শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯, ১৩ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

সুইডেন ও ফিনল্যান্ডের বিষয়ে ন্যাটোকে হুঁশিয়ারি পুতিনের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২২, ৫:১৫ পিএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হুঁশিয়ারি দিয়েছেন, ন্যাটো যদি সুইডেন এবং ফিনল্যান্ডে অবকাঠামো তৈরি করে তাহলে রাশিয়া ‘উপযুক্ত’ জবাব দেবে। নর্ডিক দেশগুলো পশ্চিমা জোটে যোগদানের পথ প্রশস্ত করেছে এমন একটি চুক্তিতে স্বাক্ষর করার পরে এমন কঠোর হুঁশিয়ারি দিলেন রুশ প্রেসিডেন্ট।

রাশিয়ার বার্তা সংস্থাগুলি পুতিনকে উদ্ধৃত করে বলেছে যে, তিনি হেলসিঙ্কি এবং স্টকহোমের সাথে মস্কোর সম্পর্কের মধ্যে ‘উত্তেজনা দেখা দেবে’ তা উড়িয়ে দিতে পারেন না। তিনি বলেছিলেন যে, সুইডেন এবং ফিনল্যান্ডের সাথে তার ‘ইউক্রেনের মতো সমস্যা’ নেই। তবে এ দেশগুলোতে ন্যাটোর সামরিক অবকাঠামো মোতায়েন করা হলে তিনি সঙ্গে সঙ্গে প্রতিক্রিয়া জানাতে বাধ্য হবেন।

আবেদন জমা দেয়ার ছয় সপ্তাহ পরে বুধবার ন্যাটো আনুষ্ঠানিকভাবে ফিনল্যান্ড এবং সুইডেনকে যোগ দেয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছে, যা ক্রেমলিনে ক্ষোভের জন্ম দিয়েছে। এটি একটি অগ্রগতি অনুসরণ করে, যখন তিনটি দেশ একে অপরের নিরাপত্তা রক্ষায় সম্মত হওয়ার পর তুরস্ক জোটে যোগদানের জন্য তাদের বিরুদ্ধে ভেটো তুলে নেয়।

পুতিন এর আগে বারবার বলেছেন যে, ইউক্রেনে ন্যাটোর সম্প্রসারণের হুমকির জন্য তিনি ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করতে বাধ্য হয়েছিলেন। তিনি এর আগে ফিনল্যান্ড এবং সুইডেনকে সতর্ক করেছিলেন যে, তারা ব্লকে যোগ দিয়ে কয়েক দশকের নিরপেক্ষতার অবসান ঘটালে তারা ‘গুরুতর সামরিক ও রাজনৈতিক প্রতিক্রিয়ার’ মুখোমুখি হবে। সূত্র: ইউকে মেট্রো।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
ISRAT JAHAN ৩০ জুন, ২০২২, ১০:১২ পিএম says : 0
bfgd gdf
Total Reply(0)
Mohmmed Dolilur ৩০ জুন, ২০২২, ৫:২৯ পিএম says : 0
রাশিয়ার উচিত ইউক্রেন থেকে সব খাদ্য শস্য নিয়ে আসা,এবং রাশিয়ার গোডাউন গুলি কয়েক বসরের জন্য মওদুদ করে রাখা,যুদ্ধ ধীরগতিতে চলতেই থাকবে বন্ধ হবে না,যদি রাশিয়া সেটি না করেন বিপদে পড়বে,ইউক্রেনের জনগণ নেই যে জনগণ তাহা খাবে অথবা বিক্রি করতে পারবে,এত এব রাশিয়া এই গুলি নিয়ে আসতে পারে,এবং নিয়ে আসার পর বাংলাদেশ আফগানিস্তানে পাঠাইয়া দিলে সব ছেয়ে ভালো হবে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন