সোমবার, ০৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯, ০৯ মুহাররম ১৪৪৪ হিজরী

জাতীয় সংবাদ

করোনা-প্রবাসীতে কমেছে সউদীর জনসংখ্যা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২২, ১২:১০ এএম

গত দুই বছরে সউদী আরবের জনসংখ্যা কমপক্ষে ২.৬ শতাংশ হ্রাস পেয়েছে বলে জানিয়েছে দেশটির জেনারেল অথরিটি ফর স্ট্যাটিস্টিকস (জিএএসটিএটি)। বুধবার সংস্থাটির প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে যে, গত বছরের মাঝামাঝি সময়ে দেশের জনসংখ্যা ছিল ৩ কোটি ৪১ লাখ যা ২০২০ সালের মাঝামাঝি সময়ে ছিল ৩ কোটি ৫০ লাখ এবং করোনার কারণে উল্লেখযোগ্য পরিমাণ প্রবাসী শ্রমিক সউদী আরব ত্যাগ করেছে।

২০২০ সালে দেশটির মোট জনসংখ্যার ৬৩.৬ শতাংশ ছিল সউদী এবং ৩৬.৪ শতাংশ ছিল অ-সউদী। জিএএসটিএটি-এর তথ্য অনুসারে, সউদী আরবের জনসংখ্যা হ্রাসের প্রাথমিক কারণ প্রবাসীদের ৮.৬ শতাংশ হ্রাস। করোনা মহামারির প্রথম কয়েক মাসের মধ্যে ২০২০ সালের মাঝামাঝি সময়ে ১২ লাখ প্রবাসী সউদী আরব ছেড়ে চলে গেছে বলে জানা গেছে, যাদের বেশিরভাগই ভারত এবং পাকিস্তানের মতো দক্ষিণ এশিয়ার দেশ থেকে এসেছিল।

বিশেষত, সউদী সরকারের কঠোর বিধিনিষেধ এবং সেই সময়ে বাস্তবায়িত পদক্ষেপের কারণে অনেক প্রবাসী চাকরিচ্যুত হয় এবং দেশটিতে বাইরের লোকেদের প্রবেশ এবং প্রস্থান সীমাবদ্ধ করতে ভ্রমণ নিষেধাজ্ঞা চালু করা হয়। সউদী আরবের অভ্যন্তরে প্রবাসীদের সংখ্যা হ্রাসের তথ্য এমন একটি সময়েও এসেছে, যখন দেশটির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে সউদীকরণকে উৎসাহিত করার জন্য প্রবাসীদের পরিবর্তে কর্মক্ষেত্রে সউদীদের নিয়োগকে অগ্রাধিকার দেয়া হচ্ছে। সূত্র : মিডল ইস্ট মনিটর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন