রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেনকে আরও ৮০ কোটি ডলার অস্ত্র সহায়তার ঘোষণা বাইডেনের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২২, ১১:৫৬ পিএম

রাশিয়ার সঙ্গে চলমান যুদ্ধে ইউক্রেনকে শিগগিরই আরও ৮০ কোটি ডলারের অস্ত্র সহায়তা দেওয়া হবে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার স্পেনের রাজধানী মাদ্রিদে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সামরিক জোট ন্যাটোর সম্মেলনে এই ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট।

পাশাপাশি, যতদিন এই যুদ্ধ চলবে— ততদিন ইউক্রেনের পাশাপাশি যুক্তরাষ্ট্র ও পশ্চিমা বিশ্বের সমর্থন অব্যাহত রাখার প্রতিশ্রুতিও দিয়েছেন তিনি।

সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বাইডেন বলেন, ‘ন্যাটোর পক্ষ থেকে ইউক্রেনকে আরও ৮০ কোটি ডলারের অস্ত্র সহায়তা দেওয়া হবে। এই সহায়তা প্যাকেজের মধ্যে রয়েছে বিমান প্রতিরক্ষা, আর্টিলারি, কাউন্টার ব্যাটারি সিস্টেমসহ বিভিন্ন অস্ত্র।’

যুক্তরাষ্ট্র ও তার মিত্র পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোকে ঘিরে দ্বন্দ্বের জেরে সীমান্তে আড়াই মাস সেনা মোতায়েন রাখার পর গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই ঘোষণা দেওয়ার দ’দিন আগে ইউক্রেনের রুশ বিচ্ছিন্নতাবাদী নিয়ন্ত্রিত দুই অঞ্চল দনেতস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন তিনি।

বৃহস্পতিবার ১২৭তম দিনে গড়িয়েছে ইউক্রেনে রুশ সেনাদের অভিযান। ইতোমধ্যে দেশটির দুই বন্দর শহর খেরসন ও মারিউপোল, দনেতস্ক প্রদেশের শহর লিয়াম, লুহানস্ক প্রদেশের প্রধান শহর সেভেরোদনেতস্ক এবং মধ্যাঞ্চলীয় প্রদেশ জাপোরিজ্জিয়ার আংশিক এলাকার পূর্ণ নিয়ন্ত্রণ চলে গেছে রুশ বাহিনীর হাতে।

এদিকে রুশ অভিযান শুরুর পর থেকে এ পর্যন্ত ইউক্রেনকে কয়েক শ’ কোটি ডলারের সামরিক সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র ও ন্যাটো।

বৃহস্পতিবারের সংবাদ সম্মেলনে এই সহায়তা অব্যাহত রাখার ঘোষণা দিয়ে বাইডেন বলেন, ‘আমরা ইউক্রেনের পাশে আছি, ন্যাটোর সব সদস্যরাষ্ট্র ইউক্রেনের পাশে আছে। যতদিন ইউক্রেনে রাশিয়াকে পরাজিত করতে না পারে, ততদিন আমরা (ইউক্রেনের) পাশে থাকব।’

‘অবশ্য রাশিয়াকে পরাজিত করা খুবই কঠিন হবে ইউক্রেনের জন্য। যদিও ইউক্রেনীয় সেনাবাহিনী রুশ বাহিনীকে বেশ ক্ষয়ক্ষতি করেছে, কিন্তু তার মানে এই নয় যে রাশিয়াকে সহজে পরাজিত করতে পারবে ইউক্রেন।

সূত্র: এএফপি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন