গত সোম ও মঙ্গলবার ভারত থেকে ২৫ জন বাংলাদেশে এসেছেন। এই দুই দিনে বাংলাদেশ থেকে পাঁচ জন ভারতে গেছেন। তিনি বলেন, কয়েকদিনের মধ্যেই বন্দরে আগের মতো প্রাণচাঞ্চল্য ফিরবে। এদিকে যাতায়াতের জন্য বন্দর খুলে দেওয়ার বিষয়টি অনেকেই জানেন না।
প্রসঙ্গত, কুমিল্লার বিবির বাজার দেশের ১৩তম স্থলবন্দর। ২০০৯ সালের ২৩ এপ্রিল এই বন্দরের কার্যক্রম শুরু হয়। রাজধানী থেকে সবচেয়ে কাছের স্থলবন্দর এটি। কুমিল্লা জেলার বিবির বাজারের বিপরীতে ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলার শ্রীমন্তপুর। বিবির বাজার স্থলবন্দর দিয়ে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় সাতটি রাজ্যের সঙ্গে আন্তদেশীয় বাণিজ্য সম্প্রসারণের সুযোগ রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন