শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

কাতার বিশ্বকাপে অফসাইড জটিলতা দূর করতে নতুন প্রযুক্তি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২২, ৬:২৬ পিএম

কাতার বিশ্বকাপে অফসাইডের সিদ্ধান্ত আরও নিখুঁত ও দ্রুত করতে ‘সেমি-অটোমেটিক’ অফসাইড প্রযুক্তি ব্যবহার করা হবে। বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা ফিফা শুক্রবার বিষয়টি নিশ্চিত করেছে।

ফুটবল খেলায় অফসাইড নিয়ে বিতর্কের জন্ম অনেক পুরনো একটি বিষয়। বলা যায়, প্রায় প্রতি ম্যাচে এ নিয়ে থেকে যায় প্রশ্ন। ‘ভিডিও অ্যাসিসটেন্স রেফারি’ বা ভিএআর প্রযুক্তি আসার পর সমস্যা অনেকটা কেটে গেলেও কিছু বিতর্ক রয়েই যায়। তাছাড়া এটি বেশ সময়সাপেক্ষ, তাই ম্যাচ তার স্বাভাবিক গতি হারানোয় ফুটবলের সৌন্দর্য্যও নষ্ট হয় বলে অনেকের অভিযোগ।

সেখানে নতুন এই ‘সেমি-অটোমেটিক’ অফসাইড প্রযুক্তির সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে যেমন গতি আনবে, তেমনি তা নির্ভুলও হবে বলে সংশ্লিষ্টদের ধারণা। এক দশকের কম সময় আগেও যা ছিল কল্পনা।

স্টেডিয়ামের চারপাশে ক্যামারা এবং ম্যাচের বলে চিপ বসানো থাকবে। এতে ভিএআরে সিদ্ধান্ত নেওয়াটা আরও সহজ হবে। ফিফা রেফারিদের কমিটির চেয়ারম্যান পিয়েরলুইজি কলিনার আশা, ভিএআর প্রযুক্তিকে আরও উন্নত করবে ‘সেমি-অটোমেটিক’ অফসাইড প্রযুক্তি।

তিনি বলেন,‘আমরা ভিএআরের আরও সামঞ্জস্যপূর্ণ ব্যবহার নিয়ে কাজ করছি…হ্যাঁ, কখনও কখনও কোনো ঘটনা পরীক্ষা বা রিভিউয়ে অনেক সময় লাগে; বিশেষ করে অফসাইডের ক্ষেত্রে, আমরা এ বিষয়ে সচেতন আছি।”

গত সাত মাসে দুই টুর্নামেন্টে এই প্রযুক্তি ব্যবহৃত হয়েছে। আগামী ২১ নভেম্বর থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত হতে যাওয়া বিশ্বকাপের সব ভেন্যুতে এর ব্যবহার করা হবে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন