সোমবার, ০৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯, ০৯ মুহাররম ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২২, ৮:২১ পিএম

৩৩ অভিযুক্তকে
তুরস্ক জানিয়েছে, ফিনল্যান্ড ও সুইডেনে অব্স্থান করা ‘সন্দেহভাজন ৩৩ জঙ্গিকে’ ফেরত চাইবে তুরস্ক। মঙ্গলবার ফিনল্যান্ড-সুইডেনকে ন্যাটোর সদস্য হওয়ার ক্ষেত্রে সবুজ সংকেত দেয় তুরস্ক। কিন্তু তার আগে দেশ দুটির সঙ্গে একটি চুক্তি করে তারা। সেই চুক্তিতে রয়েছে, ফিনল্যান্ড-সুইডেনে যেসব সন্দেহভাজন জঙ্গি বসবাস করে, তুরস্ক চাইলে তাদের ফেরত দেওয়া হবে। আর সেই চুক্তি অনুযায়ী এখন সন্দেহভাজন ৩৩ জঙ্গিকে ফেরত চাওয়ার কথা জানিয়েছে দেশটি। আল-জাজিরা।

সেনা প্রত্যাহার
স্নেক আইল্যান্ড থেকে সেনা প্রত্যাহার করে নিয়েছে রাশিয়া। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে। ইউক্রেন আক্রমণের শুরু থেকেই স্নেক আইল্যান্ডকে টার্গেট বানিয়েছে রাশিয়া। কৃষ্ণ সাগরে ইউক্রেনের অতিক্ষুদ্র দ্বীপ জিমিনি (স্নেক আইল্যান্ড)। যুদ্ধে কৌশলগত অবস্থানের কারণে এই দ্বীপের ওপর নিয়ন্ত্রণ পেতে রুশ ও ইউক্রেনীয় বাহিনীর মধ্যে তুমুল লড়াই চলে। রুশ মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, রাশিয়ান সেনারা আজ স্নেক আইল্যান্ডে কার্যকলাপ সম্পন্ন করেছে এবং সেখান থেকে সেনা প্রত্যাহার করেছে। বিবিসি।


কালো তালিকা
চীন ও পাকিস্তানসহ বিশ্বের বিভিন্ন রাষ্ট্রের ৩৬টি কোম্পানিকে কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র। ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে সমর্থন করায় এই পদক্ষেপ নিয়েছে দেশটি। জো বাইডেন প্রশাসনের নতুন সিদ্ধান্ত অনুযায়ী, চীনের ৫টি প্রতিষ্ঠান কালো তালিকাভুক্ত হলো। এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে রাশিয়ার সামরিক ও প্রতিরক্ষা শিল্পে সাহায্যের অভিযোগ পাওয়া গেছে। জানা যায়, কালো তালিকায় বাকি ৩১টি কোম্পানি রাশিয়া, সংযুক্ত আরব আমিরাত, লিথুনিয়া, পাকিস্তান, সিঙ্গাপুর, যুক্তরাজ্য, উজবেকিস্তান ও ভিয়েতনামের। এদের মধ্যে অন্তত ২৫টি কোম্পানি চীনের মাধ্যেম রাশিয়াকে বিভিন্ন উপায়ে সহায়তা করে আসছে। রয়টার্স।


অগ্রগতি ছাড়াই
২০১৫ সালের পারমাণবিক চুক্তি ফের সক্রিয় করার লক্ষ্যে অনুষ্ঠিত হওয়া যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যকার পরোক্ষ আলোচনা শেষ হয়েছে। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, কোনও অগ্রগতি ছাড়াই আলোচনা শেষ হয়েছে। বুধবার রাতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয় ইরান এমন সব ইস্যু তুলেছে যার সঙ্গে জেসিপিওএ’র (২০১৫ সালের পারমাণবিক চুক্তি) কোনও সম্পর্ক নেই আর দৃশ্যত মনে হয়েছে তারা চুক্তি পুনরুদ্ধার করতে চায় নাকি তা সমাহিত করে ফেলতে চায় সেই বিষয়ে মৌলিক সিদ্ধান্ত নেওয়ার জন্য তারা প্রস্তুত নয়। রয়টার্স।


শিথিলের আহŸান
তালেবান সরকারের অধীনে আফগানিস্তানের ওপর আরোপ করা পশ্চিমা নিষেধাজ্ঞা শিথিলের আহŸান জানিয়েছে পাকিস্তান। দেশটির পররাষ্ট্রমন্ত্রী হিনা রব্বানি খার বলেছেন, আফগান অর্থনীতির মৌলিক কর্মকাÐকে কোনও ভাবেই বিপদে পড়তে দেওয়া যাবে না। পশ্চিমা সেনা প্রত্যাহারের পর গত বছরের আগস্টে আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান। এরপরই যুক্তরাষ্ট্রের নেতৃত্বে পশ্চিমা দেশগুলো আফগানিস্তানের উন্নয়ন ও নিরাপত্তা সহায়তা সীমিত করে। এছাড়া দেশটির ব্যাংকিং খাতের ওপর আরোপ করা হয় কঠোর নিষেধাজ্ঞা। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন