সোমবার, ০৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯, ০৯ মুহাররম ১৪৪৪ হিজরী

খেলাধুলা

লায়নের জোড়া কীর্তিতেও অস্বস্তিতে অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২২, ১২:০০ এএম

গল টেস্ট শুরুর আগে নাথান লায়ন প্রত্যাশা রেখেছিলেন শুরু থেকেই টার্ন পাওয়ার। তার চাওয়া প‚রণ হলো। প্রতিপক্ষকে ঘ‚র্ণি বোলিংয়ের মায়াজালে আটকে এই অফ স্পিনার তুলে নিলেন ৫ উইকেট। তিনি গড়লেন দুই নতুন কীর্তি। তাতে শ্রীলঙ্কাকে অলআউট করে প্রথম দিনটা নিজেদের দখলে নিল অস্ট্রেলিয়া। গতকাল সিরিজের প্রথম টেস্টে টস জিতে ব্যাটিংয়ে নেমে ২১২ রানে গুটিয়ে গেছে স্বাগতিকরা। এরপর স্কোরবোর্ডে ৯৮ রান তুলতে অবশ্য ৩ উইকেট খুইয়েছে সফরকারী অজিরা। হাতে ৭ উইকেট নিয়ে তারা পিছিয়ে আছে ১১৪ রানে। ক্রিজে রয়েছেন দারুণ ছন্দে থাকা ওপেনার উসমান খাজা ৮৬ বলে ৪৭ ও ট্রাভিস হেড ১১ বলে ৬ রানে।
চা বিরতির পরপরই লঙ্কানদের থামাতে ৯০ রানে ৫ উইকেট নেন লায়ন। টেস্টে তার উইকেট সংখ্যা বেড়ে সবমিলিয়ে হলো ৪৩২। এই সংস্করণে সর্বোচ্চ উইকেটশিকারিদের তালিকায় ১২ নম্বরে উঠে গেছেন তিনি। লায়ন পেছনে ফেলেছেন নিউজিল্যান্ডের কিংবদন্তি সাবেক অলরাউন্ডার রিচার্ড হ্যাডলিকে। তার নামের পাশে রয়েছে ৪৩১ উইকেট। টেস্টে অস্ট্রেলিয়ান বোলারদের মধ্যে ইনিংসে অন্তত ২০ বার ৫ উইকেট দখলের তালিকাতেও ঢুকে গেছেন লায়ন। ৩৭ বার ইনিংসে ৫ উইকেট নিয়ে সবার উপরে অবস্থান প্রয়াত কিংবদন্তি লেগ স্পিনার শেন ওয়ার্নের। পরের তিনটি স্থানে আছেন যথাক্রমে গেøন ম্যাকগ্রা (২৯ বার), ডেনিস লিলি (২৩ বার) ও ক্লেয়ারি গ্রিমেট (২১ বার)।
ব্যাটিংয়ে নেমে শুরু থেকে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে লঙ্কানরা। দলীয় ৯৭ রানেই পড়ে যায় তাদের ৫ উইকেট। লেগ স্পিনার মিচেল সোয়েপ্সন জাগিয়েছিলেন হ্যাটট্রিকের সম্ভাবনাও। ধনঞ্জয়া ডি সিলভার পর দিনেশ চান্দিমালও ক্যাচ দিয়ে ফেরেন। তবে হ্যাটট্রিক বল সামলানো নিরোশান ডিকভেলা এরপর চালান পাল্টা আক্রমণ। ষষ্ঠ উইকেটে অ্যাঞ্জেলো ম্যাথিউসের সঙ্গে ৪২ ও সপ্তম উইকেটে রমেশ মেন্ডিসের সঙ্গে ৫৪ রানের জুটি গড়েন তিনি।
৬ উইকেটে ১৯১ রান নিয়ে চা বিরতিতে যাওয়া শ্রীলঙ্কার শেষটা মুড়িয়ে দেন লায়ন। তার বলে সুইপ করতে গিয়ে টপ এজ হয়ে ডিকভেলা ক্যাচ দেন উইকেটরক্ষক অ্যালেক্স ক্যারির হাতে। ৫৯ বলে ৬ চারে ৫৮ রান করেন ডিকভেলা। ম্যাথিউসের ব্যাট থেকে আসে ৭১ বলে ৩৯ রান। সোয়েপ্সন ৩ উইকেট নেন ৫৫ রানে।
জবাব দিতে নেমে অস্ট্রেলিয়ার শুরুটা হয়েছিল আক্রমণাত্মক। তবে ডেভিড ওয়ার্নারকে বিধ্বংসী হতে দেননি রমেশ মেন্ডিস। ২৪ বলে ৫ চারে ২৫ রান করে এলবিডবিøউ হয়ে সাজঘরে যান ওয়ার্নার। রমেশকে রিভার্স সুইপ করতে গিয়ে পরাস্ত হয়ে দ্রæত আউট হন মারনাস লাবুশেন। খাজার ভুলে রানআউট হওয়া স্টিভ স্মিথও টিকতে পারেননি বেশিক্ষণ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন