মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়াকে হুমকি ও চীনকে প্রতিযোগী হিসেবে দেখে ন্যাটো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২২, ৭:৫২ পিএম

ন্যাটো রাশিয়াকে তার নিরাপত্তার জন্য ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং সরাসরি হুমকি’ বলে মনে করে। মাদ্রিদে শীর্ষ সম্মেলনের সময় গৃহীত কৌশলগত ধারণা অনুসারে মস্কোকে ন্যাটো অংশীদারদের থেকে বাদ দেয়া হয়েছে।

ব্লকটি চীনকে মোকাবেলা করতে, এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে এবং সোভিয়েত-পরবর্তী অঞ্চলে তার অংশীদারিত্ব প্রসারিত এবং নিজস্ব প্রতিরক্ষা ক্ষমতাকে শক্তিশালী করতে চায়। ব্লকের সম্প্রসারণকে ‘ঐতিহাসিক সাফল্য’ বলা হয়।

রাশিয়া ও চীনকে নিয়ে নতুন কৌশলগত ধারণার মূল বিষয়গুলি হচ্ছে- ন্যাটো রাশিয়াকে জোটের নিরাপত্তার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং সরাসরি হুমকি হিসেবে স্বীকৃতি দেয়। সংস্থাটি আর রাশিয়াকে অংশীদার হিসাবে দেখতে চায় না, তবে এটি যোগাযোগ চ্যানেল খোলা রাখতে প্রস্তুত। ন্যাটোও দাবি করে যে তারা রাশিয়ার সাথে সংঘর্ষের চেষ্টা করে না এবং তাদের জন্য হুমকি তৈরি করে না। ন্যাটো এবং রাশিয়ার মধ্যে সম্পর্ক পরিবর্তন হতে পারে, তবে এটি মস্কোর উপর নির্ভর করে বলে জোটটি বিশ্বাস করে।

ন্যাটো বিশ্বাস করে যে রাশিয়া এবং চীনের মধ্যে অংশীদারিত্বের গভীরতা জোটের মূল্যবোধ এবং স্বার্থ লঙ্ঘন করে৷ জোটের মতে, চীন বিশ্বব্যাপী সরবরাহ এবং অর্থনীতি নিয়ন্ত্রণ করে বর্তমান বিশ্বব্যবস্থাকে দুর্বল করতে চায়। জোটটি ইন্দো-প্যাসিফিক অঞ্চলে তার অংশীদারদের সাথে সহযোগিতা আরও গভীর করার পরিকল্পনা করেছে। সূত্র: তাস।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
মোঃ মোস্তফা মিয়া ১ জুলাই, ২০২২, ১২:৩০ এএম says : 0
আগামী বিশ্ব ব্যবস্থাপনায় মার্কিন জোটের গ্রহণযোগ্যতা হ্রাস পাবে এতে কোন সন্দেহ নাই। বিশ্ব রাজনৈতিক ভারসাম্য সুরক্ষায় রাশিয়ার স্বক্রিয় একান্ত আবশ্যক।
Total Reply(0)
Md. Wahiduzzaman ১ জুলাই, ২০২২, ৮:০৯ এএম says : 0
I am looking world will be divided into three 3 Groups
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন